অনলাইনে বড় প্রতারণার ফাঁদে সিআরপিএফ! অ্যাকাউন্ট থেকে গায়েব হল ৩ লক্ষ টাকা

সূত্রের খবর, ৯ মার্চ সিআরপিএফ এসআই-এর মোবাইল ফোনে একটি কল আসে। ফোন করা ব্যক্তি নিজেকে একটি টেলিকম কোম্পানির কাস্টমার কেয়ার প্রতিনিধি হিসেবে পরিচয় দেন।

Parna Sengupta | Published : Mar 13, 2024 5:05 PM IST

অনলাইন হ্যাকাররা এখন কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীকেও টার্গেট করতে শুরু করেছে। বিভিন্ন বাহিনীতে অনলাইন জালিয়াতির অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে। দেশের বৃহত্তম কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী 'সিআরপিএফ'-ও এই প্রতারকদের হাত থেকে রেহাই পায়নি। সর্বশেষ ঘটনাটি ঘটেছে সিআরপিএফের ৪৮তম ব্যাটালিয়নের এসআইয়ের সঙ্গে। প্রতারকরা তাকে ফাঁদে ফেলে এবং প্রথমে তাকে ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ৫ টাকা সার্ভিস চার্জ দিতে বাধ্য করে। এর পরে তার অ্যাকাউন্ট থেকে ২,৯৭,৬১৫ টাকা তোলা হয়।

জালিয়াতি: সিম কার্ডের কেওয়াইসি করানোর জন্য ফোন

সূত্রের খবর, ৯ মার্চ সিআরপিএফ এসআই-এর মোবাইল ফোনে একটি কল আসে। ফোন করা ব্যক্তি নিজেকে একটি টেলিকম কোম্পানির কাস্টমার কেয়ার প্রতিনিধি হিসেবে পরিচয় দেন। প্রতিনিধি বললেন, আপনার সিম কার্ডের কেওয়াইসি করিয়ে নিন। এটা না করলে মোবাইল নম্বর বন্ধ হয়ে যাবে। এই সময় ওই ব্যক্তিকে প্রতারক হিসেবে বুঝতে পারে সিআরপিএফ এসআই। তিনি কোনও কাজ করা থেকে নিজেকে বিরত রাখেন। পরে এসআই কলটি কেটে দেন। কিছুক্ষণ পর আবার কল আসে অন্য নম্বর থেকে। এসআই এর নম্বর বন্ধ হয়ে যায়। তাকে কেওয়াইসি করতে বলা হয়েছিল। এসআই একই ফোনে ফোন করে অন্য নম্বর থেকে তার সিমকার্ড খুলে দেন। তাকে জুহু অ্যাপ ডাউনলোড করতে বলা হয়েছিল।

৫ টাকা সার্ভিস চার্জ পেমেন্ট

এরপরেই গায়েব হয়ে যায় টাকা। ব্যাঙ্ক অ্যাকাউন্টের তদন্তের সময় দেখা গেছে যে ২,৯৭,৬১৫ টাকা জালিয়াতি করে তোলা হয়েছিল। বিষয়টি নিয়ে কর্মচারী অভিযোগ দায়ের করেছেন। এর পরে, বাহিনীকে বলা হয়েছিল যে এই ধরনের প্রতারণামূলক কল সম্পর্কে সেনাকে সতর্ক থাকতে হবে। তাদের পিন, পাসওয়ার্ড, কার্ড নম্বর, সিভিভি নম্বর এবং ওটিপি ইত্যাদি কারও সাথে শেয়ার করা যাবে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!