বিহার বিধানসভা উপনির্বাচন: প্রচারে আর অংশ নেবেন না নীতীশ কুমার, নয়া ফাটলের ইঙ্গিত?

আরজেডি বিধায়ক অনন্ত কুমার সিংয়ের অযোগ্যতার কারণে মোকামা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সিংয়ের স্ত্রী নীলম দেবীকে প্রার্থী করেছে আরজেডি। আরজেডির রাজ্য সদর দফতরের সূত্র অনুসারে, প্রবীণ নেতা এবং উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব শুক্রবার একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দিতে গোপালগঞ্জে থাকবেন।

Web Desk - ANB | Published : Oct 27, 2022 11:57 PM IST

বিহার বিধানসভা উপনির্বাচনের প্রচারে নয়া মোড়। আর পরবর্তী প্রচারে কোনও অংশ নেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি বলেছেন যে তিনি দুটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের জন্য প্রচার করতে পারবেন না। এই দুটি আসনেই তার বর্তমান বন্ধু আরজেডি, প্রাক্তন জোটের শরিক বিজেপির সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছে। সম্প্রতি, গঙ্গা নদীর উপর একটি সেতুর পিলারের সাথে ধাক্কা খায় নীতিশ কুমারের স্টিমার। এতে বেশ আহত হন তিনি। সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, আমার দলের সব সহকর্মীরা প্রচার চালাচ্ছেন। যতক্ষণ না আমি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠি, ততক্ষণ আমাকে সতর্ক থাকতে হবে।

আগের দিন নিজের চোটের কথা জানিয়েছিলেন জেডিইউ নেতা নীতিশ কুমার। জল্পনা চলছিল যে তিনি আরজেডি প্রার্থীদের জয় নিশ্চিত করতে প্রচারে অংশ নেবেন। আরজেডি মোকামা আসন ধরে রাখতে চাইছে, অন্যদিকে গোপালগঞ্জ বিজেপির কাছ থেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছে। এদিকে বিজেপি একটি বিবৃতি জারি করে অভিযোগ করেছে যে নীতিশ কুমার ক্ষমতাসীন মহাজোটে "অস্বস্তি" বোধ করছেন, তাই তিনি "চতুরতার সাথে" অজুহাত তৈরি করেছিলেন। বিজেপির রাজ্য মুখপাত্র নিখিল আনন্দ বলেছেন, "তিনি মন্দিরে যেতে পারেন। তিনি যদি সরকারি অনুষ্ঠানে যোগ দিতে পারেন, তাহলে কেন তিনি তার পুরনো আস্থাভাজন অনন্ত সিংয়ের স্ত্রীর পক্ষে প্রচার করতে পারবেন না।

আরজেডি বিধায়ক অনন্ত কুমার সিংয়ের অযোগ্যতার কারণে মোকামা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সিংয়ের স্ত্রী নীলম দেবীকে প্রার্থী করেছে আরজেডি। আরজেডির রাজ্য সদর দফতরের সূত্র অনুসারে, প্রবীণ নেতা এবং উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব শুক্রবার একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দিতে গোপালগঞ্জে থাকবেন। চারবারের বিজেপি বিধায়ক সুভাষ সিংয়ের মৃত্যুর কারণে গোপালগঞ্জ আসনের উপনির্বাচন প্রয়োজন হয়েছে, যার স্ত্রী কুসুম দেবী দলের প্রার্থী হিসেবে উপনীত হয়েছেন।

গোপালগঞ্জ আরজেডি সভাপতি লালু প্রসাদ ও তাঁর স্ত্রী রাবড়ি দেবীর আদিনিবাসী জেলা। আরজেডি বৈশ সম্প্রদায়ের মোহন প্রকাশ গুপ্তকে প্রার্থী করেছে। রাবড়ি দেবীর ভাই সাধু যাদব এবার তার স্ত্রী ইন্দিরা যাদবকে নির্বাচনী ময়দানে নামিয়েছেন। তিনি ২০০০ সালে আরজেডির হয়ে আসনটি জিতেছিলেন এবং ২০২০ সালে বিএসপি প্রার্থী হিসাবে দ্বিতীয় ছিলেন। দীর্ঘদিন ধরে বোনের সঙ্গে বিবাদ চলছে সাধু যাদবের। এই বছরের শুরুতে একজন আইএএস অফিসারের সাথে কারাপ ব্যবহার করায় আদালত তাকে দোষী সাব্যস্ত হওয়ার পরে তাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অযোগ্য ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুনঃ 

ওয়ার্মারে জীবন্ত দগ্ধ হয়ে শিশুর মৃত্যু, দায়িত্বপ্রাপ্ত দুই নার্সকে বরখাস্ত করল হাসপাতাল

পাকিস্তানে গোপন সাইবার-বাহিনী তুরস্কের মদতে, নেতৃত্বে রয়েছে কুখ্যাত টার্কির মন্ত্রী সোয়লু

কোয়েম্বাটোর গাড়ি বোমা বিস্ফোরণ ক্রমশই জটিল হচ্ছে , তদন্তের দায়িত্ব নিল এনআইএ

Read more Articles on
Share this article
click me!