Nitish Kumar: সন্ধে ৭টায় ইস্তফা দিচ্ছেন নীতীশ কুমার, জল্পনা রাজনৈতিক মহলে

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের রাজনৈতিক অবস্থান নিয়ে রাজ্য ও জাতীয় রাজনীতিতে গত কয়েকদিন ধরে জোর জল্পনা চলছে। লোকসভা নির্বাচনের আগে নীতীশের অবস্থান গুরুত্বপূর্ণ হতে চলেছে।

Soumya Gangully | Published : Jan 27, 2024 10:19 AM IST / Updated: Jan 27 2024, 04:35 PM IST

শনিবার সন্ধে ৭টায় ইস্তফা দিতে পারেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি এদিন রাজভবনে গিয়ে ইস্তফা দেবেন বলে শোনা যাচ্ছে। এরপর ফের অবশ্য বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নীতীশ। এনডিএ-তে ফিরছে তাঁর দল জেডিইউ। ফলে বিজেপি-র সমর্থনে ফের বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নীতীশ। রবিবার নতুন করে শপথ নিতে পারেন নীতীশ। তাঁর এনডিএ-তে ফেরার জল্পনা তৈরি হতেই বিহারের রাজনীতিতে শোরগোল পড়ে গিয়েছে। সব রাজনৈতিক দলই শনিবার পাটনায় নিজেদের দলের বিধায়কদের নিয়ে বৈঠক করছে। নীতীশ এনডিএ-তে ফিরলে বিজেপি যেমন লাভবান হতে চলেছে, তেমনই আবার বিপাকে পড়তে চলেছে আরজেডি ও কংগ্রেস। ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ নিয়েও সংশয় দেখা দিয়েছে। এই জোটের প্রথমসারির নেতা ছিলেন নীতীশ। তিনিই লোকসভা ভোটের ঠিক আগে জোট ছাড়ায় বিরোধী ঐক্যে বড় ফাটল ধরতে চলেছে।

মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার রেকর্ড নীতীশের

পঞ্চমবার জোট ভেঙে বেরিয়ে আসতে চলেছেন নীতীশ। গত এক দশকে তিনি বারবার শিবির বদল করেছেন। কখনও বিজেপি-র সঙ্গে জোট করেছেন, আবার কখনও আরজেডি ও কংগ্রেসকে নিয়ে মহাগঠবন্ধন গড়েছেন। রবিবার যদি ফের বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন নীতীশ, তাহলে তিনি রেকর্ড নবমবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। শনিবার সন্ধেবেলা রাজভবনে কী হয়, সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।

আলোচনায় আরজেডি, কংগ্রেস

নীতীশ জোট ছাড়তে চলায় বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের বাসভবনে বৈঠক করেছেন আরজেডি বিধায়করা। দলের পক্ষ থেকে লালুপ্রসাদ যাদবকে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে। কংগ্রেস বিধায়করা পূর্ণিয়ায় আছেন। মঙ্গলবার সেখানে পৌঁছবেন রাহুল গান্ধী। তিনি ভারত জোড়ো ন্যায় যাত্রার অঙ্গ হিসেবে জনসভায় যোগ দেবেন। রাহুলের সঙ্গে বিহারের রাজনীতির বিষয়ে আলোচনা করতে পারেন রাজ্য নেতারা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Nitish Kumar News: ইন্ডিয়া জোটে বেঁধেছে জট! সনিয়া থেকে লালু, কারুর ফোনই রিসিভ করছেন না নীতীশ

মুখ্যমন্ত্রী নীতীশ কুমার পৌঁছলেন রাজভবনে, রাজনৈতিক টানাপোড়েন কোন মোড় নিতে চলেছে বিহারে?

Nitish Kumar: এনডিএ-তে ফিরছেন? বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে নীতীশের ইস্তফা নিয়ে জল্পনা

Read more Articles on
Share this article
click me!