Nitish Kumar: রবিবার সকালে ইস্তফা, বিকেলে ফের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নীতীশ কুমারের

শনিবার সম্ভাবনা তৈরি হলেও, বিহারের রাজনৈতিক নাটকের শেষ অঙ্ক অভিনীত হল না। রবিবার সকালে যবনিকা পাত হতে পারে বলে রাজনৈতিক মহলে জল্পনা চলছে।

Soumya Gangully | Published : Jan 27, 2024 5:15 PM IST / Updated: Jan 27 2024, 11:25 PM IST

শনিবার সন্ধে ৭টায় রাজভবনে গিয়ে ইস্তফা দেবেন বলে শোনা যাচ্ছিল। কিন্তু সে পথে হাঁটলেন না নীতীশ কুমার। এরপর শোনা যাচ্ছিল, ইস্তফা না দিয়েই বিজেপি-র সমর্থনে বিহারের মুখ্যমন্ত্রী পদে থেকে যাবেন নীতীশ। কিন্তু শনিবার রাতে পাওয়া খবর অনুযায়ী, রবিবার সকালে জেডি(ইউ)-এর পরিষদীয় দলের বৈঠকের পরেই ইস্তফা দিতে পারেন বিহারের মুখ্যমন্ত্রী। রবিবার সকাল ১০টায় এই বৈঠক হওয়ার কথা। এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে। দলীয় বিধায়কদের কাছে অবস্থান স্পষ্ট করবেন নীতীশ। বিধায়করাও বৈঠকে তাঁদের মতামত জানাবেন। এরপর বিহারের মুখ্যমন্ত্রীর বাসভবনে এনডিএ-র বৈঠক হবে। তারপর রাজভবনে গিয়ে পদত্যাগ পত্র জমা দেবেন নীতীশ। একইসঙ্গে তিনি এনডিএ বিধায়কদের সমর্থনের চিঠিও রাজ্যপালের হাতে তুলে দেবেন। এই সমর্থনের ভিত্তিতেই রবিবার বিকেল ৪টেয় ফের শপথ নেবেন নীতীশ। ফলে বিহার ও জাতীয় রাজনীতিতে 'সুপার সানডে' হতে চলেছে।

আরজেডি সাংসদদের সতর্কবার্তা লালুর

আরজেডি সূত্রে জানা গিয়েছে, দলের সব সাংসদকে আগামী কয়েকদিন পাটনায় থাকার নির্দেশ দিয়েছেন লালুপ্রসাদ যাদব। তিনি দলীয় সাংসদদের আরও বলেছেন, মোবাইল ফোন বন্ধ রাখা চলবে না এবং সবরকম খারাপ পরিস্থিতির জন্য তৈরি থাকতে হবে।

নীতীশের শিবির বদলে লাভবান হচ্ছে বিজেপি

নীতীশ ফের শিবির বদল করায় একাধিক ক্ষেত্রে লাভবান হতে চলেছে বিজেপি। আসন্ন লোকসভা নির্বাচনে বিহারে বিজেপি তথা এনডিএ-র আসন সংখ্যা নিঃসন্দেহে বৃদ্ধি পেতে চলেছে। একইসঙ্গে জাতীয় স্তরে ধাক্কা খেতে চলেছে ইন্ডিয়া জোট। দেড় বছরের মধ্যেই জেডি(ইউ)-আরজেডি-কংগ্রেস মহাগঠবন্ধনে ফাটল ধরতে চলেছে। তবে নীতীশ বারবার শিবির বদল করায় তাঁর বিশ্বাসযোগ্যতা ধাক্কা খেয়েছে। যদিও রাজনৈতিক মহলের বক্তব্য, নিজেদের স্বার্থেই নীতীশকে কাজে লাগাতে চাইছে বিজেপি। সেই কারণেই তাঁকে ফের এনডিএ-তে নেওয়া হচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Nitish Kumar News: ইন্ডিয়া জোটে বেঁধেছে জট! সনিয়া থেকে লালু, কারুর ফোনই রিসিভ করছেন না নীতীশ

মুখ্যমন্ত্রী নীতীশ কুমার পৌঁছলেন রাজভবনে, রাজনৈতিক টানাপোড়েন কোন মোড় নিতে চলেছে বিহারে?

Nitish Kumar: এনডিএ-তে ফিরছেন? বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে নীতীশের ইস্তফা নিয়ে জল্পনা

Read more Articles on
Share this article
click me!