কর্ণাটকে প্রথম প্রার্থী তালিকায় চমক তরুণ মুখ, ১৮৯ জনের নাম প্রকাশ বিজেপির

কর্ণাটকে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ। প্রথম দফায় ১৮৯ জন প্রার্থীর নাম ঘোষণা কর্ণাটক বিজেপির।

 

Web Desk - ANB | Published : Apr 11, 2023 5:47 PM IST

আগামী ১০ মে কর্ণাটক বিধানসভার নির্বাচন। মঙ্গলবার প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। প্রথমদফায় ১৮৯ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। বর্তমান মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই শিগগাঁও কেন্দ্রের প্রার্থী হিসেবে এবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিজেপির কর্ণাটকের ইনচার্জ অরুণ সিং জানিয়েছেন ১৮৯ প্রার্থীর মধ্যে ৫২ জনই নতুন মুখ। মহিলা প্রার্থী রয়েছে ৮ জন। প্রার্থীদের মধ্যে ৩২জন ওবিসি সম্প্রদায়ের প্রতিনিধি আর ৩০ জন তফসিলি জাতি ও ১৬ জন তফসিলি উপজাতির প্রতিনিধি।

প্রথম তালিকায় নাম থাকা প্রার্থীদের মধ্যে নয়জন চিকিৎসক, পাঁচজন অ্যাডভোকেট, তিনজন শিক্ষাবিদ, একজন অবসরপ্রাপ্ত আইএএস অফিসার, একজন অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার, তিনজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী এবং আটজন সামাজিক কর্মী রয়েছেন। বিজেপি নেতা অরুণ সিং জানিয়েছেন, নতুন প্রজন্মকে যাতে জায়গা করে দেওয়া যায় তারই ব্যবস্থা করা হয়েছে প্রার্থী তালিকায়। তিনি আরও বলেছেন, নতুন ধারনা আনতেই এই ব্যবস্থা। এদিন কর্ণাটকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

বিজেপি বর্তমান মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাইকে শিগগাঁও থেকে প্রার্থী করেছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইউদুরিআপ্পার ছেলে বি ওয়াই বিজয়েন্দ্র তাঁর বাবার শিকারিপুরা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক সিটি রবি চিকমাগালু আসনে প্রার্থী। তবে কঠিন লড়াইয়ে যাচ্ছেন কর্ণাটকের মন্ত্রী আর অশোকা কানাকাপুরায় রাজ্য কংগ্রেসের প্রধান ডিকে শিবকুমারের বিরুদ্ধে তিনি দাঁড়াচ্ছেন। রাজ্যের মন্ত্রী ভি সোমান্না বরুণায় কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার বিরুদ্ধে লড়াই করবেন। তিনি আরও একটি আসন থেকে লড়াই করবেন বলে বিজেপি সূত্রের খবর।

বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটি রবিবার বৈঠক করেছিল। রাজ্যে ও কেন্দ্রীয় স্তরের নেতাদের সঙ্গে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্য ও কেন্দ্রের শীর্ষ নেতৃত্বের আলোচনা ও পর্যালোচনার পরই দলের প্রার্থী তালিকা তৈরি হয়েছে। মনোনয়ন দাখিল শুরু হবে ১৩ এপ্রিল। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। ভোট গ্রহণ ১০ মে। কর্ণাটক বিধানসভার মোট আসন সংখ্যা ২২৪।

আরও পড়ুনঃ

আইনে পথে লড়াই পরে, আগে নির্বাচন কমিশনের দ্বারস্থ হবে তৃণমূল: সূত্র

'বিজেপি আমার MP ট্যাগ কেড়ে নিতে পারে...' ওয়েনাডে গিয়ে হুংকার রাহুল গান্ধীর

ডিজিটাল ক্ষেত্রে ভারতকে বড় সার্টিফিকেট IMFএর, বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জায়গায় রয়েছে এই দেশ

 

Share this article
click me!