কয়েক মিনিটে বিস্ফোরক দিয়ে উড়িয়ে দেওয়া হবে ৪০ তলা টুইন টাওয়ার, শুরু হয়েছে প্রস্তুতি


সবকিছু স্থির হয়ে গেছে । প্রস্তুত গোলাবারুদ। এখন শুধু সময়ের অপেক্ষা। কারণ আগামী ২৮ অগাস্ট দুপুর ২টো ৩০ মিনিটে উড়িয়ে দেওয়া হবে নয়ডার টুইন টাওয়ার। আদালতের নির্দেশ কার্যকর করতে নয়ড়া প্রশাসন রীতিমত তৎপরতার সঙ্গে পদক্ষেপ করছে।

Saborni Mitra | Published : Aug 19, 2022 2:17 PM IST

সবকিছু স্থির হয়ে গেছে । প্রস্তুত গোলাবারুদ। এখন শুধু সময়ের অপেক্ষা। কারণ আগামী ২৮ অগাস্ট দুপুর ২টো ৩০ মিনিটে উড়িয়ে দেওয়া হবে নয়ডার টুইন টাওয়ার। আদালতের নির্দেশ কার্যকর করতে নয়ড়া প্রশাসন রীতিমত তৎপরতার সঙ্গে পদক্ষেপ করছে। 

টুইন টাওয়ার- 
নয়ডার টুইট টাওয়ারের দৈর্ঘ্য প্রায় ১০০ মিটার। এর মধ্যে ৯০০টিরও বেশি ফ্ল্যাট রয়েছে। ৪০ তলার এই বিল্ডিংএ রয়েছে ২১টি দোকানঘর। নয়ডা সেক্টর 93B - এখানেই ছিল ঠিকানা। এত বড় বিল্ডিং উড়িয়ে দেওয়া হবে মাত্র ৩০ মিনিটে।  আগামী দিনে আর দেখা যাবে না নয়ডা টুইন টাওয়ার। 

টুইট টাওয়ার ভাঙার তোড়জোড়
এই বিশালাকার বিল্ডিংটি উড়িয়ে দিয়ে প্রয়োজন হবে সাড়ে তিন হাজার কেজি বিস্ফোরক। টাওয়ারের ৯ হাজার ৪০০টি জায়গায় গর্ত খুঁড়ে সেখানে বিস্ফওরক বোঝাই করা হবে। তারপরই নির্ধারিত সময় বিস্ফোরকের মাধ্যমে উড়িয়ে দেওয়া হয়ে বিতর্কিত নয়ডা টুইট টাওয়ার। 

বিস্ফোরকের তীব্রতা এতটাই বেশি হবে যা প্রায় ৫০ মিটার ব্যাসার্ধ এলাকা জুড়ে অনুভূত হবে। আর সেই কারণেই নয়ডার টুইন টাওয়ারের আসপাসের ফ্ল্যাট ও বাড়িগুলি খালি করতে নির্দেশ দেওয়া হয়েছে। সেদিন সকাল থেকে কাজ শুরু হবে। সাকাল ৭টার মধ্যেই স্থানীয় বাসিন্দাদের ফ্ল্যাট ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ভাঙার কাজ বিকেল পর্যন্ত চলবে। তাই বিকেল ৪টের পর তাঁদের বাসস্থানে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে।


পরাশর্ম নিয়ে ফ্ল্যাট ভাঙার কাজ
উদয় কুমার জানিয়েছেন  এই টাওয়ার ভাঙার জন্য মার্কিন বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়েছে। আর এই কাজ যতক্ষণ চলবে সংলগ্ন এলাকা দিয়ে যান চলাচলের কাজ পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে। দুপুর ২টো ১৫ মিনিট থেকে বেলা ২টো ৪৫ মিনিট পর্যন্ত এই রস্তা দিয়ে কোনও গাড়ি চলবে না। 

তৈরির পরিকল্পনা
জরুরী পরিষেবার জন্য প্রয়োজনীয় ফায়ার টেন্ডার, অ্যাম্বুলেন্স ইত্যাদি, টুইন টাওয়ারের সামনে পার্কের পিছনে নির্মিত রাস্তায় পার্ক করা থাকবে, পরিকল্পনাটি দেখানো হয়েছে।


আদালতের নির্দেশেই ভাঙা 
সুপ্রিম কোর্টের নির্দেশে ভাঙা পড়তে চলেছে নয়ডার কোটি টাকা মুল্যের টুইন আবাসন। নয়ডার এমারেল্ড কোর্ট প্রজেক্ট এলাকায় এই বহুতল সুপারটেক বিল্ডিং নামে পরিচিত। বহুতল নির্মাণ আইন লঙ্ঘনের জেরে আগামি তিন মাসের মধ্যে এই নির্মীয়মাণ বহুতল ভাঙতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। পাশাপাশি  ১২% সুদ-সহ গোটা টাকা সেই বহুতলে ফ্ল্যাট বুকিং করা গ্রাহকদের ফেরত দিতে নির্দেশ দেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

আরও পড়ুনঃ

১১র কিশোরীকে 'বন্ধু ডেকে' ধর্ষণ করাল ২১ এর তরুণী, মুম্বইয়ে বেআব্রু নারী নিরাপত্তা

Anubrata Mondal: ভোলে ব্যোম চালকলের মালিক কে? বিশাল সম্পত্তির দলিল হাতে এল সিবিআই-এর

আরও শক্তিশালী নিম্নচাপের প্রভাব, শনিবার পর্যন্ত আবহাওয়া খারাপ থাকার পূর্বাভাস হাওয়া অফিসের

Share this article
click me!