Punjab polls 2022: লড়ছেন অমরিন্দর নিজে, ক্যাপ্টেনের দলের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ

পঞ্জাব লোক কংগ্রেস বর্তমানে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং এসএডি (সংযুক্ত) এর সাথে জোটের অংশ হিসাবে আত্মপ্রকাশ করেছে। আসন্ন বিধানসভা নির্বাচনে রাজ্যের ১১৭টি আসনের মধ্যে ৩৭টি আসনে প্রার্থী দিচ্ছে।

Parna Sengupta | Published : Jan 23, 2022 1:30 PM IST

পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী (Former Chief Minister) ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের (Capt Amarinder Singh) দল পঞ্জাব লোক কংগ্রেস (Punjab Lok Congress) প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল (first list of 22 candidates)। রবিবার এই তালিকায় আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য প্রার্থীদের নাম প্রকাশ করা হয়েছে। এই তালিকায় নাম রয়েছে ক্যাপ্টেন অমরিন্দর সিং সহ ২২ জন প্রার্থীর। বিশেষ ভাবে উল্লেখ্য, অমরিন্দর সিং পাতিয়ালা আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানানো হয়েছে। ২২ জন প্রার্থীর মধ্যে ১৭ জন মালওয়া অঞ্চলের, তিনজন দোয়াবার এবং দুজন মাঝা থেকে। 

রবিবার সংবাদমাধ্যমের সামনে অমরিন্দর সিং জানান যে প্রার্থীদের দ্বিতীয় তালিকা দুই দিনের মধ্যে প্রকাশ করা হবে। উল্লেখ্য যে পঞ্জাব লোক কংগ্রেস বর্তমানে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং এসএডি (সংযুক্ত) এর সাথে জোটের অংশ হিসাবে আত্মপ্রকাশ করেছে। আসন্ন বিধানসভা নির্বাচনে রাজ্যের ১১৭টি আসনের মধ্যে ৩৭টি আসনে প্রার্থী দিচ্ছে। সম্ভবত আরও পাঁচটি আসন নিয়ে আলোচনা চলছে। 

পিএলসি কিটির ৩৭টি আসনের মধ্যে সর্বাধিক ২৬টি মালওয়া অঞ্চলের। মাঝা অঞ্চলের আসন বণ্টনে পার্টির অংশ বর্তমানে দাঁড়িয়েছে সাত, আর দোয়াবা অঞ্চলে চারটি আসন রয়েছে।ক্যাপ্টেন অমরিন্দর সিং শনিবার নিজেই নিজের নির্বাচনী এলাকা পাতিয়ালা আরবান থেকে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। দলের প্রথম প্রার্থী তালিকায় আরও আট জন জাঠ শিখ রয়েছে। প্রার্থীদের মধ্যে চারজন এসসি সম্প্রদায়ের, তিনজন ওবিসি সম্প্রদায়ের, আর পাঁচজন হিন্দু (তিনজন পণ্ডিত এবং দুইজন আগরওয়াল)।

Pariksha Pe Charcha 2022: পরীক্ষা পে চর্চায় মোদীর সঙ্গে কথা, নাম নথিভুক্ত করার সময় বাড়ল

PM Modi On Start-up: স্টার্ট-আপ সংস্থাগুলিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর, বললেন দেশে গর্বিত

UP Elections 2022: উত্তর প্রদেশ জোট ঘোষণা ওয়াইসির, ২ মুখ্যমন্ত্রীর তত্ত্ব তাঁর

পঞ্জাব বিধানসভা নির্বাচন আগে ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তে তা পিছিয়ে ২০শে জানুয়ারি করা হয়। ফলাফল ঘোষণা করা হবে ১০ মার্চ। উল্লেখ্য, রাজ্য কংগ্রেসের বর্তমান প্রধান নভজ্যোৎ সিং সিধুর সঙ্গে দীর্ঘ বিবাদের পর পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। তারপর থেকে ধীরে ধীরে কমছিল কংগ্রেসের সঙ্গে তাঁর যোগাযোগ। ক্যাপ্টন ঘনিষ্ঠরা তখনই জানিয়েছিলেন তিনি নতুন দল তৈরি করে নির্বাচনে লড়াই করবেন। অন্যদিকে ক্যাপ্টেন মুখে বলেছিলেন দল ছাড়লে কংগ্রেসে যেমন তিনি ফিরবেন না তেমনই বিজেপিতেও যাবেন না। 

এর আগে একাধিকবার পঞ্জাবের রাজনীতির সাম্প্রতিক ঘোলা জলে অমরিন্দরের মতো রাজনীতির রাঘব বোয়ালকে জালে তোলার চেষ্টা করেছিল বিজেপি। পদত্যাগ করার পরে নিজের অপমানিত হওয়ার বদলা নেবেন বলে ইঙ্গিত মিলেছিল। অমরিন্দর জানিয়ে ছিলেন তিনি অপমানিত, এর উত্তর না দিয়ে রাজনীতি ছাড়বেন না তিনি। 

Share this article
click me!