ভোট মুখর পঞ্জাবে কেজরিওয়ালের নামে দায়ের মামলা, নেপথ্যে কী রহস্য

অকালি দলের সহ-সভাপতি এই বিষয়ে একটি ভিডিও নির্বাচন কমিশনে জমাও দিয়েছেন। তারপরেই নড়েচড়ে বসে পুলিশ। 

Jaydeep Das | Published : Feb 19, 2022 11:06 PM IST

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের জন্য আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের(Delhi Chief Minister Arvind Kejriwal) বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। পঞ্জাবে রাজ্য নির্বাচন কমিশনের নির্দেশে সাহেবজাদা অজিত সিং নগরের ফেজ-১ থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। এসএসপি হারজিৎ সিং বলেছেন যে আইপিসি ধারা ১৮৮ (Section 188 of IPC) এর অধীনেই দায়ে হয়েছে মামলা। প্রসঙ্গত উল্লেখ্য,  শিরোমণি আকালি দলের (SAD) তরফে সম্প্রতি আপ-এর (AAP) বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ করা হয়েছিল। তাদের স্পষ্ট অভিযোগ ছিল যে আম আদমি পার্টি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে। এমনকি অকালি দলের সহ-সভাপতি এই বিষয়ে একটি ভিডিও নির্বাচন কমিশনে জমাও দিয়েছেন। তারপরেই নড়েচড়ে বসে পুলিশ। 

অকালি দলের তরফে যুক্তি দেওয়া হয়েছিল দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল একটি ভিডিও বার্তা জারি করে শিরোমণি আকালি দলের সমর্থকদের বিভ্রান্ত করার চেষ্টা করেছিলেন। তার ভাবমূর্তিও ক্ষুন্ন করারও চেষ্টা করা হয়েছে। এই বিষয়ে, পাঞ্জাবের মুখ্য নির্বাচনী আধিকারিক বলেছেন যে ক্লিপটি রাজ্য স্তরের কমিটি অনুমোদন করেনি। উল্লেখ্য, এর আগেও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে দিল্লির কংগ্রেস নেতা সঞ্জীব দীক্ষিতের তরফে মোহালি পুলিশের কাছে অভিযোগ করা হয়েছিল। পাশাপাশি তাদের বিরুদ্ধে মামলা দায়েরের দাবি জানানো হয়। তিনি তার অভিযোগে বলেছিলেন যে খালিস্তানি সমর্থকদের সাথে মুখ্যমন্ত্রীর সম্পর্ক নিয়ে তদন্ত করা উচিত। আর তখনই সেই দলের তরফে তাদের কাছে স্পটতই একটি অভিযোগ করা হয়। 

আরও পড়ুন- প্রার্থীপদ প্রত্যাহার না করলে সমস্ত নির্দল প্রার্থীকেই করা হবে বহিষ্কার, উত্তর ২৪ পরগনায় হুঁশিয়ারি তৃণমূলের
আরও পড়ুন- ফের বড়সড় ব্যাঙ্ক জালিয়াতি, হোম লোন নিতে গিয়ে সর্বস্ব খোয়ালেন বেহালার যুবক

এদিকে এবারের পঞ্জাব বিধানসভা নির্বাচনে রাজ্যের ১১৭টি বিধানসভা আসনে ১৩০৪ জন প্রার্থী বিভিন্ন দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদিকে রবিবারই রয়েছে পঞ্জাবে ভোট গ্রহণ প্রক্রিয়া। এদিন গোটা রাজ্যে ভোট দিতে চলেছেন ২,১২,৭৫,০৬৬ জন ভোটার। এর মধ্যে মহিলা ভোটারের সংখ্যা ১,০০,৮৬,৫১৪ জন।এদিকে এই ঘটনার কিছুদিন আগে আবার আম আদমি পার্টির আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল দাবি করেছিলেন আপ পাঞ্জাবে ক্ষমতায় আসার সাথে সাথে ব্যবসায়ী এবং অন্যদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা তুলে নেওয়া হবে। পঞ্জাবে শান্তির পরিবেশ থাকবে। প্রতিটি মানুষ তার নিজের মতো করে জীবনযাপন করতে সক্ষম হবে। তাঁর দাবি ঘিরেও সেই সময় যথেষ্ট চাপানউতর তৈরি হয়েছিল। এমতবস্থায় এবার সরাসরি তাঁর নামেই নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগে মামলা দায়ের হওয়ায় তা নিয়ে চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। 

আরও পড়ুন- ‘বিজেপিকে ভোট দিলেই হোলিতে বাড়ি বাড়ি ফ্রি গ্যাস’, উত্তরপ্রদেশের জনসভায় ‘শাহ অফার’ ঘিরে জোর চর্চা
আরও পড়ুন- জাতীয় সড়কে ভয়াবহ দুর্ঘটনার বলি মহিলা সহ ৩ যাত্রী, গুরুতর জখম কমপক্ষে ১২

Read more Articles on
Share this article
click me!