CBSE Class-10, 12 Term-1 Board Results 2022: কোন সাইটে মিলবে ফলাফল, রিপোর্ট কার্ড, রইল বিস্তারিত তথ্য

প্রথমার্ধের পরীক্ষার ফলাফলের পালা। কবে রেজাল্ট টার্ম ওয়ানের, এই নিয়ে চলছে নানান জল্পনা, যদিও এখনও অফিসিয়াল বিবৃতিতে ফলাফলের দিন ঘোষণা করা হয়নি। তবে চলতি সপ্তাহেই এই ফল প্রকাশের কখা।

Jayita Chandra | / Updated: Jan 25 2022, 06:30 AM IST

করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে দীর্ঘদিন ধরেই বন্ধ রয়েছে স্কুল (School)। অনলাইনেই (Online Class) চলছে ক্লাস। এমনকী, এবার বোর্ডের পরীক্ষাও (Board Exam) হয়নি। মূল্যায়ন হয়েছে অভিনব পদ্ধতিতে। তবে ২০২২ সালে ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের বোর্ড পরীক্ষায় (class 10 and 12 Board exams) একাধিক বদল আনে সিবিএসই (CBSE)। এই পরীক্ষা দুটি পর্যায়ে হবে বলে জানানো হয়েছিল। এছাড়া এই পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে বোর্ডের ওয়েবসাইটে (Web site)। স্কুলগুলিকে অক্টোবরেই পরীক্ষার্থীর তালিকা দিতে বলেছিল বোর্ড। তবে সেই তালিকায় সংশোধনের কোনও সুযোগ নেই। সেই কারণে ঠিকভাবে দেখে চূড়ান্ত তালিকাই জমা দিতে বলা হয়েছিল। 

সেই নিয়ম মেনেই হয় প্রথমার্ধের পরীক্ষা। এবার প্রথমার্ধের পরীক্ষার ফলাফলের পালা। কবে রেজাল্ট টার্ম ওয়ানের, এই নিয়ে চলছে নানান জল্পনা, যদিও এখনও অফিসিয়াল বিবৃতিতে ফলাফলের দিন ঘোষণা করা হয়নি। তবে চলতি সপ্তাহেই এই ফল প্রকাশের কখা। শুধু তাই নয়, ছড়িয়ে পড়েছিল ২৪ জানুয়ারি মুক্তি পাবে ফলেফল, তবে তেমনটা ঘটে না। এদিন সামনে এলো না রেজাল্ট। তবে শীঘ্রই তা মুক্তি পাবে। শিক্ষার্থীদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। যে ছাত্রছাত্রীরা পরীক্ষায় অংশ নিয়েছে তারা তাদের স্কোরকার্ডগুলি অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in এবং results.gov.in-এ পাবে।  

আরও পড়ুন- Punjab Election 2022: বিজেপির সঙ্গে আসন সমঝতা চূড়ান্ত, নিরাপত্তার লক্ষ্যে জোট বললেন ক্যাপ্টেন

আরও পড়ুন- Prashant Kishor On Congress: বিজেপিকে হারানো সম্ভব, কংগ্রেস ইস্যুতে অন্য কথা প্রশান্ত কিশোরের

আরও পড়ুন- Punjab Election 2022: 'সিধুকে বাদ দেওয়ার পরই পাকিস্তানের বার্তা', হাটে হাঁড়ি ভাঙলেন ক্যাপ্টেন

বোর্ড টার্ম ওয়ানের ফলাফলকে পাশ বা ফেল বা বাধ্যতামূলক হিসাবে ঘোষণা করবে না। ফল প্রকাশিত হলে দশম ও দ্বাদশ স্কোরকার্ডগুলি সরকারি ওয়েবসাইট 
cbse.gov.in এবং cbseresults.nic.in এ ডাউনলোড করা যাবে। সিবিএসই-র তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা একই শিক্ষাবর্ষের শেষে দু’ভাগে নেওয়া হবে। দুটি পরীক্ষা হবে দু'ভাবে। প্রথম দফার পরীক্ষা হয়েছে ফ্লেক্সিবল শিডিউলে। আর দ্বিতীয় দফায় কোথায় পরীক্ষা হবে, তা ঠিক করে দেবে বোর্ড। পরীক্ষার জন্য দু ঘণ্টা বরাদ্দ করা হয়েছে। ফেব্রুয়ারি ও মার্চে হবে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা। সেখানে বিস্তারিত উত্তর দিতে হবে। প্র্যাকটিক্যালের নম্বরও সেই পরীক্ষায় যোগ হবে। আগেই  সিবিএসই বোর্ডের তরফে জানানো হয়েছে যে দুটি টার্মে হবে দশম এবং দ্বাদশের বোর্ড পরীক্ষা। দুটি টার্ম পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত মার্কশিট তৈরি করা হবে। তবে কোনও কারণে প্রথম টার্মের পরীক্ষা বিঘ্নিত হলে দ্বিতীয় টার্মের পরীক্ষায় বাড়তি গুরুত্ব দেওয়া হবে। 

Share this article
click me!