IAF Chopper Crash: খারাপ আবহাওয়া ফ্যাক্টর, বিপিন রাওয়াতের চপার দুর্ঘটনার তদন্ত শেষ পর্যায়ে

পাইলট-ত্রুটি দুর্ঘটনার অন্যতম কারণ কিনা, পাহাড়ি এলাকার মেঘের মধ্যে কাজ করার যেসব নিয়মগুলি মানার কথা সেগুলি মানা হয়েছিল কিনা তাও খতিয়ে দেখা হয়েছে।

Saborni Mitra | Published : Jan 2, 2022 9:22 AM IST

ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত (CDS Bipin Rawat) তাঁর স্ত্রীসহ ১৩ জনের মৃত্যু হয়েছিল তামিলনাড়ুতে বায়ু সেনার চপার (Tamil Nadu Chopper Crash) দুর্ঘটনায়। সেই ঘটনার তদন্ত প্রায় শেষ পর্যায়ে। কিন্তু এখনও তদন্তের রিপোর্ট নিয়ে বিস্তারিত কোনও কিছুই জানায়নি কেন্দ্রীয় সরকার। মুখ বন্ধ রেখেছে সেনা বাহিনী। কিন্তু সূত্রের খবর সিডিএস বিপিন রাওয়াতের চপার দুর্ঘটনার অন্যতম কারণ হতে পারে খারাপ আবহাওয়া। খারাপ আবহাওয়ার কারণে দৃশ্যমানতা কমে আসছিল। সেই কারণেই ভিভিআইপি চপারটি দুর্ঘটনার কবলে পড়ে। 

পাইলট-ত্রুটি দুর্ঘটনার অন্যতম কারণ কিনা, পাহাড়ি এলাকার মেঘের মধ্যে কাজ করার যেসব নিয়মগুলি মানার কথা সেগুলি মানা হয়েছিল কিনা তাও খতিয়ে দেখা হয়েছে। কিন্তু সেই সম্পর্কে কোনও বিবৃতি বা ব্যাখ্যা এখনও দেয়নি বায়ু সেনার চপার দুর্ঘটনার তদন্তের নেতৃত্ব দিচ্ছেন দেশের শীর্ষস্থানীয় হেলিকপ্টার পাইলট এয়ার মার্শাল মানবেন্দ্র সিং। কোর্ট অব ইনকোয়ারিতে মনে করা হয়েছে ৪ ডিসেম্বর তামিলনাড়ুর নীলগিরিতে এমআই-১৭ভি৫ বিমানটি দুর্ঘটনার কবলে পড়েছিল। সেটির পাইলট দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিভ্রান্ত হয়ে পড়তে পারেন। সেইসময় উড়ানের কারণে তড়িঘড়ি কোনও সিদ্ধান্ত নিতে পারেননি। তাতেই এই দুর্ঘটনা ঘটে বলেও মনে করা হচ্ছে। 

এটিকে সিএফআইটি বা ভূখণ্ডে নিয়ন্ত্রিত ফ্লাইট হিসেবে মনে করে হয়। সূত্রের খবর তদন্তে প্রযুক্তিগত ত্রুটি বা যান্ত্রিক গলোযোগের সম্ভাবনা পুরোপুরি বাতিল করে দিয়েছে। কারণ বলা হয়েছে হেলিকপ্টারটি অবতরণের মাত্র ৭ মিনিট আগেই দুর্ঘটনার কবলে পড়েছিল। 

তদন্ত দলটি বর্তমান প্রতিবেদনটি চুড়ান্ত করার জন্য বিমান বাহিনীর আইন বিভাগের সঙ্গে পরামর্শ করেছে। আগামী পাঁচ দিনের মধ্যে এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরীর কাছে জমা দেওয়া হবে বলেও সূত্র মারফত জানা গেছে। তামিলনাড়ুর কুনুর অঞ্চলে হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে। এই ঘটনার সিবিডিএস বিপিন রাওযাত, তাঁর স্ত্রী মধুলিকাসহ ১৩ জন সেনা কর্মী ও আধিকারিকের মৃত্যু হয়। চপারে থাকা কোনও যাত্রী বেঁচে ফিরতে পারেনি। বিপিন রাওয়াত ওয়েলিংটনে ডিফেন্স স্টাফ সার্ভিসেস কলেজে বক্তৃতা দিতে যাচ্ছিলেন। সেই সময়ই দুর্ঘটনার কবলে পড়ে বিমানটি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তাঁরা চপারটিকে উড়তে দেখেছিলেন। কিন্তু আচমকাই ইঞ্জিনের আওয়াজের পরিবর্তন লক্ষ্য করেন তারা। তারপরই দেখেন চপারে আগুন লেগেগেছে। নিমেষের মধ্যে সেটি জ্বলতে জ্বলতে মাটিতে এসে পড়ে। 

বিদেশি অনুদান পাবে না ৬০০০ সংস্থা, তালিকা প্রকাশ করে জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক

Kim Jong Un: নতুন বছরে অঙ্গীকার কিমের, অর্থনীতির ওপর সবথেকে বেশি জোর দেবে উত্তর কোরিয়া

ত্রিপুরার বাবা ও ছেলেকে একসঙ্গে লক্ষ্য করে গুলি মিজো পুলিশের, উত্তপ্ত দুই রাজ্যের সীমানা

Share this article
click me!