GST collections in December: ডিসেম্বরে জিএসটি সংগ্রহ নেমে গেল ১.৩ লক্ষ কোটি টাকার নিচে

১.৩ লক্ষ কোটি টাকার নিচে নেমে গেল ডিসেম্বর মাসের গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স বা জিএসটি (GST) সংগ্রহ। তবে, গত দুই বছরের ডিসেম্বর মাসের সঙ্গে তুলনা করলে দেখা যাচ্ছে অনেকটাই বেশি আয় হয়েছে সরকারের। 

Web Desk - ANB | Published : Jan 2, 2022 7:39 AM IST / Updated: Jan 02 2022, 01:34 PM IST

১.৩ লক্ষ কোটি টাকার নিচে নেমে গেল ডিসেম্বর মাসের গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স বা জিএসটি (GST) সংগ্রহ। তবে, এই নিয়ে টানা ষষ্ঠ মাস জিএসটি থেকে আয় ১ লক্ষ কোটি টাকার বেশি রয়েছে। ডিসেম্বর মাসে ভারতের জিএসটি সংগ্রহ হয়েছে ১,২৯,৭৮০ কোটি টাকা, গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন। তবে, ২০১৯ সালের ডিসেম্বরে, অর্থাৎ প্রাক-কোভিড মহামারির সময়ে, জিএসটি সংগ্রহ যা ছিল, তার থেকে সামনের দুই বছরে ২৬ শতাংশ বেড়েছে এবং ২০২০ সালের ডিসেম্বরের সঙ্গে তুলনা করলে দেখা যাচ্ছে, গত বছরের তুলনায় ১৩ শতাংশ বেড়েছে জিএসটি সংগ্রহ।

২০২১-এর ডিসেম্বরে পণ্য আমদানি থেকে আয় ২০২০ সালের তুলনায় ৩৬ শতাংশ বেশি হয়েছে। আর, পরিষেবার আমদানি-সহ অভ্যন্তরীণ লেনদেনগুলি থেকে গত বছরের একই মাসের তুলনায় আয় বেড়েছে ৫ শতাংশের বেশি। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক (Union Finance Ministry) জানিয়েছে, ডিসেম্বরে জিএসটি সংগ্রহ আসলে নভেম্বরের লেনদেনগুলিকে প্রতিফলিত করে। অক্টোবরের তুলনায় নভেম্বর মাসে ই-ওয়ে বিলের সংখ্যা ১৭.৫ শতাংশ কমলেও, সব মিলিয়ে জিএসটি সংগ্রহ হয়েছে ১.৩ লক্ষ কোটি টাকার কাছাকাছি। অক্টোবরে, ৭.৪ কোটি ই-ওয়ে বিল হয়েছিল, ফলে নভেম্বরে সরকারের আয় হয়েছিল ১,৩১,৫২৬ কোটি টাকা। নভেম্বরে ই-ওয়ে বিল কমে দাঁড়ায় ৬.১ কোটিতে। কিন্তু রাজস্ব আদায় কমেছে মাত্র ১.৩৩ শতাংশ। মন্ত্রক জানিয়েছে, কেন্দ্রীয় ও রাজ্য উভয় কর কর্তৃপক্ষের উন্নত কর সম্মতি এবং উন্নত কর প্রশাসনের কারণেই রাজস্ব আদায় খুব একটা কমেনি। ২০১৭ সালের জুলাই মাসে পরোক্ষ কর ব্যবস্থা চালু হওয়ার পর থেকে ২০২১ সালের নভেম্বরে জিএসটি বাবদ কর সংগ্রহ ছিল দ্বিতীয় সর্বোচ্চ।

আরও পড়ুন - জামাকাপড় ও জুতোর ওপর কর বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত,জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

আরও পড়ুন - GST Returns Extension- ৩১ ডিসেম্বরের বদলে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জিএসটি রিটার্নের সময়সীমা বৃদ্ধি

আরও পড়ুন - Record GST collection: জিএসটি সংগ্রহে রেকর্ড, পশ্চিমবঙ্গ ছাপিয়ে গেল গত অক্টোবরকেও

অর্থমন্ত্রক আরও জানিয়েছে, ২০২১-২২'এর শেষ ত্রৈমাসিকে জিএসটি সংগ্রহ 'ইতিবাচক প্রবণতা' অব্যাহত রাখার আশা জাগিয়েছে। চলতি বছরের প্পথম দুই ত্রৈমাসিকের গড় মাসিক জিএসটি সংগ্রহ ছিল যথাক্রমে ১.১০ লক্ষ কোটি এবং ১.১৫ লক্ষ কোটি টাকা। অন্যদিকে, তৃতীয় ত্রৈমাসিকে গড় রাজস্ব সংগ্রহ বেড়ে দাঁড়িয়েছে ১.৩০ লক্ষ কোটি টাকা। অর্থনৈতিক পুনরুদ্ধারের সঙ্গে সঙ্গে কর ফাঁকি-বিরোধী কার্যক্রম, বিশেষ করে জাল বিল প্রস্তুতকারকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ বাড়ায় জিএসটি সংগ্রহ বেড়েছে। সেইসঙ্গে অবদান রয়েছে, শুল্ক কাঠামো সংশোধনের জন্য জিএসটি কাউন্সিলের (GST Council)গৃহীত বিভিন্ন করের হারের যৌক্তিকিকরণের পদক্ষেপের।

অর্থ মন্ত্রক আরও জানিয়েছে, অভ্যন্তরীণ লেনদেন থেকে ডিসেম্বরে রাজস্ব সংগ্রহ ৫ শতাংশ বাড়লেও, বিভিন্ন রাজ্যে রাজস্ব সংগ্রহের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য দেখা গিয়েছে। তামিলনাড়ুর ৪ শতাংশ, রাজস্থান, গুজরাট এবং অন্ধ্রপ্রদেশে ২ শতাংশ রাজস্ব সংগ্রহ কমেছে। তবে সবথেকে বেশি জিএসটি সংগ্রহ কমেছে পশ্চিমবঙ্গ এবং বিহারে। দুই রাজ্যেই রাজস্ব আদায় ১০ শতাংশ হ্রাস পেয়েছে। উত্তরপ্রদেশে রাজস্ব সংগ্রহ বাড়লেও, বেড়েছে মাত্র ২ শতাংশ। মহারাষ্ট্রের রাজস্ব বেড়েছে ১১ শতাংশ, কর্ণাটকের রাজস্ব বৃদ্ধি পেয়েছে ১২ শতাংশ।

Read more Articles on
Share this article
click me!