Central Vista: সরিয়ে দেওয়া হল প্রতিরক্ষা মন্ত্রকের ৭০০টি অফিস, প্রধানমনমন্ত্রী মোদীর হাতে উদ্বোধন নতুন অফিসের

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ চলছে দ্রুত গতিতে। আগামী ২ মাসের মধ্যে সরিয়ে দেওয়া হবে প্রতিরক্ষা মন্ত্রকের ৭০০ অফিস। 
 

Asianet News Bangla | Published : Sep 14, 2021 4:54 PM IST

দ্রুততার সঙ্গে এগিয়ে যাচ্ছে সেন্ট্রাল ভিস্তা নির্মাণের কাজ। প্রধানমমন্ত্রীর বাসস্থান আর অফিস তৈরি জন্য ইতিমধ্যেই  সুউথ ব্লকের কাছে ডালহৌসি রোডের ব্যারাক থেকে সরিয়ে দেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের অফিস।  স্বাধীনতার পর থেকেই সাউথ ব্লকের ব্যারাক থেকে প্রতিরক্ষা মন্ত্রকের গুরুত্বপূর্ণ কাজকর্ম  চলত। আফ্রিকা অ্যাভিনিউ আর কস্তুরবা গান্ধী মার্গে প্রতিরক্ষা মন্ত্রকের দুটি নতুন কমপ্লেক্স স্থানান্তরিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।  মন্ত্রকের নতুন অফিসগুলি আগামী বৃহস্পতিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  


প্রতিরক্ষা মন্ত্রকের প্রায় ৭ হাজার কর্মী ও আধিকারির যারা বর্তমানে ডালহোসি রোডের অফিগুলিকে কর্মরত ছিলেন তাদের এবার পুরনো অফিস ছেড়ে নতুন অফিসে যেতে হবে। আগামী দুমাস ধরে আধিকারির, কর্মী আর প্রয়োজনীয় নথিপত্র সরিয়ে নিয়ে যাওয়ার কাজ কর্ম চলবে বলেই সূত্রের খবর। 

আফ্রিকা অ্যাভিনিউয়ের অফিস কমপ্লেক্সটি সাত তলা। এখানে প্রতিরক্ষা মন্ত্রকের কিছু অফিস থাকবে। অন্যদিকে কস্তুরবা গান্ধী মার্গের অফিসে ৮ তলায় প্রতিরক্ষা মন্ত্রকের কার্যলয় থাকবে। এছাড়াও পরিবহন ভবন ও শ্রম শক্তি ভবনের নতুন অফিস তৈরি না হওয়া পর্যন্ত এই দুটি অফিসের তাদের কর্মীরাও কাজ করতে পারবেন। 

Fact Check: সত্যি কি এই নন্দী মূর্তিটি পাওয়া গেছে মসজিদের নিচে, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল শিবের বাহনের ছবি

পাহাড়ে না চড়েই হিমালয়ের ৮টি শৃঙ্গ ভ্রমণের সুবর্ণ সুযোগ , এই সফরে রেকর্ড বুকে নাম তোলার হাতছানি

পুজোর ছুটিতে ঘুরে আসুন 'শিসগ্রামে', সেরা পর্যটন গ্রামের জন্য মনোনীত মেঘালয়ের পাহাড়ী গ্রামটি

সাউথ ব্লকের কাছে খালি করা ৫০ একরেরও বেশি জায়গা সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের জন্য ব্যবহার করা হবে। যেখানে প্রধানমন্ত্রীর বাসভবন, পিএমও ছাড়াও থাকবে মন্ত্রিপরিষদের  সচিবালয়। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানিয়েছেন সব মন্ত্রকের কার্যালয়কে একজায়গায় নিয়ে আসার কাজ করা হচ্ছে। সূত্রের খবর ডালহৌসি এলাকার অফিসগুলি দ্রুত খালি করে দেওয়া হবে। তাদের যেখানে পাঠানো হবে সেগুলিই স্থায়ী অফিসের রূপ নেবে। 

নতুন অফিসগুলিতে আধুনিক প্রযুক্তি, সকল সুযোগ সুবিধে পাবে কর্মীরা। থাকবে ক্যান্টিং ও ব্যাঙ্কও। তবে সমস্ত জিনিসপত্র সরানে ২ মাসের মত সময় লাগবে বলেও জানানা হয়েছে। সেন্ট্রাল ভিস্তা পরিকল্পনার অংশ হিসেবে কেজি মার্গ কমপ্লেক্সটি তৈরি হয়েছে ৪.৫২ লক্ষ বর্গফুট এলাকা জুড়ে। এই জায়গায় ১৪টি বিভিন্ন অফিস স্থানান্তরিত করা হবে। নতুন অফিস গুলিতে একসঙ্গে ১৫০০ হাজারেও বেশি গাড়ি পার্ক করা যাবে। সেই কারণে মাল্টি লেভেল পার্কিংএর ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে রাজপথে নতুন সংসদ নির্মাণের কাজ চলছে। 

Share this article
click me!