কর্ম সংস্থানের কথা মাথায় রেখে আয়ুশ কলেজের সংখ্যা বাড়াতে জোর, অর্থ সাহায্য বাড়ানোর সিদ্ধান্ত কেন্দ্রের


সর্বানন্দ সোনোয়াল আরও বলেছেন, উত্তরপূর্বের রাজ্যগুলিতে আরও  আয়ুশ শিক্ষাণ কলেজের প্রয়োজন হতে পারে। আগে জাতীয় আয়ুশ মিশনের মাধ্যমে নতুন আয়ুশ কলেজ খোলার জন্য রাজ্যগুলিকে ৯ কোটি আর্থিক সাহায়্য করা হত।
 

Asianet News Bangla | Published : Sep 11, 2021 2:27 PM IST

চিকিৎসা শিক্ষা ক্ষেত্রে বড় পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। আয়ুশ (Ayush)কলেজ খোলার জন্য কেন্দ্রীয় সরকার আর্থিক সহায়তা বাড়িয়ে ৯ কোটি থেকে ৭০ কোটি টাকা করেছে। আয়ুশ মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল জানিয়েছেন তিনি উত্তর পূর্ব ভারতে আয়ুশ হাসপাতাল খোলার ব্যাপারে বিশেষ আগ্রহী। তিনি আরও বলেন উত্তর পূর্ব ভারতে আয়ুশ হাসপাতালের সংখ্যা খুবই কম। কিন্তু ভারতীয় ঐতিহ্যের সঙ্গে এই চিকিৎসা পদ্ধতির বিশেষ মিল রয়েছে। তাই আয়ুশ চিকিৎসাকে জনপ্রিয় করার জন্য উপযুক্ত পদক্ষেপ নেওয়া জরুরি বলেও জানিয়েছেন তিনি। 'আয়ুশ সিস্টেমে বৈচিত্র্যময় ও কর্মসংস্থানের পথ পরিপূর্ণ: শিক্ষা, উদ্যোক্তা ও কর্মসংস্থা উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যসমূহ' শীর্ষক একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় এমনই মন্তব্য করেন  অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। 

Price Hike: পেঁয়াজ কিনতে গিয়ে চোখে জল আসতে পারে উৎসবের দিনে, দাম বাড়ার আশঙ্কা এবারও

সর্বানন্দ সোনোয়াল আরও বলেছেন, উত্তরপূর্বের রাজ্যগুলিতে আরও  আয়ুশ শিক্ষাণ কলেজের প্রয়োজন হতে পারেষ আগে জাতীয় আয়ুশ মিশনের মাধ্যমে নতুন আয়ুশ কলেজ খোলার জন্য রাজ্যগুলিকে ৯ কোটি আর্থিক সাহায়্য করা হত। বর্তমানে আর্থিক সাহায্যের পরিমাণ বাড়িয়ে ৭০ কোটি টাকা করা হয়েছে। রাজ্যগুলি প্রয়োজনে জমি ও কর্মী বাছেতে পারে বলেও জানিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি জানিয়েছেন মন্ত্রক ১০ কোটি টাকা অর্থ সাহায্য করে জালুকবাড়ি সরকারি আয়ুর্বেদিক কলেজের অনুমোদন দিয়েছে। 

তবে তী পাকিস্তানের সঙ্গে দূরত্ব বাড়ছে তালিবানদের, তেমনই ইঙ্গিত দিচ্ছে একটি ভাইরাল অডিও

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, স্বাস্থ্য সেক্টর স্কিল কাউন্সিল গুয়াহাটি সেন্ট্রাল আয়ুর্বেদ রিসার্চ ইনস্টিটিউট, ন্যাশানাল স্কিল ডেভলপমেন্ট কর্পোরেশন ওর অধীনে একটি কোর্স চালু করার কথা ঘোষণা করেছে। এই কোর্সের মাধ্যমে পঞ্চকর্ম থেরাপির জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। দ্বাদশ শ্রেণি পাশ করার পরেই এই প্রশিক্ষণ নিতে পারবে। আয়ুশ সেক্টরে কর্মসংস্থানের সুযোগ বর্তমানে বেড়েছে। বিশ্বের কাছেই এই চিকিৎসা পদ্ধতি গ্রহণযোগ্যতা অর্জন করেছে। কেন্দ্রীয় মন্ত্রী দাবি করেছেন আয়ুশ বিপুল সংখ্যক মানুষকে পরিষেবা দিতে পারে বলেও দাবি করেন তিনি। 

Share this article
click me!