সন্তান তার মায়ের পদবিও ব্যবহার করতে পারবে, গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ হাইকোর্টের

এক মামলায় দিল্লি হাইকোর্টের পর্যবেক্ষণ যে কোনও সন্তানের তাঁর মায়ের পদবি ব্যবহার করার অধিকার রয়েছে। এক নাবালিকার বাবার একটি আবেদনের শুনানিতে আদালতের এই পর্যবেক্ষণ।

Parna Sengupta | Published : Aug 6, 2021 2:56 PM IST

পিতার তো বটেই, মায়েদের পদবিও (surname) ব্যবহার করতে পারবে সন্তান। শুক্রবার এক মামলায় দিল্লি হাইকোর্টের (delhi HC) পর্যবেক্ষণ যে কোনও সন্তানের তাঁর মায়ের পদবি (mother's surname) ব্যবহার করার অধিকার রয়েছে। একটি নাবালিকা মেয়ের বাবার একটি আবেদনের শুনানিতে আদালতের এই পর্যবেক্ষণ। নাবালিকার বাবা আদালতের কাছে আবেদন জানায়, মেয়েটির নথিতে যেন পিতৃপরিচয় বা বাবার পদবি ব্যবহার করা হয়। মেয়েটির মায়ের নয়। 

বিচারপতি রেখা পাল্লি পর্যবেক্ষণে জানান এই ধরণের আবেদন মঞ্জুর করা সম্ভব নয়। শুনানিতে বিচারপতি জানান, “একজন পিতা তার নিজের মেয়ের উপাধি নির্ধারণ করতে পারেন না। তাঁর নির্দেশ এখানে প্রযোজ্য নয়। যদি নাবালিকা মায়ের উপাধি পেতে চায়, তবে সে তাই পাবে। প্রত্যেক সন্তানের অধিকার আছে যদি সে তার মায়ের উপাধি ব্যবহার করতে চায়।

শুনানিতে আবেদনকারীর পক্ষের আইনজীবী জানান, মেয়েটি যেহেতু নাবালিকা, তাই সে তাঁর নিজের ইচ্ছামতো সিদ্ধান্ত নেওয়ার উপযুক্ত নয়। ওই ব্যক্তির সঙ্গে তাঁর স্ত্রী বিবাহ বিচ্ছেদ হওয়ার পর এই আবেদন জানিয়ে মামলা করেছিলেন নাবালিকার বাবা। তিনি দাবি করেছিলেন যে নাম পরিবর্তনের ফলে বীমা সংস্থা থেকে বীমা দাবি করা কঠিন হবে কারণ মেয়ের নাম তার বাবার উপাধি সহ নেওয়া হয়েছিল।

ফেসবুকের লকড প্রোফাইল দেখবেন কীভাবে, রইল সহজ কয়েকটি উপায়

মুসলিম মহিলাদের অন্য ধর্মে বিয়ে করা পাপ, ফতোয়া মুসলিম ল বোর্ডের

দেবতার মূর্তি গুঁড়িয়ে তছনছ মন্দির, পাকিস্তানে উন্মত্ত জনতার তান্ডবে হতবাক গোটা বিশ্ব

তবে শুনানির পরে নাবালিকার বাবার আবেদনটি গ্রাহ্য করেনি দিল্লি হাইকোর্ট। হাইকোর্ট জানিয়েছে শুধু মেয়েটির স্কুলে বাবার নাম পরিচয় থাকবে। 

Share this article
click me!