'আইনি জট কাটিয়ে দ্রুত সংসদে ফিরবেন রাহুল গান্ধী', আশাবাদী কংগ্রেস নেতা

রাহুল গান্ধী ইস্যুতে বিরোধী ঐক্য আবারও দেখা গিয়েছে দিল্লিতে। রাহুল গান্ধীর সংসদে প্রত্যাবর্তন নিয়ে আশাবাদী কংগ্রেস নেতা সমলম খুরশিদ।

 

Web Desk - ANB | Published : Mar 28, 2023 9:38 AM IST

রাহুল গান্ধী দ্রুত সংসদে ফিরে আসবে। রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের পর এমনটাই বলেছেন প্রবীণ কংগ্রেস নেতা সমলম খুরশিদ। তিনি আরও বলেছেন আইনি প্রক্রিয়ার মাধ্যমে রাহুল গান্ধী সংদসে ফিরে আসবেন বলেও আশা প্রকাশ করেছেন তিনি। পাশাপাশি সলমন খুরশিদ বলেছেন, বেআইনিভাবে রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করে কেন্দ্রে বিজেপি সরকার বিরোধী রাজনৈতিক দলগুলিকে এক ছাদের তলায় এনে দিয়েছে। তবে এবার বিরোধী রাজনৈতিক দলগুলিকেই কেন্দ্র বিরোধী পদক্ষেপ স্থির করতে হবে।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে কংগ্রেস নেতা বলেছেন, সাংসদদের অযোগ্যতার বিষয়ে আইনে পরিবর্তন অনিবার্য, কারণ রাজনৈতিক ব্যবস্থা পরিষ্কার করার পদক্ষেপের কিছু অপ্রত্যাসিত মাত্রা রয়েছে। রাহুল গান্ধীর মামলাটিও তেমনই একটি বিষয়। খুরশিদ বলেছেন বাকস্বাধীনতা কতটা অনুমোদন করা উচিৎ ও সংসদের বাইরে জনগণের প্রতিনিধিদের জন্য কতটা নমনীয় হওয়া উচিৎ এটি এখন একটি প্রশ্ন- যা বিবেচনার প্রয়োজন রয়েছে। রাহুল গান্ধীর সাংসদপদ খারিজের সঙ্গে মিল রয়েছে ইন্দিরা গান্ধীর সাংসদ পদ খারিজও। তবে রাহুল গান্ধীকে সংসদে ফিরে আসার জন্য কঠোর লড়াই করতে হবে। বিজেপি ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এই লড়াই ততক্ষণ জারি থাকবে যখনক্ষণ রাহুল গান্ধী সংসদে না ফিরছেন।

প্রাক্তন মন্ত্রী অবশ্য বলেছেন, যদি রাহুল গান্ধী সাংসদ পদ খারিজের সঙ্গে ইন্দিরার সাংসদ খারিজের অনেক মিল রয়েছে। তবে সময় অনেক পরিবর্তন হয়েছে। কারণ বর্তমানে বিভিন্ন রাজ্যে একাধিক আঞ্চলিক দল তৈরি হয়েছে। যারা কেন্দ্রীয় স্তরে নিজেদের প্রতিষ্ঠা করার চেষ্টা করছে। রাহুল গান্ধীর অনুপস্থিতিতে তাদের কাজটা কিছুটা হলেও সোজা হয়ে যাবে। তাই বিরোধী রাজনৈতিক দলগুলির কতটা সাহায্য পাওয়া যাবে তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে তিনি বলেছেন এই পরিস্থিতিতে তৃণমূল, আপ, বিআরএর এর মত দলগুলি যারা কংগ্রেস ও বিজেপির থেকে সমান দূরত্ব রাখার নীতি নিয়ে চলছে রাহুল গান্ধী ইস্যুতে তারাও কংগ্রেসের পাশে দাঁড়িয়েছে। আর সেই কারণেই তিনি বলেছেন রাহুল গান্ধী ইস্যুতে বিজেপি বিরোধী দলগুলিকে কিছুটা হলেও এক ছাতার তলায় এনে দিয়েছে বিজেপি সরকার। তিনি বিরোধী দলগুলির প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

রাহুল গান্ধী কবে সংসদে ফিরছে? সাংবাদিকের প্রশ্নের উত্তরে সলমন খুরশিদ বলেন, 'আমরা আত্মবিশ্বাসী আইনি প্রক্রিয়ার মাধ্যমে রাহুল গান্ধী দ্রুত সাংসদ পদ ফিরে পাবেন। ' তবে আইনি প্রক্রিয়ায় কতদিন সময় পাওয়া যাবে তা নিয়ে তিনি নিশ্চিত নয় বলেও জানিয়েছেন। তিনি বলেন, কংগ্রেসের একটি দল রাহুল গান্ধীর বিষয়ে আইনি দিকগুলি খতিয়ে দেখছে। দ্রুত সমস্ত প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠা যাবে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন রাহুল গান্ধীকে ইচ্ছেকৃতভাবে টার্গেট করেছে বিজেপি। আর সেই কারণেই সমস্যা তৈরি হয়েছে।

আরও পড়ুনঃ

মঙ্গলবার রাতের আকাশে মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকুন, জানুন কোথায় কোথায় দেখা পাবেন ৫টি গ্রহের

Fact check: সত্যি কি কেমব্রিজ - হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি নেই রাহুল গান্ধীর? জানুন সত্যিটা কি

জনগণের টাকা নিয়ে প্রশ্ন তুলে মোদীকে বললেন 'মোদানি', আদানি ইস্যুতে আবারও রাহুল গান্ধীর নিশানা প্রধানমন্ত্রী

 

Share this article
click me!