ত্রিপুরায় দাঁড়িয়ে বাম-কংগ্রেসকে একযোগে নিশানা অমিত শাহ, বলেন কমিউনিস্টদের ফিরতে দেবেন না

ভোটমুখী ত্রিপুরায় অমিত শাহ বাম আর কংগ্রেসকে একসঙ্গে আক্রমণ করেন। তাঁর নিশানায় আদিবাসী সংগঠন টিপরা মোথাও।

 

Web Desk - ANB | Published : Feb 6, 2023 11:56 AM IST

ভোট প্রচারে ত্রিপুরায় অমিত শাহ। প্রথম দিনেই বুঝিয়ে দিলেন তৃণমূল কংগ্রেস নয়, ত্রিপুরায় তাদের মূল প্রতিপক্ষ সিপিআই (এম) ও কংগ্রেস। কারণ এদিন তিনি সরাসরি আক্রমণ করেন কংগ্রেস ও বামেদের। তিনি বলেন ত্রিপুরায় গত ৫০ বছর ধরে বাম ও কংগ্রেসে একচেটিয়ে ক্ষমতা ধরে রেখেছিল। কিন্তু রাজ্যের কোনও উন্নয়ন হয়নি। বাম ও কংগ্রেস সরকার ত্রিপুরার আদিবাসীদের জন্য কোনও উন্নয়নমূলক কাজ করেনি। কিন্ত গত পাঁচ বছরে ত্রিপুরার বিজেপি রয়েছে ক্ষমতার শীর্ষে। রাজ্যের দুইজন মুখ্যমন্ত্রী ত্রিপুরার শান্তি স্থাপন নিশ্চিত করেছেন। এদিন তিনি বলেন কমিউনিস্টদের এই রাজ্যে ফিরতে দেবেন না। সভায় উপস্থিত জনতার উদ্দেশ্যে বলেন তিনি। তিনি আরও বলেন, কমিউনিস্টরা উন্নয়ন থামিয়ে দেবে।

অমিত শাহ এদিন বলেন, রাজ্যে বিজেপি ক্ষমতা দখলের পর থেকেই ত্রিপুরায় শান্তি স্থাপন হয়েছে। এই রাজ্য আগে জঙ্গিবাদের সাক্ষী ছিল। বেআইনি অনুপ্রবেশ এই রাজ্যের দীর্ঘ দিনের সমস্যা ছিল। কিন্তু বর্তমানে সেই সমস্যা আর নেই। বিজেপি রাজ্যের উন্নয়নের রাস্তা খুলে দিয়েছে বলেও মন্তব্য করেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি আরও বলেন আগের সরকার রাজ্যের আদিবাসীদের কোনও রকম সম্মান করেনি।

বাম - কংগ্রেসের পাশাপাশি অমিত শাহ ত্রিপুরায় নতুন তৈরি উপজাতী সংগঠন চিপরা মোথার তীব্র সমালোচনা করেন। প্রাক্তন রাজবংশীয় তথা প্রাক্তন কংগ্রেস নেতা প্রদ্যোত মাণিক্য দেববর্মার নেতৃত্ব তৈরি হয়েছে এই দল। অমিত শাহ বলেন টিপরা মোথার সঙ্গে বাম ও কংগ্রেসের গোপন আঁতাত রয়েছে। তিনি আরও বলেন এই গোপন বোঝাপড়া ত্রিপুরার জন্য সুখকর নাও হতে পারে।

টিপরা মোথা ২০২১ সালে ত্রিপুরা উপজাতি অঞ্চলে স্বায়ত্বশাসিত জেলা পরিষদ নির্বাচনে জয়ী হয়েছিল। ৬ ফেব্রুয়ারি বিধানসভা নির্বাচনে এককভাবে লড়াই করার কথা ঘোষণা করেছে। রাজ্যে ৬০ আসনের মধ্যে এই দল ৪২চি আলকে প্রতিদ্বন্দ্বিতা করবে।

ত্রিপুরার ক্ষমতা দখলের একটি অন্যতম শর্তই হল আদিবাসীদের ভোট। রাজ্যের উত্তর-পূর্ব অঞ্চলে আদিবাসীদের প্রভাব বেশি। রাজ্যের ২১টি আসনই আদিবাসী অধ্যুষিত। তাই যেদল আদিবাসীদের ভোট বেশি টানতে পারবে সেই দলই বিধানসভা নির্বাচনে জয়ী হবে। আর সেই কারণে বিধানসভা ভোটের জন্যই রাজ্যের সবকটি দলই কমবেশি আদিবাসীদের সমীহ করে চলে। অন্যদিকে বাম ও কংগ্রেস আসন সমঝতা করতে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় সামিল হয়েছে। সেখানে একা একা লড়াই করার কথা বলেছে তৃণমূল কংগ্রেস। তবে রাজ্যের সবকটি আসনে এখনও পর্যন্ত প্রার্থী দিতে পারেনি তৃণমূল। মাত্র ২৪টি আসনেই প্রার্থী দিয়েছে। ভোট প্রচারে ত্রিপুরায় রয়েছেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরও আগামিকাল ত্রিপুরায় একটি রোডশো করার কথা রয়েেছে। এদিন তিনি ত্রিপুরার একটি মন্দিরে পুজো দিতে পারেন. বলে সূত্রের খবর। অন্যদিকে মমতা ত্রিপুরায় রাজ্য নেতাদের সঙ্গেও কথা বলছেন। 

আরও পড়ুনঃ

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক আর সিরিয়া, দেখুন প্রাকৃতির তাণ্ডবের ভয়ঙ্কর ছবিগুলি

গুপ্তচর বেলুন ইস্যুতে মুখ খুলল চিন, আমেরিকা-লাতিন আমেরিকাকে আশ্বাস দিয়ে বলল ভয়ের কিছু নেই

Adani Issue: নাম না করে আদানি ইস্যুতে অবশেষে বিবৃতি জারি সেবি-র, পাল্টা সমালোচনা বিরোধীদের

 

Share this article
click me!