গান্ধীদের হাতে কি থাকবে কংগ্রেসের রাশ, রবিবার সিদ্ধান্ত হতে পারে ওয়ার্কিং কমিটির বৈঠকে


চলতি বছর সেপ্টেম্বরে কংগ্রেসের সভাপতি নির্বাচন হওয়ার কথা রয়েছে।  সূত্রের খবর দলেই একটা অংশ সভাপতি নির্বাচনে আর দেরি করতে রাজি নন। 

Saborni Mitra | Published : Mar 12, 2022 12:50 PM IST

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে (5 State Assembly Elections 2022) ধরাসায়ী কংগ্রেস (Congress)। রাহুল গান্ধীর (Rahul Gandhi)পাশাপাশি প্রিয়াঙ্কা গান্ধীর (Priyanka Gandhi) নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে  আগামিকাল অর্থাৎ রবিবার বসতে চলেছে কংগ্রসেরে ওয়ার্কিং কমিটির বৈঠক (CWC Meet)। রবিবার বিকেল ৪টে নাগাদ দিল্লিতে কংগ্রেসের সদর দফতরে বৈঠকে বসবেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। তিন রাজ্যে পরজয়ের পাশাপাশি পাঁচ রাজ্যেই যে কংগ্রেসের ভোট কমে তলানিতে ঠেকেছে তাই নিয়েও আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। 

চলতি বছর সেপ্টেম্বরে কংগ্রেসের সভাপতি নির্বাচন হওয়ার কথা রয়েছে।  সূত্রের খবর দলেই একটা অংশ সভাপতি নির্বাচনে আর দেরি করতে রাজি নন। তাঁরা সভাপতি নির্বাচন এগিয়ে আনার পক্ষপাতি। ইতিমধ্যেই গান্ধীদের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে দলের অন্দরে। এই অবস্থায় সামনে থেকে নেতৃত্ব দেওয়ার জন্য কংগ্রেসেরই একটা অংশ চাইছে নতুন মুখ। 

পঞ্জাবে কেজরিওয়ালের আম আদমি পার্টির কাছে প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে কংগ্রেস। এই অবস্থায় গোয়া, মণিপুর ও উত্তরাখণ্ডে প্রত্যাবর্তনের আশা করেছিল শতাব্দী প্রাচীন দলটি। কিন্তু সেই তিন রাজ্যেও গেরুয়া ঝড়ে প্রায় বিধ্বস্ত হাত।  এই অবস্থায় প্রশ্নের মুখে পড়়েছে দলের শীর্ষ নেতৃত্বের রণকৌশল। অন্যদিকে উত্তর প্রদেশে কংগ্রেসের আসন সংখ্যা মাত্র ২। সেখানে প্রথম থেকেই নেতৃত্ব দিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। পাশে ছিলেন রাহুল গান্ধী। তাই রাহুলের পরিবর্তে প্রিয়াঙ্কা গান্ধীকে নেতৃত্বে আনার প্রশ্নও যে ধোপে টিকবে না তাও প্রায় স্পষ্ট হয়ে গিয়েছে। 

বর্তমানে কংগ্রেসের অস্থায়ী সভানেত্রীর দায়িত্বে রয়েছেন সনিয়া গান্ধী। শারীরিক অসুস্থতার জন্য তিনি বর্তমানে তেমন সক্রিয় নন রাজনীতিতে। তারপরে দিনের পর দিন দলের দায়িত্ব রয়েছেন। যা নিয়ে প্রশ্ন তুলেছেন দলের G-23 নেতৃত্ব। দুবছর আগে তারা চিঠিও লিখেছিলেন এই মর্মে। কিন্তু তারপরেও সভাপতি নির্বাচনে তেমন গুরুত্ব দেওয়া হয়নি বলেও অভিযোগ তাদের। এই অবস্থায় কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের মধ্যেই রয়েছে ঢিলেঢালা ভাব। একজোট হয়ে লড়াই করার প্রবণতা প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে বলেও মনে করছে একটা অংশ। 

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের দিনই কংগ্রেস নেতা শশী থারুর নেতৃত্বে বদল আনার দাবি তুলেছিলেন। তিনি বলেছিলেন এবার পরিবর্তন অবশ্যম্ভাবী।  অন্যদিকে গান্ধীদের বিক্ষুব্ধ গোষ্ঠী ইতিমধ্যেই একটি বৈঠকও করেছে। তাই রবিবারের ওয়ার্কিং কমিটির বৈঠক উত্তপ্ত হতে পারে বলেও মনে করেছে ওয়াকিবহাল মহল। 

কিয়েভ ঘিরে ফেলেছে রুশ সেনা, ইউক্রেনের বাকি শহরগুলিতে চলছে অবিরাম বোমা বর্ষণ

'আমার ছেলে নয়, মোদীজির ছেলে', চোখে জল নিয়ে কেন এই কথা বললেন এক বাবা

সদগুরুর মাটি বাঁচাও আন্দোলনে সাড়া চার ক্যারিবিয়ান দেশের, সই হল চুক্তি

Share this article
click me!