করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে দৈনিক পরিসংখ্যন আকাশ ছোঁয়া, সেই সময়ই দেশে শুরু 'টিকা উৎসব'

  • করোনাভাইরাসে দেড় লক্ষের বেশি 
  • পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও 
  • রবিবার থেকে দেশে শুরু টিকা উৎসব 
  • চলবে বুধবার পর্যন্ত 

Asianet News Bangla | Published : Apr 11, 2021 9:36 AM IST

ক্রমশই  মারাত্মক আকার নিচ্ছে দেশের করোনাভাইরাসের সংক্রণের দ্বিতীয় তরঙ্গ। আর সেই সময়ই মহামারি রুখতে  দেশে শুরু হল টিকা উৎসব। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী রবিবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৫২ হাজারেরও বেশি।  প্রথম তরঙ্গকেও ছাপিয়ে যাচ্ছে দ্বিতীয় তরঙ্গে দৈনিক গড়। পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৩৯ জনের। দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৩ লক্ষেরও বেশি। এখনও পর্যন্ত ১০ কোটিরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। করোনা সংক্রমণ রুখতে রবিবার থেকেই শুরু হয়েছে টিকা উৎসব। আগামী চার দিন ধরে চলবে এই কর্মসূচি। 

সংখ্যালঘু তোষণেই এককাট্টা হিন্দু ভোট, বাংলা জয়ের স্বপ্ন দেখছে বিজেপি ...

এক নজরে দেশের করোনা চিত্রঃ 
এক নজরে দেশের করোনা চিত্রঃ 
দৈনিক সংক্রমণ    ১,৫২,৮৭৯
দৈনিক মৃত্যু               ৮৩৯
দৈনিক সুস্থ               ৯০,৫৮৪    

মোট আক্রান্ত    ১,৩৩,৫৮, ৮০৫
মোট সুস্থ            ১,২০,৮১,৪৪৩
অ্যাক্টিভ কেস     ১০,০৮,০৮৭
মোট মৃত্যু            ১,৬৯,২৭৫

টিকাকরণঃ ১০,১৫,৯৫,১৪৭

'মোদী-শাহ হত্যাকারী', শীতলকুচির ঘটনায় অমিত শাহর পদত্যাগ দাবি করে বলল তৃণমূল ...

করোনাভাইরাসে আক্রান্ত রাজ্যগুলির শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। ইতিমধ্যেই সংক্রমণ রুখতে স্থানীয়ভাবে বা সপ্তাহ শেষে লকডাউন জারি করেছে বেশ কয়েকটি রাজ্য। কয়েকটি রাজ্য আবার মহামারি রুখতে নাইট কার্ফুও জারি করেছে। করোনা আক্রান্ত দেশগুলির ক্রম তালিকায় এখনও পর্যন্ত শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে ব্রাজিল ও তৃতীয় স্থানে রয়েছে ভারত। এই পরিস্থিতি গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চার দিনের টিকা উৎসবের ডাক দিয়েছেন। ১১-১৪ এপ্রিল অর্থাৎ রবিবার থেকে বুধবার পর্যন্ত চলবে এই টিকা উৎসব। প্রধানমন্ত্রীর কথায় এটি করোনাভাইরাসের বিরুদ্ধে দ্বিতীয় যুদ্ধ। এর মূল লক্ষ্যই হল অল্প সময়ের মধ্যে বেশি সংখ্যাক মানুষকে করোনা টিকা প্রদান করা। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী শনিবার পর্যন্ত ১০ কোটিরও বেশি মানুষকে টিকা প্রদান করা হয়েছে। 

ভোটের বাংলায় সৌজন্যের রাজনীতি আরাবুলের ভাঙড়ে, হাত মেলালেন সৌমি-নৌসাদ ...

টিকা উৎসবের শুরুর দিনেও টিকার সরবরাহ নিয়ে প্রশ্ন তুলেছে বেশ কয়েকটি রাজ্যে। দিল্লি, মহারাষ্ট্রে টিকার সরবরাহ পর্যাপ্ত নয় বলেও অভিযোগ করা হয়েছে। অন্যদিকে প্রধানমন্ত্রী বলেছেন অপচয় না করে অল্প সময়ের মধ্যে বেশি সংখ্যক মানুষকে টিকা প্রদান করার লক্ষ্যেই এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। শনিবারও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছিলেন ভারতই প্রথম রাষ্ট্র যেখানে ৮৫ দিনের মধ্যে ১০ কোটি মানুষকে টিকা প্রদান করা হয়েছে। মহামারি রুখতে টিকা প্রদানেই কেন্দ্রীয় সরকার জোর দিচ্ছে বলেও জানিয়েছেন তিনি। 

 

Share this article
click me!