ছাড়পত্র মিললেও এখনও স্থির হয়নি ন্যাজাল ভ্যাকসিনের দাম, কবে কোথা থেকে মিলবে এই টিকা?

করোনা সংক্রমণ রুখতে শীঘ্রই শুরু হতে চলেছে টিকাকরণ। শুক্রবারই ভারত বায়োটেকের এই নতুন নাকে নেওয়ার ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। তবে গোল বাঁধছে ভ্যাক্সিনের দাম নিয়ে।

Web Desk - ANB | Published : Dec 25, 2022 5:10 AM IST

করোনা মোকাবিলায় এবার অস্ত্র ন্যাজাল ভ্যাকসিন। করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট বিএফ.৭-এর সংক্রমণ রুখতে ভারত বায়োটেকের নতুন ভ্যাকসিনকে ইতমধ্যেই ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। বুস্টার ডোজ হিসেবেও এই ভ্যাকসিন নেওয়া যাবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে। শনিবার থেকে কোউইন অ্যাপে যুক্তও করা হয়েছে এই ন্যাজাল ভ্যাকসিন। সূত্রের খবর প্রথমে বেসরকারি হাসপাতালগুলিতেই পাওইয়া যাবে এই টিকা। যদিও কবে থেকে এই টিকা নেওয়া যাবে সেবিষয় এখনও কিছু চূড়ান্ত সিদ্ধান্ত হয়েনি। এখন সবচেয়ে বড় প্রশ্ন কত দাম হতে পারে এই টিকার?

করোনা সংক্রমণ রুখতে শীঘ্রই শুরু হতে চলেছে টিকাকরণ। শুক্রবারই ভারত বায়োটেকের এই নতুন নাকে নেওয়ার ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। তবে গোল বাঁধছে ভ্যাক্সিনের দাম নিয়ে। এখনও পর্যন্ত এই টিকার দাম নির্ধারিত না হওয়ায় কবে কোথা থেকে এই টিকা পাওয়া যাবে সেবিষয়ও বিশদে কিছু জানা যায়নি। তবে ডিসেম্বরের শেষ সপ্তাহের মধ্যেই এই ভ্যাকসিনের দাম ঠিক করে ফেলা হবে বলে জানানো হচ্ছে ভারত বায়োটেকের তরফে। কয়েকদিনের মধ্যেই কোথায় কবে থেকে টিকা নিতে হবে সেবিষয়ও জানিয়ে দেওয়া হবে বলে দাবি করা হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন ১৮ বছরের বেশি বয়সীরাই এই বুস্টার ডোজ নিতে পারবে।

নতুন করে কোভিড সংক্রমণ রুখতে তৎপর প্রশাসন। এই মর্মে বৃহস্পতিবারই জরুরি বৈঠকের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন করে কার্যকর করা হচ্ছে বেশ কিছু বিধিনিষেধও। প্রসঙ্গত, আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে একগুচ্চ নতুন নির্দেশিক দিল কেন্দ্র। অন্য দেশ থেকে ভারতে আসতে হলে যাত্রীদের কোভিডের সবকটি ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই ভাইরাস নিয়ে নতুন করে আশঙ্কার মধ্যে নতুন নির্দেশিকাতে বলেছে, চিনে আচমকাই কোভিডের এই বারবারন্ত ভারতকেও যথেষ্ঠ চিন্তায় ফেলেছে। তাই এবার এখন থেকেই কোভিড বিধিতে জোড় দিচ্ছে সরকার। ভ্রমণের ক্ষেত্রেও এখন থেকে লাগবে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট। যদি কোনও ব্যক্তি কোভিড পজিটিভ এলে নিয়ম অনুযায়ী তাঁকে আইসোলেশনে রাখা হবে। যাত্রার সময় অবশ্যি মাস্ক পড়তে হবে। মেনে চলতে হবে শারীরিক দূরত্ববিধিও।

আরও পড়ুন - 

আম্বানি পরিবারে নতুন সদস্যদের আগমন, নবজাতকদের স্বাগত জানাতে এলাহি আয়োজন অ্যান্টিলিয়ায়

ধোঁয়াশাছন্ন দিল্লির আকাশ,প্রবল ধোঁয়াশায় ব্যাহত রেল ও বিমান চলাচল

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে রেকর্ড বৃদ্ধি, বড়দিনের আগে কত দাম হল জ্বালানির?

Share this article
click me!