বিরাট মর্যাদা পেতে পারে গরু, 'জাতীয় পশু' ঘোষণা করার সুপারিশ করল হাইকোর্ট

বুধবার গরুকে ভারতের  জাতীয় পশু বলে ঘোষণা করার সুপারিশ করল এলাহাবাদ হাইকোর্ট। বিচারক শেখর কুমার যাদব বলেন,  গরু 'ভারতের সংস্কৃতির অংশ'। 
 

Asianet News Bangla | Published : Sep 1, 2021 3:17 PM IST

বুধবার গরুকে ভারতের  জাতীয় পশু বলে ঘোষণা করার সুপারিশ করল এলাহাবাদ হাইকোর্ট। বিচারক শেখর কুমার যাদবের একক বেঞ্চ বলেছে,  গরু 'ভারতের সংস্কৃতির অংশ'। তিনি আরও বলেন, গরুকে মৌলিক অধিকার দিতে হবে। এরপরই গরুকে জাতীয় পশু হিসাবে ঘোষণার জন্য সংসদে একটি বিল আানার প্রস্তাব দেন তিনি। 

বুধবার, বিচারক শেখর কুমার যাদবের এজলাশে, জাভেদ নামে এক ব্যক্তির জামিনের আবেদনের শুনানি চলছিল। উত্তরপ্রদেশের গরু নিধন প্রতিরোধ আইনের অধীনে আটক করা হয়েছে তাকে। আবেদনকারীর জামিন প্রত্যাখ্যান করে বিচারপতি শেখর যাদব বলেন, যারা গরুর ক্ষতি করার কথা বলে তাদের শাস্তি দিতে সরকারি আইন করা উচিত। 

টাইমস নাও-এর এক প্রতিবেদন অনুযায়ী বিচারপতি তাঁর পর্যবেক্ষণে জানান, ভারতই একমাত্র দেশ যেখানে বিভিন্ন জাতি ও ধর্মের মানুষ বাস করে। কিন্তু, তারা সবাই একে অপরের ধর্মকে সম্মান করে। সবাই যখন ভারতকে একত্রিত করার এবং তার বিশ্বাসকে সমর্থন করার জন্য এক ধাপ এগিয়ে যায়, তখন দেশের স্বার্থবিরোধী কিছু লোক এইরকম কথা বলে দেশকে দুর্বল করে। উপরোক্ত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, আবেদনকারীর বিরুদ্ধে প্রাথমিকভাবে অপরাধ প্রমাণিত হয়েছে।

বিচারপতি আরও জানিয়েছেন, গরু রক্ষার কাজটা শুধুমাত্র হিন্দু বা মুসলমান - কোনও একটি বিশেষ ধর্মীয় সম্প্রদায়ের নয়। গরু আপামর ভারতীয়র এবং ভারতের সংস্কৃতির অঙ্গ। আর সংস্কৃতি রক্ষার দায়িত্ব, ধর্ম নির্বিশেষে দেশের প্রত্যেক নাগরিকের।

আরও পড়ুুন - ৯ বছর করে আয়ু কমছে ৪০ শতাংশ ভারতীয়র - বিপর্যয়ের গ্রাসে দেশের মধ্য, পূর্ব এবং উত্তর অংশ, দেখুন

আরও পড়ুন - ইন্টারনেট ছাড়াই কাটাতে হতে পারে বেশ কয়েকটা দিন, আসছে তীব্র সৌরঝড় - সতর্ক করলেন গবেষকরা

আরও পড়ুন - যুদ্ধবিমান-কপ্টার-সাঁজোয়া গাড়ি ফেলে গেল মার্কিনিরা - সবই কি তালিবান দখলে, দেখুন ছবিতে ছবিতে

প্রসঙ্গত, ভারত স্বাধীন হওয়ার পর বেশ কয়েকটি জাতীয় চিহ্ন নির্ধারণ করা হয়েছিল। ১৯৪৭ সালের ২২ জুলাই প্রথম জাতীয় চিহ্ন হিসাবে জাতীয় পতাকা ঠিক করা হয়েছিল। পরবর্তী সময়ে আরও বেশ কয়েকটি জাতীয চিহ্ন ঠিক করা হয়। ভারতের জাতীয় পশু হিসাবে চিহ্নিত বেঙ্গল টাইগার বা বাঘ। 
 

Share this article
click me!