'ধর্ম আর আদর্শের নামে বিভাজনের চেষ্টা করা হচ্ছে', ধর্মীয় আলোচনা সভায় গিয়ে উদ্বেগ অজিত ডোভালের

ধর্ম আর আদর্শের নামে  সংঘাত তৈরির চেষ্টা করা হচ্ছে। নতুন দিল্লিতে আন্তঃধর্মীয় সম্প্রীতি সম্মেলনে উপস্থিত রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

Saborni Mitra | Published : Jul 30, 2022 3:23 PM IST

বেশ কিছু উপদান এমন একটি পরিস্থিতি তৈরি করতে চাইছে যা ভারতের অগ্রগতির কাজে বাধা হয়ে দাঁড়াচ্ছে।  ধর্ম আর আদর্শের নামে  সংঘাত তৈরির চেষ্টা করা হচ্ছে। নতুন দিল্লিতে আন্তঃধর্মীয় সম্প্রীতি সম্মেলনে উপস্থিত রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। 

ডোভাল আরও বলেন এই পরিস্থিতি দেশের সঙ্গে দেশের বাইরেও ছড়িয়ে পড়ছে। যা দেশকে প্রভাবিত করছে। এই সভা থেকেই তিনি পিএফআই-এর মত সংস্থাগুলিকে নিষিদ্ধ করার জন্য একটি প্রস্তাব পাশেও সমর্থন জানিয়েছেন। এই সংস্থার মূল উদ্দেশ্যই হল দেশবিরোধী কার্যকলাপে লিপ্ত হওয়া ও ভারতীয় নাগরিকদের মধ্যে বিভেদ সৃষ্টি করা। এই রেজুলিউশনে মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ারও দাবি জানান হয়েছে। 

এদিনের বৈঠকে অজিত ডোভাল বলেন, 'আমরা নীরব দর্শক হয়ে থাকতে পারি না। আমাদের সংগঠিত হওয়ার সময় এসে গেছে। এই জাতীয় কার্যকলাপের বিরুদ্ধে আওয়াজ তুলতে হবে। ভূলের উন্নতি করতে হবে।' তিনি আরও বলেন দেশের প্রতিটি সম্প্রদায়ের মানুষকে  একই সঙ্গে অনুভব করতে হবে এটাই আমার দেশ। আর এই দেশ নিয়ে গর্ববোধ করতে হবে। এই বিষয়ে সকল সম্প্রদায়ের মানুষের এগিয়ে আসার প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

ডোভাল আরও বলেছেন এজাতীয় উগ্রশক্তির বিরুদ্ধে নিন্দা করাই যথেষ্ট নয়। এজাতীয় শক্তিকে প্রতিহত করার জন্য আরও কাজ করার প্রয়োজন রয়েছে। এদিনের সভা থেকে সুফি আলেমারাও মৌলবাদী শক্তি ও সংগঠনগুলিকে নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন। 

যখন কোনো ঘটনা ঘটে তখন আমরা নিন্দা জানাই। এখনই কিছু করার সময়। সময়ের প্রয়োজন হল মৌলবাদী সংগঠনকে লাগাম টেনে ধরা এবং নিষিদ্ধ করা। পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই) সহ যে কোনও মৌলবাদী সংগঠনই হোক না কেন, তাদের নিষিদ্ধ করা উচিত। তাদের বিরুদ্ধে প্রমাণ আছে,” বলেছেন অল ইন্ডিয়া সুফি সাজ্জাদা নশীন কাউন্সিলের চেয়ারপার্সন হযরত সৈয়দ নাসেরউদ্দিন চিশতি।

আরও পড়ুনঃ 

কোটি কোটি টাকার মালিক সাবিত্রী জিন্দাল এশিয়ার সবথেকে ধনী মহিলা, হারিয়ে দিলেন চিনা কোটিপতিকে

সপ্তাহের শুরুতেই ভিজবে শহর, অন্যান্য জেলাতেও বৃষ্টির পূর্বাভাস

আপনার সঙ্গী আপনাকে ব্যবহার করছে- আদতে ভালবাসে না- তা বোঝার জন্য রইল চারটি উপায়

Share this article
click me!