'বাড়ি খালি করে দেওয়া হবে' কাশ্মীরি পণ্ডিতদের ফেরাতে বড় উদ্যোগ নিল সিআরপিএফ

দেশ জুড়ে কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে বিতর্ক উঠেছে চরমে। বিবেক অগ্নিহোত্রীর ছবি 'দ্য কাশ্মীর ফাইলস' মুক্তির পর থেকেই এই নিয়ে শুরু হয়েছে নানান রাজনৈতিক বাকবিতণ্ডা। অনেকেই কাশ্মীরি পণ্ডিতদের ঘর ছাড়ার ঘটনাকে রাজনৈতিক ইস্যুতে ব্যবহার করা হচ্ছে বলেও দাবি তুলছেন। এবার কাশ্মীরি পণ্ডিতদের উদ্দেশ্যে বড় ঘোষণা করল সিআরপিএফ। 
 

Riya Dey | Published : Mar 18, 2022 9:59 AM IST / Updated: Mar 18 2022, 07:36 PM IST

গোটা দেশ জুড়ে ১১ই মার্চ মুক্তি পেয়েছে পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত ছবি 'দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files)।' মুক্তির পর থেকে সর্বত্র দুর্দান্ত সাড়া ফেলেছে এই ছবি। ভারতবর্ষের ইতিহাসে এই রূপ অন্ধকার একটি কাহিনিকে আপন করে নিয়েছেন দর্শক।  ছবিতে কাশ্মীরি পণ্ডিতদের (Kashir Pandits) দুর্দাশার কাহিনি প্রস্ফুটিত হয়েছে। প্রায় ৩০ বছর আগের কথা, ভয়ে- আতঙ্কে জর্জরিত হয়ে ভিটেমাটি হারা হয়েছিলেন একাধিক কাশ্মীরি পণ্ডিতের পরিবার যা আজও ভুলতে পারেন নি কাশ্মীরবাসী। একদিন কাশ্মীরের এক মসজিদ থেকে আচমকা ঘোষণা করা হয় যে, 'কাশ্মীরি পণ্ডিতদের হয় ইসলাম ধর্ম গ্রহণ করতে হবে নচেৎ কাশ্মীর পরিত্যাগ করতে হবে। আর তাদের এই শর্তে রাজি না হলে ঘরে ঢুকে কাশ্মীরি পণ্ডিত পরিবারের (Kashmir Pandits Family) পুরুষ সদস্যদের হত্যা করা হবে।' 

১৯৯০ সালের এই ঘটনা আজও তাড়া করে বেড়ায় কাশ্মীরি পণ্ডিতদের পরিবারকে। কেন্দ্রীয় সরকার অনেকবার এই কাশ্মীরি পণ্ডিত পরিবারকে তাঁদের ঘরবাড়ি ফিরিয়ে দেওয়ার প্রতুশ্রুতি দিয়েছেন ঠিকই তবে এখনও সেই তা সম্ভব হয়ে ওঠে নি। সরকারের তরফে বলা হয়েছে যে কাশ্মীরি পণ্ডিতদের জন্য বাড়ি তৈরি করা হচ্ছে, তাঁদের জন্য চাকরির ও ব্যবস্থা করা হচ্ছে।তবে এই সকল প্রতিশ্রুতি ও এখন ও ধোঁয়াশা। কারণ আদতে কবে ফিরতে পারবে কাশ্মীরি পণ্ডিতরা সেই বিধায় এখনও কোনো জবাব মেলে নি সরকারের তরফে। এরই মাঝে এক বিরাট ঘোষণা করা হল সিআরপিএফের (CRPF) তরফে। 

আরও পড়ুন- ‘শাহ’ বৈঠকে ‘দ্য কাশ্মীর ফাইলসের’ টিম, উচ্ছ্বসিত টুইট বিবেকের

আরও পড়ুন- কাশ্মীরি পণ্ডিতদের দেওয়া হুমকি চিঠি শেয়ার করলেন বিবেক অগ্নিহোত্রী, কশ্মীর ফাইলস নিয়ে ফের শুরু চাপানউতর

আরও পড়ুন- 'কাশ্মীর ফাইলস' নিয়ে বিস্ফোরক প্রতিক্রিয়া, দেখুন কী বললেন দেশের তাবড় রাজনৈতিক ব্যাক্তিত্বরা

সিআরপিএফের ডিজি কুলদীপ সিং (CRPF DG Kuldeep Singh) জানিয়েছেন যে, বর্তমানে কাশ্মীরের উপত্যকা অনেক শান্ত। সুতরাং এই পরিস্থিতিতে কাশ্মীরের পণ্ডিত পরিবারেরা যদি চান তাহলে তাঁরা ফিরতেই পারেন। সেইসঙ্গে তিনি জানান, এই বিষয়ে শেষ সিদ্ধান্ত তাঁদেরকেই নিতে হবে। কুলদীপ সিং জানান, কাশ্মীরি পণ্ডিতদের ছেড়ে যাওয়া যে সকল বাড়িতে সিআরপিএফের জওয়ানরা রয়েছেন সেই সকল বাড়ি প্রয়োজনে খালি করে দেওয়া হবে। বাড়ির বৈধ মালিকরা বাড়ির অধিকার ফিরে পেতে চাইলেই বাড়ি ফাঁকা করে আশ্বাস দিয়েছেন তিনি। 

আদতে কাশ্মীরি পণ্ডিতদের ছেড়ে যাওয়া বেশ কিছু বাড়ি বর্তমানে আধাসেনার দখলে। হাজার হাজার সেনার থাকার বন্দোবস্ত হিসাবে কাশ্মীরি পণ্ডিতদের পরিত্যক্ত বাড়িগুলোকেই বেছে নিয়েছে সিআরপিএফ (CRPF) । প্রসঙ্গত, বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত 'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir Files) ছবি এক গভীর প্রভাব ফেলেছে দর্শক মননে। বর্তমানে কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandits) ঘরে ফেরানোর দাবি করছেন দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। 
 

Share this article
click me!