Cyclone Michaung: 'বাংলার উপকূলে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে,' আশঙ্কা প্রধানমন্ত্রীর

ঘূর্ণিঝড় মিগজাউম নিয়ে দেশের বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলে প্রভাব পড়তে পারে। রাজ্য সরকারগুলির পাশাপাশি কেন্দ্রীয় সরকারও পরিস্থিতির উপর নজর রাখছে। সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Soumya Gangully | Published : Dec 3, 2023 3:19 PM IST / Updated: Dec 03 2023, 09:40 PM IST

ঘূর্ণিঝড় মিগজাউম নিয়ে দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি কেন্দ্রীয় সরকারও চিন্তিত। ক্ষয়ক্ষতি এড়াতে সবরকম সতর্কতা অবলম্বন করা হচ্ছে। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সে কথা জানিয়ে দিলেন। নয়াদিল্লিতে বিজেপি সদর দফতরে ৪ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর দলের সাফল্য উদযাপন করার জন্য এক অনুষ্ঠানে যোগ দেন মোদী। সেখানেই তিনি বলেন, ‘আমি আজ সারাদিন বেশিক্ষণ টেলিভিশনের পর্দায় চোখ রাখার সুযোগ পাইনি। বঙ্গোপসাগরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় মিগজাউম। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলেও ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে। আমরা রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ রাখছি। সবরকমভাবে সাহায্য করা হচ্ছে। সতর্কতমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

জগনের সঙ্গে কথা মোদীর

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন্মোহন রেড্ডির সঙ্গে রবিবার কথা বলেছেন প্রধানমন্ত্রী। তিনি ঘূর্ণিঝড় মিগজাউম মোকাবিলার প্রস্তুতির বিষয়ে খোঁজ নিয়েছেন। রাজ্য সরকারকে সবরকমভাবে সাহায্য করার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরের আধিকারিকদের নির্দেশ দিয়েছেন, রাজ্য সরকারকে সাধ্যমতো সবরকমভাবে সাহায্য করতে হবে।

বঙ্গোপসাগরে ঘনীভূত দুর্যোগ

রবিবার বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ ঘনীভূত হয়েছে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড় মিগজাইমে পরিণত হয়েছে। মঙ্গলবার দুপুরের মধ্যে অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে নেল্লোর ও মছলিপটনমের মধ্যে আছড়ে পড়তে পারে। বাতাসের গতি ৮০ থেকে ৯০ কিলোমিটারের মধ্যে থাকতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাসে এমনই জানানো হয়েছে। অন্ধ্রপ্রদেশের পাশাপাশি প্রতিবেশী রাজ্য তামিলনাড়ুর উত্তর উপকূলেও ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে।

পুদুচেরিতেও ঘূর্ণিঝড়ের সতর্কতা

অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ুর পাশাপাশি পুদুচেরিতেও ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কায় সতর্কতা অবলম্বন করা হচ্ছে। পুদুচেরি সরকার কলেজে ছুটি ঘোষণা করেছে। তামিলনাড়ুতে  বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি রাখা হয়েছে। দক্ষিণ রেল রবিবার থেকে বুধবারের মধ্যে তামিলনাড়ুতে ১১৮টি ট্রেন বাতিল করার কথা ঘোষণা করেছে। বিশাখাপত্তনম উপকূলেও সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Cyclonic Storm Michaung: প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মিগজাউম, সরকারি ছুটি ৪ জেলায়

Gujarat Hailstrom: গুজরাটে অপ্রত্যাশিত শিলাবৃষ্টি, অসময়ে শিল পড়তে দেখে তাজ্জব মানুষ

Weather News: শনিবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে 'মিগজাউম', কলকাতা থেকে উধাও হয়েছে শীত

Read more Articles on
Share this article
click me!