IRCTC rule: ট্রেনের টিকিট কাটার আগেই ভাবুন! নাহলেই ক্যান্সেলেশন ফি হিসেবে দুতে হবে দ্বিগুণ টাকা

ক্যানসেলশন ফি-র পাশাপাশি যুক্ত হবে পণ্য পরিষেবা কর বা জিএসটি। এর বর্ধিত ফি-র সঙ্গে দিতে হবে অতিরিক্ত ৫ শতাংশ জিএসটি।

 

Saborni Mitra | Published : Dec 3, 2023 2:37 PM IST

এবার থেকে টিকিট কাটার আগে দুইবার ভাবুন। হড়বড় করে টিকিট কাটবেন না। কারণ যদি টিকিট বাতিল করেন এবার থেকে তাহলে গুণতে হবে দুগুণ ক্যানসেলেশন ফি। ডিসেম্বর থেকেই নতুন নিয়ম চালু করেছে ভারতীয় রেল। আইআরসিটিসি নতুন এই নিয়ম লাগু করেছে। এবার জেনে নিন ট্রেনের টিকিট বাতিল করতে হবে ঠিক কতটা চার্জ লাগবে তাও জানিয়ে দেওয়া হয়েছে।

সূত্রের খবর এই ক্যানসেলশন ফি-র পাশাপাশি যুক্ত হবে পণ্য পরিষেবা কর বা জিএসটি। এর বর্ধিত ফি-র সঙ্গে দিতে হবে অতিরিক্ত ৫ শতাংশ জিএসটি। তাই এবার থেকে ট্রেনের টিকিট কাটার আগে দুবার অবশ্যই চিন্তাভাবনা করবে নেবেন। রেল সূত্রের খবর, এতদিন পর্যন্ত যাত্রা শুরু ৪৮ ঘণ্টা আগে বা তারও আগে টিকিট বাতিল করলে একটি নির্দিষ্ট হারে টিকিটের চার্জ কেটে নেওয়া হত। এসি ফার্স্ট ক্লাস বা এগজিকিউটিভ ক্লাসে টিকিটের ক্ষেত্রে ৪৮ ঘণ্টা বা তারও আগে টিকিট বাতিল করলে ১২০ টাকা ক্যান্সেলেশন ফি হিসেবে কাটা হত। এখন থেকে ফি হিসেবে গুণতে হবে ২৮০ টাতা। এরসঙ্গে যুক্ত হবে জিএসটি হিসেবে অতিরিক্ত ১২ টাকায আগে যাত্রা শুরুর ৬-১২ ঘণ্টার মধ্যে টিকিট বাতিল করলে ক্যান্সেলেশন ফি বাবদ টিকিটের মূল্যের ২৫ শতাংশ কাটা হয়। এবার থেকে ১২ থেকে ৪৮ ঘণ্টার মধ্য়ে একই টাকা গুণতে হবে। আগে ২-৬ ঘণ্টার মধ্যে ক্যান্সেলেশন ফি হিসেবে অর্থেক টাকা দিতে হব। এবার টিকিটের মূল্যের অর্ধেক টাকা কেটে নেওয়া হবে মাত্র ১২ ঘণ্টার মধ্যে।

এই নিয়ম বিভিন্ন শ্রেণীর জন্যই প্রযোজ্য। তবে ক্যান্সেলেশন ফি কিন্তু আলাদা আলাদা ধার্য করা হবে। রেলের এই নতুন নিয়মের তীব্র বিরোধিতা করেছে বিরোধীরা। তাদের কথায় এই ক্ষেত্রে সমস্যায পড়তে হবে দেশের সাধারণ মানুষকে।

 

Read more Articles on
Share this article
click me!