একধাক্কায় বেতন বাড়বে ১৯,২০০ টাকা! পুজোর আগেই দুর্দান্ত ঘোষণা এই সরকারি কর্মীদের জন্য

দুর্গাপুজোর মরসুম শুরু হওয়ার আগেই সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর। অক্টোবর মাসের শুরু থেকেই দুর্গা পুজোর আনন্দে মেতে উঠবে সকলে। চলতি মাসের তৃতীয় সপ্তাহে কেন্দ্রের (Central Government) তরফ থেকে সুখবর দেওয়া হতে পারে।

Parna Sengupta | Published : Sep 3, 2024 6:47 AM IST / Updated: Sep 03 2024, 12:18 PM IST

112

মহালয়ায় আর ১ মাসও বাকি নেই। এর মাঝেই বড়সড় ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহ নাগাদই ডিএ (Dearness Allowance) নিয়ে সুখবর মিলতে পারে বলে জানা যাচ্ছে।

212

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪% মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। বর্তমানে তাঁরা ৫০% হারে ডিএ পাচ্ছেন। তবে নিয়ম অনুযায়ী, বছরে দু’বার ডিএ বাড়াতে হয়।

312

সাধারণত মার্চ এবং সেপ্টেম্বর মাস নাগাদ এই নিয়ে ঘোষণা করা হয়। এখন শোনা যাচ্ছে, চলতি মাসের তৃতীয় সপ্তাহে কেন্দ্রের (Central Government) তরফ থেকে সুখবর দেওয়া হতে পারে।

412

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এখনও অফিশিয়ালি কিছু জানানো হয়নি। তবে গুঞ্জন শোনা যাচ্ছে, এবার ৩% থেকে ৪% ডিএ বাড়াতে পারে সরকার।

512

মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির এই ঘোষণা যেদিনই হোক না কেন, সেটা জুলাই মাস থেকে কার্যকর হবে। বকেয়া মাসগুলির টাকা পরবর্তীতে সরকারের তরফ থেকে মিটিয়ে দেওয়া হবে।

612

জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) ডিএ বাড়ানোর পাশাপাশি অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীরাও সুখবর পেতে পারেন।

712

চলতি মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ তাঁদের পেনশনের ক্ষেত্রে ডিআর ঘোষণা হতে পারে বলে খবর। এখন প্রশ্ন উঠতেই পারে, ডিএ বাড়ানো হলে বাড়তি কত টাকা আসবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে? সেই হিসেবও তুলে ধরা হল।

812

বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বর্তমানে যেহেতু কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০% হারে ডিএ পাচ্ছেন, সেই কারণে এবার যত পরিমাণ ভাতা বাড়ানো হোক না কেন তা ফের শূন্য থেকে শুরু হবে।

912

সেক্ষেত্রে গত কয়েকবারের মতো এবারও ৪% মহার্ঘ ভাতা (DA) বাড়ানো হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

1012

যদি সত্যিই কেন্দ্রের তরফ থেকে ৪% ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় তাহলে যে সকল সরকারি কর্মীর মূল বেতন ১৮,০০০ টাকা, তাঁরা ৪% মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির পর মাসিক ৭২০ টাকা করে বেশি বেতন পাবেন।

1112

এক বছরের হিসেব করলে তা দাঁড়াবে ৮৬৪০ টাকা। অন্যদিকে যে সকল সরকারি কর্মচারীদের বেতন আরেকটু বেশি, তাঁরা ডিএ-ও বেশি পাবেন।

1212

যে সকল কর্মীর মূল বেতন ৪০,০০০ টাকা তাঁরা এবার থেকে প্রত্যেক মাসে ১৬০০ টাকা করে পাবেন। এক বছরের নিরিখে সেটা গিয়ে দাঁড়াবে ১৯,২০০ টাকা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos