ভোট পর্ব শেষের আগেই মহার্ঘ্য জাতীয় সড়ক যাত্রা, সোমবার থেকেই টোল ট্যাক্স বাড়াল NHAI

NHAI কর্মকর্তারা বলেছে, টোল প্লাজার হারের সংশোধন একটি বার্ষিক প্রক্রিয়া। দাম বৃদ্ধি, হ্রাস পাইকারি মূল্য সূচকের ভিত্তিক মূল্যস্ফীতির পরিবর্তনের ওপর ভিত্তি করে করা হয়

 

Saborni Mitra | Published : Jun 2, 2024 4:49 PM IST

সবেমাত্র ভোট গ্রহণ পর্ব শেষ হয়েছে। এখনও পর্যন্ত গণনা হয়নি। তার আগেই ভারতের জাতীয় সড়ক কর্তৃপক্ষ কয়েকটি রাজ্যে টোল প্লাজার হার সংশোধন করেছেন। আগামিকাল অর্থাৎ সোমবার তেই তা কার্যকর হবে। ভারতের হাইওয়ে অথরিটি একটি বিজ্ঞপ্তি দিয়েছে, যেখানে কর্তৃপক্ষ টোলপ্লাজার হারের পরিবর্তন সম্পর্কে জানিয়েছেন।

NHAI কর্মকর্তারা বলেছে, টোল প্লাজার হারের সংশোধন একটি বার্ষিক প্রক্রিয়া। দাম বৃদ্ধি, হ্রাস পাইকারি মূল্য সূচকের ভিত্তিক মূল্যস্ফীতির পরিবর্তনের ওপর ভিত্তি করে করা হয়। NHAI সাদা দেশে গড়ে টোলের হাতে তিন থেকে পাঁচ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। রবিবার রাত ১২টার পর থেকেই এই নতুন হার কার্যকর হবে। যার অর্থ সোমবার সকাল থেকেই মহাসড়কে চলাচলকারী গাড়ির চালকদের বেশিতাকে ভাড়া দিতে হবে।

Latest Videos

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার (NHAI) একজন আধিকারিক রবিবার সংবাদ সংস্থা রয়টার্সের সাথে কথা বলেছেন এবং আমাদের জানিয়েছেন যে সোমবার থেকে শুরু হওয়া প্রায় ১১০০টি টোল প্লাজায় টোল প্লাজার হার ৩% থেকে ৫% বৃদ্ধি করা হবে। NHAI জানিয়েছে, সোমবার থেকে দুই মাসের জন্। মুলতুবিথাকা বর্তিক টোলের হারগুলি কার্যকর হবে। ১ এপ্রিল থেকে এটি কার্যকর হওয়ার কথা ছিল। দেশে সাধারণ নির্বাচনের কারণে আদর্শ আচরণবিধি লাগু ছিল। তাই এটি স্থগিত করা হয়েছে।

NHAI জানিয়েছে ৩ জুন থেকে এটি প্রযোজ্য হবে। টোল ট্যাক্সের এই পরিবর্তনটি বাৎসরিক প্রক্রিয়ার মধ্যেই পড়ে। NHAI আনুমানিক ৮৫৫টি ইউজার ফি প্লাজা রয়েছে। সেখানে গ্রাহকদের কাছ থেকে জাতীয় সড়ক হাইওয়ে ফি বিধি , ২০০৮ অনুযায়ী চার্জ করা হয়। টোল প্লাজার হার বৃদ্ধি কয়েক বছর ধরে রাজনৈতিকভাবে সংবেদনশীল ইস্যুতে পরিণত হয়েছে। এনএইচএআই যুক্তি দেয় যে এটি তাদের রাস্তা প্রকল্পের সম্প্রসারণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, যখন বিরোধী দলগুলি তাদের সাধারণ মানুষের পকেটের বোঝার জন্য সমালোচনা করে।

 

Share this article
click me!

Latest Videos

Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা