পৃথিবীর মধ্যে সবথেকে ব্যয়বহুল ভোট ভারতেই, সামনে এল চাঞ্চল্যকর রিপোর্ট

ভোট সবার আগে। তাই শিক্ষা, স্বাস্থ্য, প্রতিরক্ষা এবং খাদ্য সহ বাকি বহুক্ষেত্রেই অনেকসময় বাজেটে ঘাটতি দেখা যায়। নানাক্ষেত্রে আটকে যায় সরকারি প্রকল্পও। তবে এইসবকিছুর পরও দেশের নির্বাচনে খরচের বহর নেহাৎ কম নয়।

Subhankar Das | Published : Jun 2, 2024 1:44 PM IST

ভোট সবার আগে। তাই শিক্ষা, স্বাস্থ্য, প্রতিরক্ষা এবং খাদ্য সহ বাকি বহুক্ষেত্রেই অনেকসময় বাজেটে ঘাটতি দেখা যায়। নানাক্ষেত্রে আটকে যায় সরকারি প্রকল্পও। তবে এইসবকিছুর পরও দেশের নির্বাচনে খরচের বহর নেহাৎ কম নয়।

মাঝেমধ্যেই খবর আসে যে, সরকারের নাকি কোটি কোটি টাকার দেনা। এমনকি সরকারি কর্মীদের মাইনে বাড়াতেও হিমশিম খেতে হয় সরকারকে। কিন্তু সেই দেশেই আয়োজিত হল বিশ্বের অন্যতম ব্যয়বহুল নির্বাচন। গোটা পৃথিবীর নিরিখে সবথেকে ব্যয়বহুল ভোট। জানা যাচ্ছে, লোকসভা নির্বাচনে খরচ হয়েছে মোট ১.৩৫ লক্ষ কোটি টাকা।

আর এই খরচের হিসেবে পিছনে পড়ে গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনও। এই চাঞ্চল্যকর রিপোর্ট সামনে এনেছে ‘সেন্টার ফর মিডিয়া স্টাডিজ।’ যতই সময় যাচ্ছে, ততই যেন পাল্লা দিয়ে বাড়ছে ভোটের খরচ। ‘সেন্টার ফর মিডিয়া স্টাডিজ’ বলছে, গত ২০১৯ সালের লোকসভা নির্বাচনে খরচের মোট পরিমাণ ছিল ৫৫-৬০ হাজার কোটি টাকা।

বহুকাল আগের ১৯৫১-৫২ সালের ভোটের সঙ্গে যদি তুলনা করা হয়, তাহলে খরচ বেড়েছে প্রায় ৩০০ গুণ। সেইসময় যেকোনও রাজনৈতিক দলের একজন প্রার্থী খরচ করতে পারতেন সর্বাধিক ২৫ হাজার টাকা। এখন সেই অঙ্ক কোটিতে গিয়ে ঠেকেছে।

গত ২০২২ সালের আগে পর্যন্ত প্রত্যেক সাংসদ পদপ্রার্থী ৯৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ করার অনুমোদন পেতেন। আর বিভিন্ন রাজ্যের বিধায়ক পদপ্রার্থীরা ২৮-৪০ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে পারতেন। তাছাড়া ছোট রাজ্যগুলির ক্ষেত্রে নিয়ম ছিল একটু আলাদা। সাংসদ পদপ্রার্থীরা ৭৫ লক্ষ টাকা পর্যন্ত এবং বিধায়ক পদপ্রার্থীরা ২৮ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে পারতেন।

কিন্তু রাজনৈতিক দলের খরচের কোনও ঊর্ধ্বসীমা নেই। ফলে, এই সুযোগেই সভা এবং মিছিলের পাশাপাশি সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়া, প্রিন্ট মিডিয়া, অডিও ভিজ্যুয়াল মিডিয়া ও রেডিও সহ ফোনের বিভিন্ন অ্যাপ্লিকেশনে বিজ্ঞাপনের ফোয়ারা ছুটেছে। বিজেপি, কংগ্রেস, আম আদমি পার্টি এবং তৃণমূল সহ বিভিন্ন রাজনৈতিক দল এই বিজ্ঞাপনের জন্য নানান পেশাদারি সংস্থা এবং পিআর এজেন্সির সঙ্গে যৌথভাবে কাজ করেছে।

কোটি কোটি টাকা খরচ করে তৈরি করা হয়েছে নানা আকর্ষণীয় বিজ্ঞাপন। ‘সেন্টার ফর মিডিয়া স্টাডিজ’-এর তরফ থেকে যে রিপোর্ট দেওয়া হয়েছে, সেখানে দেখা যাচ্ছে একটি ভোটের জন্য রাজনৈতিক দলগুলির খরচ প্রায় গড়ে ১,৪০০ টাকা। আর তা যোগ করলে হিসেব দাঁড়াচ্ছে ১.৩৫ লক্ষ কোটি টাকা। যা রীতিমতো একটি রেকর্ড। অর্থাৎ, গড় হিসেবে ধরলে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন হল এই চব্বিশের লোকসভা ভোট।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

বিশ্বকাপ জেতার আনন্দে ইরফানকে চুমু কাইফের #shorts #mohammadkaif #irfanpathan #t20wc2024
রাশিফল ১ জুলাই ২০২৪ : আজ কেমন কাটবে সারাদিন আপনার? দেখে নিন আজকের রাশিফল
Hawker Eviction : হকার উচ্ছেদ Baruipur-এ, ভেঙে দেওয়া হলো দোকানের উনুন
Chopra News : এত বড় কাণ্ড ঘটিয়েও মুখে কুলুপ! ৫ দিনের পুলিশি হেফাজতে তৃণমূলের 'জেসিবি', দেখুন
Daily Horoscope Live: ৩০ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা