দিল্লিতে অ্যাসিড হামলায় গ্রেফতার তিন, প্রয়োজনীয় পদক্ষেপ করতে আর্জি রাসায়নিক ব্যবসায়ীদের

দিল্লিতে ছাত্রীর মুখে অ্যাসিড মারার পরই খোলা বাজারে অ্যাসিড বিক্রির অভিযোগ উস্কে দিল। অভিযুক্তি অনলাইনে অ্যাসিড কিনেছে বলে অভিযোগ।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 4:13 AM IST / Updated: Dec 15 2022, 10:52 AM IST

অ্যাসিড হামলা রুখতে এবার বড় পদক্ষেপ করল দিল্লির রাসায়নিক ব্যবসায়ীরা। তাঁরা খোলা বাজারে অ্যাসিড বিক্রি বন্ধ করার জন্য যেকোনও কার্যকর উপায় বার করার আহ্বান জানিয়েছেন। জানিয়েছেন অ্যাসিড বিক্রি রোধে প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নেওয়া হবে। ব্যবসায়ীদের দাবি দিল্লিতে খোলা বাজারে অ্যাসিড বিক্রি হয় না। তাঁরা দাবি করেছেন, সালফিউরিক অ্যাসিড ও নাইট্রিক অ্যাসিডের মত রাসায়নিকগুলি শিল্পের জন্য কাজে লাগে। আর এগুলি কেনাবেচার জন্য লাইসেন্সের প্রয়োজন হয়। তাঁদের অনুমান খোলা বাজার থেকে অ্যাসিড কেনা হয়নি।

বুধবার পশ্চিম দিল্লিতে বাড়ি থেকে বার হওয়ার পরেই দ্বাদশ শ্রেণীর এক ছাত্রীকে লক্ষ্য করে অ্যাসিড ছুঁড়ে মারে। স্কুলে যাওয়ার পথেই আক্রান্ত হয় ছাত্রী। দুষ্কৃতীরা মুখ ঢেকে ছিল । তারা ছিল মোটরবাইকে। প্রাথমিক তদন্ত পুলিশের অনুমান ছাত্রীর দিকে নাইট্রিক অ্যাসিড ছুঁড়ে আনা হয়েছে। পুলিশের অনুমান দুষ্কৃতীরা কোনও ই-কমার্স পোর্টালেই অ্যাসিডের অর্ডার দিয়েছিল। পুলিশ সূত্রের খবর সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। এখনও পর্যন্ত মূল অভিযুক্ত-সহ তিন জনকে গ্রেফতার করা হয়েছে। গোটা ঘটনার তদন্ত চলছে।

এক ব্যবসায়ী জানিয়েছে, বর্তমানে বাজারে ব্র্যান্ডেড টয়লেট ক্লিনার পাওয়া যায়। তাই খুচরো অ্যাসিড বিক্রি প্রায় হয় না। নাইট্রিক অ্যাসিড ও সালফিউরিক অ্যাসিড - বর্তমানে শিল্পের কাজেই ব্যবহার হয়। আর এগুলি কেনা বেচার জন্য লাইসেন্সের প্রয়োজন হয়। নাম প্রকাশে অনিচ্ছুন এক ব্যবসায়ী জানিয়েছেন, অ্যাসিড হামলার কারণে দিল্লিতে রাসায়নিক ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে। যদিও অ্যাসিড বিক্রি বন্ধ করার জন্য সবরকম প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে। কিন্তু এটি বন্ধ হয়নি।

দিল্লির মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়াল বলেছেন, এখনও দিল্লিতে অ্যাসিড বিক্রি অব্যাহত। চোরা-গোপ্তা পথে অ্যাসিড বিক্রি হয়। সরকারের উচিত এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া। জেলা ম্যাজিস্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাসিড বিক্রি হচ্ছে কিনা তা দেখা তাদের দায়িত্ব। তাদের কাছে অনুমোদিত অ্যাসিড বিক্রেতাদের তালিকা রয়েছে। তাদের সমস্ত প্রতিবেদন খতিয়ে দেখা হচ্ছে। কেন্দ্রীয় সরকার রাসায়নিক সংরক্ষণের পরিমাণও নির্দিষ্ট করেছে।

আরও পড়ুনঃ

'দীপিকা পোশাক ঠিক করুন...' পাঠান ছবির গান রিলিজের পরেও অভিনেত্রীর সঙ্গে শাহরুখকে হুঁশিয়ারি মন্ত্রীর

বিলকিস বানো মামলার শুনানিতে স্থগিতাদেশ, মহিলা বিচারপতির বেঞ্চে সওয়াল-জবাব না হওয়ার নির্দেশ আদালতের

'এখন পাপ্পু কে?', দেশের অর্থনীতি নিয়ে সংসদে দাঁড়িয়ে মোদী সরকারকে কটাক্ষ মহুয়া মৈত্রর

Share this article
click me!