Coal Scam: আদালতে সশরীরে উপস্থিত হতে হবে অভিষেকের স্ত্রী রুজিরাকে, নির্দেশ দিল্লির আদালতের

বৃহস্পতিবার পাতিয়ালা হাউসকোর্টে কয়লা কেলেঙ্কারি মামলার শুনানি ছিল। রুজিরাকে আগে থেকেই সশরীরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু রুজিরা সশরীরে আদালতে উপস্থিত হননি। 

Asianet News Bangla | Published : Sep 30, 2021 10:43 AM IST / Updated: Sep 30 2021, 07:13 PM IST

ভবানীপুর বিধানসভা উপনির্বাচনের (Bhabanipur Byelection) মধ্যেই দিল্লির আদালতে (Delhi Court) বাংলার কয়লা কেলেঙ্কারি (Coal Scame) মামলা শুনানির সময়ই সতর্ক করা হল অভিযেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়তে (Delhi court)। দিল্লির পাতিয়ালা হাউসকোর্টে সশরীরে হাজিরা দেওয়ার কথা ছিল অভিষেক বন্দ্যেোপাধ্যায়ের স্ত্রী রুজারি বন্দ্যোপাধ্যায়কে। শেষপর্যন্ত তিনি সশরীরে হাজিরা দেননি। ভিডিও কনফারেন্সিং-এক মাধ্যমেই হাজিরা দিয়েছিলেন। তাতে দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট জানিয়েছে পরবর্তী শুনানির সময় তাঁকে সশরীরে হাজিরা দিতে হবে। রুজারা আইনজীবীও আদালতকে নিশ্চিত করেছেন তাঁর মক্কেল আগামী শুনানি আর্থাৎ ১২ অক্টোবরের শুনানির দিন আদালতে উপস্থিত থাকবেন। 

বৃহস্পতিবার পাতিয়ালা হাউসকোর্টে কয়লা কেলেঙ্কারি মামলার শুনানি ছিল। রুজিরাকে আগে থেকেই সশরীরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু রুজিরা সশরীরে আদালতে উপস্থিত হননি। তাতে মুখ্য মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট পঙ্কজ শর্মা রুজিরার বিরুদ্ধে সমন জারি করার উদ্যোগ নিয়েছিলেন। একই দাবি তুলেছিল এনফোর্সমেন্ট ডিইরেক্টেট বা ইডি (ED)। ইডির অভিযোগ ছিল বারবার রুজিরা সমন এড়িয়ে যাচ্ছেন আদালতের আদেশ অমান্য করছেন। তাই সমন জারি করা উচিৎ। এরই সঙ্গে ইডির অভিযোগ ছিল রুজিরা বন্দ্যোপাধ্যায় তদন্ত সহযোগিতা করছেন না। 

কিন্তু শেষ পর্যন্ত তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরার হয়ে সাওয়াল করেন তাঁর আইনজীবী সিদ্ধার্থ আগরোয়াল। তিনি বলেন করোনা আবহে ছোট ছোট সন্তানদের ফেলে তিনি কলকাতা থেকে দিল্লিতে আসতে পারছেন না। তাই আদালতে সশরীরে হাজিরা দেননি। তবে আগামী আদালতের নির্দেশ মত ১২ অক্টোবর পরবর্তী শুনানির দিন তাঁর মক্কেল দিল্লির পাতিয়ালা হাউসকোর্টে হাজির থকবেন বলেও নিশ্চিত করছেন। 

Modi In USA: দেশে ফিরছে ১৫৭টি পুরা-সামগ্রী, মার্কিন সফরে প্রধানমন্ত্রী মোদীর বড় সাফল্য

Food Challenge: আপনি কি চ্যালেঞ্জ নিতে রাজি, ২০ হাজার টাকা পেতে চাইলে অবশ্যই দেখুন ভিডিওটি

'কংগ্রেস ছাড়ছি, বিজেপিতে যাচ্ছি না', তাহলে অমরিন্দর সিং-এর রাজনৈতিক গন্তব্য কোথায়

অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ে ভাইপো ও রুজিরার স্বামী অভিষেক বন্দ্যোপাধ্যায় দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন দিন দুই আগে। আবেদনা হয়েছে তাঁকে ও স্ত্রী রুজিরা জেরা বা গ্রেফতার যা করার কলকাতাতেই করা হোক। একই সঙ্গে ইজির জারি করা সমনও বাতিলের আর্জি জানান হয়েছে। ইজি রুজিরা ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে একটি সমন জারি করেছিল। অভিষেকের বক্তব্য ছিল ইডি তাঁকে আর তাঁর স্ত্রীকে সাক্ষী না অভিযুক্তি কী হিসেবে দেখছে তা তাদের কাছে স্পষ্ট নয়। তদন্তের সুযোগ নিচ্ছে কেন্দ্রীয় সংস্থা- তেমনই বলা হয়েছিল আবেদনে। তবে এই মামলায় জবাব দিতে আদালতের কাছে এক দিন সময় চেয়েছে ইডি। সেই কারণেই স্থগিত হয়ে যায় মামলাটিষ এই মামলার শেষ শুনানিতে বন্দ্যোপাধ্যায় দম্পতিকে কোনও রক্ষাকবচ দেয়নি আদালত।

Share this article
click me!