হনুমান জয়ন্তীর মিছিলে হিংসার অভিযোগে গ্রেফতার ১৪, এক ব্যক্তির গ্রেফতারি নিয়ে বিতর্ক

শনিবার হনুমান জয়ন্তীর মিছিল ঘিরে গুলি চালানোর অভিযোগে রবিবার দিল্লি পুলিশ এক ব্যক্তিকে আটক করেছে। পুলিশের দাবি অভিযুক্তের বয়স ২২ বছর। কিন্তু অভিযুক্তের পরিবার বলছে অন্যকথা। 

Saborni Mitra | Published : Apr 17, 2022 9:28 AM IST

হনুমান জয়ন্তীর মিছিল কে ঘিরে শনিবার সন্ধ্যায় দুই ধর্মীয় সম্প্রদায়ের সংঘর্ষে লিপ্ত হয়েছিল। সেই ঘটনার পর এখনও রীতিমত থমথমে দিল্লির জাহাঙ্গীপুরী এলাকা। গোটা এলাকায় মোতায়েন রয়েছে ব়্যাফ। টহল দিচ্ছে পুলিশ। এই ঘটনায় এখনও পর্যন্ত ১৪ জনে গ্রেফতার করা হয়েছে। আহতের সংখ্যা ৯। যারমধ্যে ৮ জনই পুলিশ কর্মী। দিল্লি পুলিশের সাব ইন্সপেক্টর মাধহালাল মিনার হাতে গুলি লেগেছে। যা থেকে স্পষ্ট হনুমান জয়ন্তীর মিছিলে গুলি চলেছে। প্রাথমিক তদন্তে পুলিশের দাবি মিছিল ঘিরে সংঘর্ষের সময়  এক ব্যক্তি গুলি চালিয়েছে। যে ব্যক্তিকে পুলিশ কাঠগড়ায় তুলেছে সেই ব্যক্তি নাবালক বলেও দাবি করেছে অভিযুক্তের পরিবার। 

শনিবার হনুমান জয়ন্তীর মিছিল ঘিরে গুলি চালানোর অভিযোগে রবিবার দিল্লি পুলিশ এক ব্যক্তিকে আটক করেছে। পুলিশের দাবি অভিযুক্তের বয়স ২২ বছর। কিন্তু অভিযুক্তের পরিবার বলছে অন্যকথা। পরিবারের দাবি অভিযুক্ত এখনও পর্যন্ত নাবালক। অভিযুক্তের পরিবার যে শংসাপত্র দেখিয়েছে তাতে অভিযুক্তের জন্ম ২০০৫ সালে। তাহলে অভিযুক্তের বর্তমান বয়স ১৬-১৭ বছরের মধ্যে হওয়ার কথা। 
কিন্তু দিল্লি পুলিশ এফআইআর-এ অভিযুক্তের বয়স ২২ বছর লিখেছে। 

যদিও ধৃতের বিরুদ্ধে এর আগেই একাধিক অপরাধের রেকর্ড রয়েছে। ২০২০ সালে একটি অপরাধমূলক ঘটনায় তার নাম জড়িয়েছিল বলেও দাবি পুলিশের। দিল্লি পুলিশ জানিয়েছে অভিযুক্তের কাছ থেকে উদ্ধার হয়েছে একটি পিস্তল। 

শনিবার রাতে দুই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে উত্তাল হয়ে উঠেছিল দিল্লির জাহাঙ্গিরপুরী। সেই ঘটনার তদন্ত ইতিমধ্যেই শুরু হয়েছে। ইতিমধ্যেই স্থানীয় সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছে পুলিশ। খুনের চেষ্টা, বেআইনি অস্ত্র আইনসহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। 

পুলিশের দায়ের করা এফআইআর অনুযায়ী হনুমান জয়ন্তীর মিছিলটি যখন একটি মসজিদের সামনে দিয়ে যাচ্ছিল তখনই আনসার নামে এক ব্যক্তি তাদের সতর্ক করেছিল। তাতেই মিছিলে অংশগ্রহণকারীদের সঙ্গে মসজিদে এলাকার বাসিন্দাদের প্রথমে বচসা বাধে। তারপরই তা সংঘর্ষের আকার নেয়। ক্রমেই গোটা এলাকায় হিংসা ছড়িয়ে পড়েছ যদিও স্থানীয় বাসিন্দা নূর জাহানের দাবি মসজিদ থেকে হিংসা শুরু হয়নি। পাল্টা তিনি বলেন মিছিল থেকেই তাঁদের কটুক্তি করা হয়েছে। অন্যদিকে মিছিলে অংশগ্রহণকারী রাকেশ বলেন মসজিদ থেকেই মিছিল লক্ষ্য করে পাথর ছোঁড়া হয়েছে। তাদের মিছিল সম্পূর্ণ শান্তিপূর্ণ ছিল বলেও দাবি করেন তিনি। মিছিলে প্রতিপক্ষ হামলা চালায় বলে অভিযোগ তাঁর। 

শুভ ধাতু সোনার ৮টি উপকারিতা, সব গ্রহের সঙ্গে যুক্ত এই ধাতু কাটিয়ে দিতে পারে একাধিক বিপদ

সাম্প্রদায়িক হিংসায় প্রধানমন্ত্রী নীরব কেন? বিবৃতি দিয়ে প্রশ্ন মমতা-সনিয়াসহ ১৩ বিরোধীর

হনুমান জয়ন্তীর মিছিলকে কেন্দ্র করে রণক্ষেত্র দিল্লি, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হস্তক্ষেপ অমিত শাহর

Share this article
click me!