দিল্লি পরিষেবা বিল আজ রাজ্যসভায় পেশ করা হবে, হুইপ জারি আপ ও কংগ্রেস সাংসদদের

রবিবার কংগ্রেস সদস্যদের কাছে চিঠিও পাঠানো হয়েছে। এতে তাকে ঘরে উপস্থিত থেকে দলের অবস্থানকে সমর্থন করার জন্যও আহ্বান জানানো হয়। এতে তিনি বলেন, আইন প্রণয়ন সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে ভোট হবে।

Parna Sengupta | Published : Aug 6, 2023 8:39 PM IST

দিল্লি পরিষেবা বিল সোমবার রাজ্যসভায় পেশ করা হবে। কংগ্রেস এবং আম আদমি পার্টি তাদের সাংসদদের এই বিষয়ে হুইপ জারি করেছে। তাদের ৭ আগস্ট এবং ৮ আগস্ট রাজ্যসভা মুলতবি না হওয়া পর্যন্ত সংসদে উপস্থিত থাকতে বলা হয়েছে। আসলে, রাজ্যসভায় কংগ্রেসের চিফ হুইপ জয়রাম রমেশ ৪ আগস্ট নিজেই একটি হুইপ জারি করেছিলেন যে ৭ আগস্ট রাজ্যসভায় গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা হবে। জয়রাম রমেশ বলেছেন যে কংগ্রেসের সমস্ত রাজ্যসভার সাংসদদের এই দিনে বাড়িতে উপস্থিত থাকতে এবং দলের অবস্থানকে সমর্থন করার জন্য অনুরোধ করা হচ্ছে।

রবিবার কংগ্রেস সদস্যদের কাছে চিঠিও পাঠানো হয়েছে। এতে তাকে ঘরে উপস্থিত থেকে দলের অবস্থানকে সমর্থন করার জন্যও আহ্বান জানানো হয়। এতে তিনি বলেন, আইন প্রণয়ন সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে ভোট হবে।

AAP তার সাংসদদের হুইপ জারি করেছে

কংগ্রেসের পাশাপাশি, আম আদমি পার্টি (এএপি)ও রাজ্যসভায় দিল্লি পরিষেবা বিল পেশ হওয়ার সম্ভাবনার মধ্যে একটি হুইপ জারি করেছে। এতে আপনি আপনার সব সাংসদকে সোমবার (আজ) ও মঙ্গলবার রাজ্যসভায় উপস্থিত থাকতে বলেছেন। আমরা আপনাকে বলি যে দিল্লি সরকার (সংশোধনী) বিল ২০২৩ বৃহস্পতিবার লোকসভায় বিরোধী দলগুলির ওয়াকআউটের মধ্যে পাস করা হয়েছিল। এ সময় চার ঘণ্টা ধরে আলোচনা চলে।

দিল্লির জন্যও নিয়ম তৈরি করার অধিকার কেন্দ্রের রয়েছে

একই সঙ্গে সংসদে প্রশ্নের উত্তর দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এতে অমিত শাহ স্পষ্ট করেছেন যে কেন্দ্রশাসিত অঞ্চলগুলির বিষয়ে আইন তৈরি করার ক্ষমতা কেন্দ্রের রয়েছে এবং সেই কারণেই দিল্লির জন্যও নিয়ম তৈরি করার অধিকার কেন্দ্রের রয়েছে। জানিয়ে দেওয়া যাক যে কেন্দ্রীয় সরকার মে মাসে দিল্লি সরকার (সংশোধন) অধ্যাদেশ, ২০২৩ জারি করেছিল।

লোকসভায় দিল্লি পরিষেবা বিল নিয়ে আলোচনার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ' এই অধ্যাদেশটি সুপ্রিম কোর্টের আদেশকে নির্দেশ করে যা বলে জাতীয় রাজধানী অঞ্চল দিল্লির সঙ্গে সম্পর্কিত যে কোনও বিষয়ে আইন তৈরি করার অধিকার সাংসদদের রয়েছে। সংবিধানের এমন বিধান রয়েছে যা কেন্দ্রকে দিল্লির জন্য। আইন তৈরির অনুমতি দিয়েছে।'তবে এই বিল পাশ হওয়ার আগ থেকেই প্রতিবাদে সরব ছিল দিল্লির আম আদমি সরকার। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সোশ্যাল মিডিয়ায় বলেন,'এই বিলের মাধ্যমে দিল্লির জনগণকে শুধুমাত্র দাসত্ব করানোর চেষ্টা করা হয়েছে।'

আজ রাজ্যসভায় পেশ হতে চলেছে দিল্লি পরিষেবা বিল

প্রাপ্ত তথ্য অনুযায়ী, লোকসভার পর সোমবার রাজ্যসভায় দিল্লি পরিষেবা বিল পেশ করবেন অমিত শাহ। একইসঙ্গে, বিলটি পাশ ঠেকাতে ভারতের জোটের দলগুলো যথাসাধ্য চেষ্টা করবে। তবে সংখ্যাগত শক্তি জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) পক্ষে বলে মনে হচ্ছে। প্রকৃতপক্ষে, বিজু জনতা দল (বিজেডি) এবং যুবজন শ্রমিক রাইথু কংগ্রেস পার্টি (ওয়াইএসআরসিপি) কেন্দ্রীয় সরকারকে তাদের সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে।

Share this article
click me!