Chandrayaan-3: এই প্রথম ইসরোর হাতে পৌঁছল চাঁদের দুর্লভ ছবি-কাজ শুরু করল চন্দ্রযান-৩, দেখুন

স্পেস এজেন্সি ক্যাপশন সহ ভিডিওটি প্রকাশ করেছে। ভিডিওতে দেখা যাচ্ছে চাঁদে নীল সবুজ রঙের অনেক গর্ত রয়েছে। এই ভিডিওটি দ্বিতীয় বড় কার্যকলাপের কয়েক ঘন্টা আগে প্রকাশিত হয়েছিল যা রবিবার গভীর রাতে ঘটতে চলেছে।

Parna Sengupta | Published : Aug 6, 2023 7:43 PM IST / Updated: Aug 07 2023, 09:35 AM IST

চাঁদের কাছাকাছি পৌঁছে প্রথম ছবি তুলেছে চন্দ্রযান-৩। চাঁদের কক্ষপথে প্রবেশের একদিন পরে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো রবিবার চন্দ্রযান-৩-এর তোলা চাঁদের একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওটি শেয়ার করার সময় ক্যাপশনও লিখেছেন ISRO। স্পেস এজেন্সি ক্যাপশন সহ ভিডিওটি প্রকাশ করেছে। ভিডিওতে দেখা যাচ্ছে চাঁদে নীল সবুজ রঙের অনেক গর্ত রয়েছে। মাত্র ৪৫ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। তাতে ধূসর গোলকের মতো দেখাচ্ছে পৃথিবীর উপগ্রহকে। এবড়ো খেবড়ো চন্দ্রপৃষ্ঠ, তার বুকে জেগে থাকা বিরাটা আকারের গহ্বরগুলিও স্পষ্ট ধরা পড়েছে।

চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের কক্ষপথে স্থাপন করা হয়েছে

ভারতের তৃতীয় মানববিহীন চন্দ্র অভিযান 'চন্দ্রযান-৩' শনিবার সফলভাবে চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের জন্য ২২ দিন আগে উৎক্ষেপণ করা হয়েছিল, যেখানে এখনও পর্যন্ত কোনও দেশ পৌঁছায়নি। বেঙ্গালুরুর মহাকাশ ইউনিট থেকে চন্দ্রযান-৩-কে চাঁদের কাছাকাছি নিয়ে আসার প্রয়োজনীয় প্রক্রিয়ার পরে চন্দ্রযান-৩ ইসরোকে একটি বার্তা পাঠিয়েছে, চাঁদের মাধ্যাকর্ষণ অনুভব করা যাচ্ছে।

 

 

চন্দ্রযান-৩ সফল উৎক্ষেপণের পর, ISRO-এর আরেকটি মিশন, PSLV-C56 ছয়টি উপগ্রহ নিয়ে মহাকাশে রওনা হবে। চাঁদের কক্ষপথে মহাকাশযানের প্রবেশ একটি মাইলফলক হিসেবে প্রমাণিত হয়েছে। চাঁদের কক্ষপথে চন্দ্রযানের প্রবেশ ভারতীয় মহাকাশ সংস্থার উচ্চাভিলাষী ৬০০ কোটি টাকার মিশনে একটি বড় মাইলফলক হিসেবে চিহ্নিত।

আগামী ১৭ দিন ইসরোর জন্য গুরুত্বপূর্ণ

১৪ জুলাই তার উৎক্ষেপণের পর থেকে, মহাকাশযানটি চাঁদের দূরত্বের প্রায় দুই-তৃতীয়াংশ জুড়েছে এবং পরবর্তী ১৭ দিন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। ISRO স্যাটেলাইট থেকে পাওয়া বার্তাটি তার কেন্দ্রগুলির সাথে ভাগ করেছে, যাতে লেখা ছিল, MOX, ISTRAC, এটি চন্দ্রযান-৩। চাঁদের মাধ্যাকর্ষণ অনুভব করছি। এতে বলা হয়েছে, চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের কক্ষপথে স্থাপন করা হয়েছে। এটি মিশন অপারেশন কমপ্লেক্স (MOX), ISTRAC (ISRO টেলিমেট্রি, ট্র্যাকিং এবং কমান্ড নেটওয়ার্ক), বেঙ্গালুরু থেকে পরিচালিত হয়েছিল।

চন্দ্রযান-৩-কে চাঁদের কক্ষপথে সফল ভাবে পৌঁছে দেওয়ার পর ইসরোর তরফে একটি বিবৃতি জারি করা হয়। সেখানে বলা হয়েছিল, শনিবার সন্ধ্যা ৭টা ১২ মিনিটে মহাকাশযানটিকে চাঁদের কক্ষপথে ঢুকিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। মোট ১৮৩৫ সেকেন্ডের চেষ্টায় তা সফল ভাবে করা গিয়েছে। চাঁদের মাটিতে প্রথম পা রেখেছিলেন আমেরিকার মহাকাশচারী নীল আর্মস্ট্রং। ঘটনাচক্রে, শনিবারই ছিল তাঁর ৯৩তম জন্মবার্ষিকী।

১৭ আগস্ট পর্যন্ত তিনটি প্রচার প্রক্রিয়া চলবে

১৭ আগস্ট পর্যন্ত আরও তিনটি প্রচারাভিযান পদ্ধতি থাকবে, তারপরে রোভার প্রজ্ঞানের সাথে ল্যান্ডিং মডিউল বিক্রম, চন্দ্রযানের 'প্রপালশন মডিউল' থেকে আলাদা হবে। এর পরে, ল্যান্ডারে 'ডি-অরবিটিং' -এর কাজ করা হবে।

চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই

১৪ জুলাই উৎক্ষেপণের পর থেকে তিন সপ্তাহের মধ্যে, ISRO চন্দ্রযান-৩ কে পৃথিবী থেকে চাঁদের কক্ষপথে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে। এরপর গত ১ আগস্ট একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়ায় পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদের দিকে সফলভাবে যানটি পাঠানো হয়। তবে তার আগে নিরাপদে চাঁদের মাটি ছোঁয়াই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আগামী ২৩ অগাস্ট চন্দ্রযান-৩ মহাকাশযানকে চাঁদের বুকে নামানোর পরিকল্পনা রয়েছে ISRO-র। অত্যন্ত সতর্কতার সঙ্গে সেই পদক্ষেপু সম্পূর্ণ করতে হবে। পালকের মতো চাঁদের মাটি ছোঁয়াতে হবে চন্দ্রযান-৩ মহাকাশযানকে। তাই সন্তর্পণে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে গোটা অভিযানকে।

Share this article
click me!