১ কোটি স্মার্ট ফোন থেকে মহার্ঘভাতা বৃদ্ধি, ভোটের আগে কল্পতরু মুখ্যমন্ত্রী

বিধানসভা ভোটের আগেই হাতখুলে নাগরিকদের সাহায্য করতে উদ্যোগী উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। পড়াশুনার জন্য এককোটি স্মার্টফোন বিলির পরিকল্পনা। 

Asianet News Bangla | Published : Aug 19, 2021 4:36 PM IST

ভোটের আগেই উত্তর প্রদেশের সরকারি কর্মীদের জন্য সুখবর দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোদী আদিত্যনাথ। রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘভাবে ২৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। চলতি বছর জুলাই মাস থেকেই এটি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কেন্দ্রের নির্দেশের পরেই রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ্যভাতা ২৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। একই সঙ্গে রাজ্যের অঙ্গওয়াড়ি কর্মী ও সাহায্যকর্মীদের বেতন বৃদ্ধিরও সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

UNSC: আফগানিস্তানের পরিবর্তন বড় চ্যালেঞ্জ, তালিবান ইস্যুতে নাম না করে পাকিস্তানকে নিশানা জয়শঙ্করের

উত্তর প্রদেশ বিধানসভা মুখ্যমন্ত্রী যোগী আরও জানিয়েছেন রাজ্যের এক কোটি শিক্ষার্থীকে পড়াশুনার জন্য স্মার্টফোন বা ট্যাবলেট দেওয়ার পরিকল্পাও গ্রহণ করা হয়েছে। যুবকদের মধ্যে দক্ষতা বিকাশের জন্য ৩ হাজার কোটি টাকার মূল্যের একটি প্রকল্প চালু করা হয়েছে। এই স্কিমের আওয়াতেই এককোটি পডুয়াকে স্মার্টফোন দেওয়া হবে। প্রতিযোগিতামূলক প্রস্তুতির জন্য উত্তর প্রদেশের যুবকরা ভাতা পাবেন বলেও জানিয়েছেন তিনি। খুব তাড়াতাড়ি আইনজীবীদের কল্যাণ তহবিল প্রকাশ করা হবে। যোগী আরও বলেন গত পাঁচ বছরে রাজ্যে মাথাপিছু আয় বেড়ে দ্বিগুণ হয়েছে। গ্যাংস্টার আর মাফিয়াদের সম্পত্তি বাজেয়াপ্ত করে তা দলিতদের উন্নয়নে ব্যবহার করা হয়েছে। 

তালিবানদের জব্দ করতে বড় সিদ্ধান্ত বাইডেন প্রশাসনের, আফগানিস্তানে অস্ত্র বিক্রি বন্ধ করার পথে আমেরিকা

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তালিবানদের আফগানিস্তান দখলেরও তীব্র সমালোচনা করেন। তিনি বলেন এই দেশের কিছু মানুষ তালিবানদের সমর্থন করছে, যা অত্যান্ত নিন্দনীয়। তালিবানরা আফগান শিশু ও নারীদের ওপর অকথ্য অত্যাচার করছে বলেও অভিযোগ করেন তিনি। উত্তর প্রদেশ বিধানসভার অধিবেশন ২৪ অগাস্ট সমাপ্ত  হওয়ার কথা ছিল। কিন্তু এদিনই তা মুলতবি ঘোষণা করা হয়। উত্তর প্রদেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন ভোটের আগে জনতার মন রাখেই এই পদক্ষেপ করা হয়েছে। 

Share this article
click me!