UNSC: আফগানিস্তানের পরিবর্তন বড় চ্যালেঞ্জ, তালিবান ইস্যুতে নাম না করে পাকিস্তানকে নিশানা জয়শঙ্করের

রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষেদের বৈঠকে আফগানিস্তান ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, লস্কর আর জইস রীতিমত উৎসাহীয় হয়ে পুরো উদ্যমে কাজ শুরু করেছে।  
 

Asianet News Bangla | Published : Aug 19, 2021 4:00 PM IST

আফগানিস্তানের পট পরিবর্তন শুধু সেই দেশের মধ্যেই সীমাবদ্ধ নয়। ভারতেও তা প্রভাব ফেলছে। রাষ্ট্রসংঘের জাতীয় নিরাপত্তা পরিষেদের বৈঠক আফগানিস্তানে তালিবান রাজ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন আমাদের দেশের আশপাসে আইএসআইএল-খোরাসান (ISIL-K) ক্রমশই শক্তিশালী হচ্ছে। তাদের কার্যকলাপের কথাও প্রকাশ্যে আসছেন। আফগানিস্তানের ঘটনা আঞ্চলিক আর আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই নিরাপত্তার জন্য একটি বড় চ্যালেঞ্জ। 

বিদেশ মন্ত্রী আরও বলেন নিষিদ্ধ হাক্কানি নেটওয়ার্কও তাদের কাজকর্মের গতি বাড়াচ্ছে। যা রীতিমত উদ্ধেগের বিষয়ে হয়ে দাঁড়িয়েছে। আফগানিস্তান হোক বা ভারত - লস্কর-ই- তইবা, জইশ-ই-মহম্মদের মত সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলি রীতিমত উৎসাহিত হয়েছে। এই সংগঠনগুলিকেই কাজের গতি বাড়িয়ে দিচ্ছে। সন্ত্রাসবাদী সংগঠনগুলির এই কার্যকলাপ আগামী দিনে শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে বিশেষ হুমকি হয়ে দাঁড়াবে। রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে নাম না করেই তালিবানদের তীব্র সমালোচনা করেন ভারতের বিদেশমন্ত্রী। 

তালিবানদের জব্দ করতে বড় সিদ্ধান্ত বাইডেন প্রশাসনের, আফগানিস্তানে অস্ত্র বিক্রি বন্ধ করার পথে আমেরিকা

Afghan Woman: তালিবানদের হাতে বন্দি সালিমা মাজারি, মৃত্যুর সামনে দাঁড়িয়ে সাহসী জেলাশাসক

এদিনের বৈঠকে পাকিস্তানকেও নিশানা করেন জশঙ্কর। তিনি বলেন বিশ্বের সব সম্প্রদায়কে কখনই সন্ত্রাসবাদীদের মুখোমুখি হতে হবে না। সংগঠনগুলির সম্পদ বৃদ্ধিকেও আর উপেক্ষা করা যায় না। তিনি আরও বলেন রাষ্ট্র সংঘের মহাসচিব সর্বশেষ প্রতিবেদনে স্পষ্ট করে দিয়েছেন ইসলামিক স্টেট বা দায়ের আন্তর্জাতিক শান্তি আর নিরাপত্তার জন্য গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে। সিরিয়া আর ইরাকেও দায়ের সক্রিয় রয়েছে। দায়েশের সহযোগীরাও বর্তমানে শক্তিশালী হচ্ছে। আফ্রিকাতে এই সংগঠন আর্থিকদিক থেকে  শক্তিশালী হয়েছে। জঙ্গি সংগঠনগুলির কাছে আর্থ পৌঁছাচ্ছে। কোনও না কোনও ভাবে তহবিলের প্রবাহ অব্যাহত রয়েছে। অনলাইন প্ল্যাটফর্নের মাধ্যমেও হত্যার জন্য পুরস্কার প্রদান করা হচ্ছে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যুবকদের উৎসাহিত করা হচ্ছে- যা রীতিমত উদ্বেগের। 

Afghanistan Crisis: তালিবানি কায়দায় পালন আফগান স্বাধীনতা দিবস, দেশজুড়ে চরম বিশৃঙ্খলা চলল গুলি

জয়শঙ্কর আরও বলেন বিশ্ববাসীর উচিৎ সবধরনের সন্ত্রাসবাদনেই তীব্র নিন্দা করা। সন্ত্রাসের জন্য কোনও কাজে যৌক্তিক হতে পারে না। তিনি আরও বলেন ভারত বিশ্বাস করে না যে, সন্ত্রাসবাদের ভয়াবহতা কোনও ধর্ম, জাতি, সভ্যতার সঙ্গে যুক্ত হতে পারে না। সন্ত্রাসবাদ নিয়ন্তেরেণে আইন, নিরাপত্তা আর পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়া জরুরি বলেও জানিয়েছেন তিনি। তারপরেই জয়শঙ্কর নাম না করে পাকিস্তানকে নিশানা করেন। তিনি বলেন, বিশ্বের এমন কিছু দেশ রয়েছে, যারা সন্ত্রাসবাদের বিরুদ্ধে সম্মিলিত প্রচেষ্টাকে নষ্ট করতে চায়। 

Share this article
click me!