Earthquake News: মার্চের শুরুতেই ভূমিকম্প একেবারে বাংলার দোরগোড়ায়, শুক্রবার ভোর হতেই কেঁপে উঠল ওড়িশার মাটি

শুক্রবার দিনের আলো ফোটার আগেই ছন্দপতন। কেঁপে উঠল ওড়িশার মাটি। 

Web Desk - ANB | Published : Mar 3, 2023 5:59 AM IST / Updated: Mar 03 2023, 11:34 AM IST

২০২২-এর শেষ থেকে ভারতে শুরু হয়েছে ভূমিকম্পের আকস্মিক হানা। ২০২৩-এর ফেব্রুয়ারির একেবারে শুরুতেই মারাত্মক ভূমিকম্পের সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। শক এবং আফটার শকে হাজার হাজার লাশে স্তব্ধ হয়ে গেছে তুরস্ক এবং সিরিয়া। কিন্তু, তার পরেও বিরতি নেই। ফিলিপিন্স, জাপান, সিকিম, আফগানিস্তান, বিশ্বের একের পর এক দেশের নীচে নাড়া দিচ্ছে ভূগর্ভের ভাসমান প্লেট। মার্চ মাসের শুরুতেই ভারতে আবার ভূকম্পন।

শুক্রবার ভোর হতেই ফের কেঁপে উঠল ভারতের মাটি। সাতসকালে ভূমিকম্পের জেরে আতঙ্কিত হয়ে পড়েছেন পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য ওড়িশার মানুষ। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, শুক্রবার ভোর ৫টা বেজে ৫ মিনিটে ভূমিকম্প হয়েছে ওড়িশার কোরাপুট অঞ্চলে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৮।

শুক্রবারের ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫ কিলোমিটার গভীরে। তবে ভূমিকম্পের তীব্রতা খুব বেশি না হওয়ায় কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি বলেই জানা গেছে।
 


আরও পড়ুন-
‘ভারতে সংখ্যালঘু এবং সংবাদপত্রের ওপর হামলা হচ্ছে’, ‘আমার নিজের ফোনে পেগাসাস দিয়ে আড়ি পাতা হয়েছে’, কেমব্রিজে সরব রাহুল গান্ধি
দুর্নীতিতে নিজের নাম জড়াতে দেখে বড় আঘাত পেয়েছেন হৈমন্তী গঙ্গোপাধ্যায়, ‘ধাওয়া করা’ এড়াতে লুকিয়ে আছেন সাংবাদিকদের কাছ থেকে
মারাত্মক দুর্ঘটনার কবলে পড়ল তৃণমূল নেতার গাড়ি, নিয়ন্ত্রণ হারিয়ে গার্ডরেল ভেঙে বিপরীতগামী গাড়িকে ধাক্কা

Share this article
click me!