‘ভারতে সংখ্যালঘু এবং সংবাদপত্রের ওপর হামলা হচ্ছে’, ‘আমার নিজের ফোনে পেগাসাস দিয়ে আড়ি পাতা হয়েছে’, কেমব্রিজে সরব রাহুল গান্ধি

MBA ছাত্রদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেন, ‘সংখ্যালঘু এবং সংবাদপত্রের উপর হামলার কথাও শুনেছেন। এর থেকেই বোঝা যায় যে, ভারতে কী ঘটছে।’

Web Desk - ANB | Published : Mar 3, 2023 5:04 AM IST

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে 'একবিংশ শতাব্দীতে শুনতে শেখা' বিষয়ে বক্তব্য রাখলেন ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধি। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ওই বক্তৃতার সময় বর্তমান ভারত সরকারের বিরুদ্ধে তীব্র কটাক্ষ করেন তিনি। ভারতীয় গণতন্ত্রের মৌলিক কাঠামোতে আক্রমণ হানা হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেন কংগ্রেস নেতা। এর সঙ্গে তিনি এও দাবি করেছেন যে, ইজ়রায়েলের স্পাইওয়্যার ‘পেগাসাস’-কে তাঁর ফোনে আড়ি পাতার জন্য ব্যবহার করা হচ্ছে।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে রাহুল দাবি করেছেন যে, ফোনে কথা বলার সময় গোয়েন্দা কর্মকর্তারা তাঁকে সতর্ক করেছিলেন, কারণ, তাঁর কল নাকি রেকর্ড করা হচ্ছিল।

কংগ্রেস নেতা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর প্রাক্তন উপদেষ্টা, স্যাম পিত্রোদা টুইটারে 'Learning to Listen in the 21st Century' বিষয়ে কেমব্রিজ জজ বিজনেস স্কুলে MBA ছাত্রদের উদ্দেশ্যে দেওয়া রাহুল গান্ধীর ভাষণটির YouTube লিঙ্ক শেয়ার করেছেন। যেখানে রাহুল বলেছেন, "আমার নিজের ফোনে পেগাসাস ছিল। অনেক রাজনীতিবিদদের ফোনে পেগাসাস ছিল। আমাকে গোয়েন্দা কর্মকর্তারা ফোন করেছিলেন, তাঁরা আমাকে বলেছিলেন, 'আপনি ফোনে যা বলছেন, তা সম্পর্কে সতর্ক থাকুন, কারণ আমরা রেকর্ডিং করছি। আমি ক্রমাগত চাপ অনুভব করি। ভারতে বিরোধীদের উপর মামলা করা হচ্ছে। আমি এমন অনেকগুলি ফৌজদারি মামলার শিকার, যেগুলি কোনও পরিস্থিতিতেই ফৌজদারি দায়বদ্ধ মামলা হওয়া উচিত নয়।”

গত বছরের অগস্ট মাসে সুপ্রিম কোর্ট-নিযুক্ত কমিটি, ফোনে আড়ি পাতার বিষয়ে পেগাসাস ব্যবহার করার জন্য কেন্দ্রের শাসকদল বিজেপির বিরুদ্ধে করা বিরোধীদের অভিযোগ খতিয়ে দেখে এই সিদ্ধান্তে পৌঁছেছিল যে, এটি দ্বারা পরীক্ষা করা ২৯টি মোবাইল ফোনে স্পাইওয়্যার পাওয়া যায়নি, তবে ম্যালওয়্যার পাওয়া গেছে। পাঁচটি মোবাইল ফোনে। টেকনিক্যাল কমিটি বলেছে, এটাকে পেগাসাস বলা যাবে না।

ভারত সরকারের বিরুদ্ধে রাহুল আরও অভিযোগ করেছেন যে, দেশের সংসদ, প্রেস এবং বিচার বিভাগের উপর সীমাবদ্ধতা তৈরি করা হচ্ছে। "সবাই জানে এবং এটা অনেক খবরে এসেছে যে, ভারতীয় গণতন্ত্র চাপ এবং আক্রমণের মধ্যে রয়েছে। আমি ভারতের একজন বিরোধী নেতা, আমরা সেই (বিরোধীদের) স্থানটি নেভিগেট করছি। গণতন্ত্রের জন্য যে প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন, যেমন, সংসদ, মুক্ত সংবাদপত্র, বিচার বিভাগ, সংগঠনের ধারণা, ইত্যাদি সবই সীমাবদ্ধ হয়ে পড়ছে। সুতরাং, আমরা ভারতীয় গণতন্ত্রের মৌলিক কাঠামোর উপর আক্রমণের সম্মুখীন হচ্ছি।"

নিজের একটি ছবি, যেখানে তাঁকে পুলিশ কর্মীদের দ্বারা আটকে রাখা হয়েছে, সেটি দেখিয়ে কংগ্রেস নেতা দাবি করেছেন যে, বিরোধী নেতারা কথা বলার জন্য সংসদ ভবনের সামনে ‘শুধু দাঁড়িয়ে’ থাকার কারণে কারাগারে ‘বন্দি’ হয়েছিলেন। কিছু ইস্যু, যখন অভিযোগ করা হয়েছে যে এই ধরনের ঘটনাগুলি ‘তুলনামূলকভাবে সহিংসভাবে’ ঘটেছে।

তিনি বলেন, "সংবিধানে, ভারতকে রাজ্যগুলির একটি ইউনিয়ন হিসাবে বর্ণনা করা হয়েছে এবং সেই ইউনিয়নের জন্য আলোচনা এবং কথোপকথন প্রয়োজন। এটাই আক্রমণ এবং হুমকির মধ্যে রয়েছে। আপনি সংসদ ভবনের সামনে তোলা ছবিটি দেখতে পারেন। বিরোধী নেতারা সেখানে দাঁড়িয়ে কিছু বিষয় নিয়ে কথা বলছিলেন এবং তখনই আমাদের জেলে পাঠানো হয়েছিল। এটি একাধিকবার ঘটেছে। এটি তুলনামূলকভাবে হিংসাত্মক। আপনি সংখ্যালঘু এবং সংবাদপত্রের উপর হামলার কথাও শুনেছেন। এর থেকেই বোঝা যায় যে, ভারতে কী ঘটছে।”

আরও পড়ুন-

দুর্নীতিতে নিজের নাম জড়াতে দেখে বড় আঘাত পেয়েছেন হৈমন্তী গঙ্গোপাধ্যায়, ‘ধাওয়া করা’ এড়াতে লুকিয়ে আছেন সাংবাদিকদের কাছ থেকে
মারাত্মক দুর্ঘটনার কবলে পড়ল তৃণমূল নেতার গাড়ি, নিয়ন্ত্রণ হারিয়ে গার্ডরেল ভেঙে বিপরীতগামী গাড়িকে ধাক্কা
মার্চের শুরুতে কোন শহরে কত বেড়ে গেল জ্বালানির দাম? দেখে নিন শুক্রবারের পেট্রোল-দর

Read more Articles on
Share this article
click me!