Raisina Dialogue 2023-ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারতের ভূমিকার প্রশংসা বিশ্বের

রাইসিনা ডায়ালগ ২০২৩ সভা চলাকালীন, অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী পেনি ইয়ং একটি বড় বিবৃতি দিয়েছেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি অত্যাবশ্যক শক্তি হিসেবে ভারতকে প্রশংসা করার মাধ্যমে পেনি ইয়ং তার বক্তব্য শুরু করেন।

Web Desk - ANB | Published : Mar 3, 2023 5:40 AM IST / Updated: Mar 03 2023, 11:12 AM IST

শুক্রবার QUAD বৈঠকের আগে, আন্তর্জাতিক উদ্বেগের বিষয়গুলি মোকাবিলা করার জন্য বিদেশ মন্ত্রীরা নয়া দিল্লিতে রাইসিনা ডায়ালগ ২০২৩-এ যোগ দেন। এই আলোচনায় জোর দেওয়া হয় যে বিষয়টির ওপর, তা হল QUAD একটি সামরিক জোট নয়, কিন্তু এই গোষ্ঠীর বাইরে থাকা কিছু দেশ একে সামরিক জোট হিসেবে ব্যাখ্যা করছে। প্যানেলে ছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, সেক্রেটারি অফ স্টেট এন্টনি ব্লিঙ্কেন, জাপানের বিদেশমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি এবং অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী পেনি ইয়ং। এঁদের সঙ্গে নিয়ে এই অনুষ্ঠানের সূচনা হয়।

রাইসিনা ডায়ালগ ২০২৩ সভা চলাকালীন, অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী পেনি ইয়ং একটি বড় বিবৃতি দিয়েছেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি অত্যাবশ্যক শক্তি হিসেবে ভারতকে প্রশংসা করার মাধ্যমে পেনি ইয়ং তার বক্তব্য শুরু করেন। তিনি বলেন, ভারত ছাড়া ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পুনর্গঠনের কোনো কাজই সম্ভব নয়। ভারতের সহযোগিতা ছাড়া এই অঞ্চলের অস্তিত্ব টিকয়ে রাখা বেশ কষ্টকর। ইয়ং বলেন "ভারত একটি গঠনমূলক শক্তি হিসেবে এই অঞ্চলে আত্মপ্রকাশ করেছে। এটা এখন প্রমাণিত যে ভারত ছাড়া ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে কল্পনা করা যায়না। আমরা দেখেছি যে ভারত এমন এক শক্তি যা এই সময়ের কিছু চ্যালেঞ্জের জন্য একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে আসে"।

 

 

অন্যদিকে, ব্লিঙ্কেন বলেছিলেন যে ইন্দো-প্যাসিফিক কেবল একটি অগ্রাধিকার নয়, পুরো ভবিষ্যত। তিনি বলেন "আমাদের জন্য ভবিষ্যত হল ইন্দো-প্যাসিফিক। আমরা ইউক্রেনে যা ঘটছে তার উপর সঠিকভাবে দৃষ্টি রাখছি, তা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে।

ব্লিঙ্কেন, জয়শঙ্কর রাইসিনা সংলাপে কি বললেন

ব্লিঙ্কেন আরও জোর দিয়েছিলেন যে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার শত্রুতাকে অনুমতি দেওয়া উচিত নয়। কারণ এই দৃষ্টিভঙ্গী কেবল হিংসা ও বিদ্বেষমূলক বার্তা প্রচার করে। আগ্রাসনকারীদের কাছে এমন বার্তা পৌঁছে দেওয়া উচিত নয় বলে মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে।" ব্লিঙ্কেনের মন্তব্যকে সমর্থন করেন জাপানের বিদেশমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি। তিনি আরও জোর দিয়েছিলেন যে QUAD একটি সামরিক গোষ্ঠী নয় কারণ এটি "কাউকে বাদ দেওয়ার" চেষ্টা করে না, এমনকি চিন চাইলে এই গোষ্ঠীর অন্তর্ভুক্ত হতে পারে বলে জানান তিনি।

 

বিদেশমন্ত্রী জয়শঙ্কর আরও প্রকাশ করেছেন যে "রাষ্ট্রসঙ্ঘের প্রক্রিয়াগুলিকে সম্মান করা হয় এবং রাষ্ট্রসঙ্ঘের কাজকর্মগুলি আন্তর্জাতিক স্তরে ছড়িয়ে দেওয়া উচিত। আমরা খুব শীঘ্রই ওয়াশিংটনে একটি মেরিটাইম সিকিউরিটি ওয়ার্কিং গ্রুপ তৈরি করব। আমরা যে ফলাফলে একমত হয়েছি তা হল জঙ্গিদের তালিকাকে রাজনীতিকরণ করা উচিত নয়,"।

Share this article
click me!