বৃষ্টি দেখে নিশ্চিন্ত হবেন না একেবারেই, মে মাসে ভয়ঙ্কর তাপপ্রবাহের সতর্কতা দিচ্ছে আবহাওয়া দফতর

ঝেঁপে বৃষ্টি হওয়ার দরুন ৪০ ডিগ্রি গরমের হাত থেকে খানিকটা রেহাই পেয়েছে আমজনতা। তবে, এই রেহাই কিন্তু সত্যিই ‘সাময়িক’। আগামী মাসে যে সত্যিই খারাপ দিন আসতে চলেছে, তার সতর্কবার্তা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন আবহাওয়াবিদরা। 

Web Desk - ANB | Published : Apr 29, 2023 10:49 AM IST

এপ্রিলের একেবারে শুরু থেকে প্রবল গরমের দাপটে কাহিল হয়ে গিয়েছিলেন প্রায় সমগ্র ভারতের মানুষ। পশ্চিমবঙ্গেও হাঁসফাঁস করছিলেন বঙ্গবাসীরা। আগামী কয়েক মাসে কী হতে চলেছে, তা নিয়ে আতঙ্কিতও হয়ে পড়েছিলেন অনেকে। তবে, তারই মাঝে হঠাৎ করে ২০ এপ্রিল থেকে কিছুটা বদল এসেছে বঙ্গের আবহাওয়ায়। পশ্চিমবঙ্গ সহ ভারতের বহু রাজ্যে ঘূর্ণাবর্তের প্রভাবে ঢুকেছে প্রচুর জলীয় বাষ্প। ঝেঁপে বৃষ্টি হওয়ার দরুন ৪০ ডিগ্রি গরমের হাত থেকে খানিকটা রেহাই পেয়েছে আমজনতা। তবে, এই রেহাই কিন্তু সত্যিই ‘সাময়িক’। আগামী মাস, অর্থাৎ, চলতি বছরে মে মাসে যে সত্যিই খারাপ দিন আসতে চলেছে, তার সতর্কবার্তা ইতিমধ্যেই জানিয়ে দিচ্ছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার থেকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি নামায় বেশ কিছুটা স্বস্তি মিলেছে, শনিবারও বিকেলবেলা বজ্রবিদ্যুৎসহ ঝমঝমিয়ে বৃষ্টি পেয়েছে শহর কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলি। তবে, নতুন মাস পড়তেই ফের শুরু হয়ে যেতে পারে আগের মতো হাঁসফাঁস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মে মাস থেকে আবার তীব্র গরমে কষ্ট পেতে হবে দেশবাসীকে। অন্য়ান্য বছরের তুলনায় ২০২৩ সালে মে মাসে গরম প্রচণ্ড বেশি থাকবে বলেই জানা গেছে। পূর্ব থেকে মধ্য ভারতের একাধিক রাজ্যে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে ।

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, পূর্ব-মধ্য় ও পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে আগামী এক মাস তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় যথেষ্ট বেশি থাকবে। উত্তর-পূর্ব ভারতের অধিকাংশ অঞ্চলও এবার স্বাভাবিকের তুলনায় বেশি গরম আবহাওয়া পাবে বলেই জানানো হয়েছে। ফের ঘুরেফিরে আসতে চলেছে ভয়ঙ্কর তাপপ্রবাহ। তবে উত্তর-পশ্চিম ও মধ্য়-পশ্চিম ভারতে তাপমাত্রা স্বাভাবিকই থাকবে বলে জানা গিয়েছে।

অর্থাৎ, প্রায় সমগ্র এপ্রিল মাস জুড়েই যে তীব্র দহন জ্বালা সহ্য় করতে হয়েছে সাধারণ মানুষকে, তার মে মাসেও জারি থাকবে, এমনকি আরও বেড়ে যেতে পারে বলেই জানানো হয়েছে। দেশের বেশ কিছু জায়গায়, মূলত পূর্ব ও মধ্য ভারতে তাপমাত্রা ৪০ থেকে ৪৫ ডিগ্রির গণ্ডিতে ঘোরাফেরা করবে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে যে, দেশের পূর্বাঞ্চলীয় অংশ যেমন বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় মে মাসে আবার তাপপ্রবাহ হওয়ার আশঙ্কা রয়েছে। অপরদিকে, মে মাসে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং উত্তর প্রদেশের পশ্চিমের কিছু অংশ সহ দেশের উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্যাঞ্চলে স্বাভাবিকের চেয়ে অনেকটা বেশি বৃষ্টিপাত হওয়ার প্রত্যাশা করা হচ্ছে। উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চল, কেরল, অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ কর্ণাটক জুড়ে এবছর স্বাভাবিকের চেয়ে তুলনামূলকভাবে কিছুটা কম বৃষ্টিপাত হবে বলে মনে করছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন-

জন্ম দেওয়া থামছেই না! সাড়ে পাঁচশোরও বেশি সন্তানের জন্ম দিয়ে আদালতের কোপে নেদারল্যান্ডসের ব্যক্তি
Viral News: মেট্রোর ভেতর বসে বসে হস্তমৈথুন করে চলেছেন এক যুবক! ভাইরাল ভিডিও নিয়ে তোলপাড় দিল্লি

শনিদেবের পূজা থেকে মা লক্ষ্মীর চরণে, ৬টি বিশেষ উপায়ে আপনার ভাগ্য খুলে দিতে পারে অপরাজিতা ফুল

Share this article
click me!