রানওয়েতে জরুরি অবতরণের সময় এয়ার ইন্ডিয়ার বিমানের পিছনের অংশে ধাক্কা, দেখুন শিউরে ওঠা ভিডিও

এয়ার-ইন্ডিয়া এক্সপ্রেস IX 385 ফ্লাইটের টেল এন্ড ১৮২ জন যাত্রী নিয়ে সকালে কালিকট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়ানের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে। বিমানবন্দর কর্তৃপক্ষ সম্পূর্ণ জরুরি অবস্থা ঘোষণা করে।

Web Desk - ANB | Published : Feb 24, 2023 1:07 PM IST

শুক্রবার কেরালার তিরুবনন্তপুরম বিমানবন্দরে জারি করা হয় জরুরি অবস্থা। জানা যায় কালিকট থেকে সৌদি আরবগামী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ফ্লাইটটি হঠাৎ করে ডাইভার্ট করা হয়েছে। বিমানটিকে তিরুবনন্তপুরম বিমানবন্দরে জরুরি অবতরণ করতে হয়। এরপর বিমানবন্দরে জরুরি অবস্থা জারি করা হয়। বিমানটিতে ১৬৮ জন যাত্রী বসে ছিলেন।

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, দুপুর ১২.১৫ মিনিটে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ফ্লাইটটি তিরুবনন্তপুরম বিমানবন্দরে অবতরণ করে। এয়ার-ইন্ডিয়া এক্সপ্রেস IX 385 ফ্লাইটের টেল এন্ড ১৮২ জন যাত্রী নিয়ে সকালে কালিকট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়ানের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে। বিমানবন্দর কর্তৃপক্ষ সম্পূর্ণ জরুরি অবস্থা ঘোষণা করে।

তথ্য অনুযায়ী, উড়ানের পর হঠাৎ পাইলট জানতে পারেন বিমানে কিছু কারিগরি ত্রুটি দেখা দিয়েছে। যাত্রীদের নিরাপত্তার জন্য পাইলট তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট বিভাগকে ত্রুটি সম্পর্কে অবহিত করেন এবং বিমানের জরুরি অবতরণের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেন। পাইলটের নির্দেশ পাওয়ার সাথে সাথেই তিনি ফ্লাইটটিকে তিরুবনন্তপুরমের বিমানবন্দরে নিরাপদে অবতরণ করেন। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস প্লেনের পেছনের অংশ রানওয়েতে ধাক্কা লেগে যায়। কিন্তু পাইলটদের দূরদর্শিতার কারণে বড় ধরনের দুর্ঘটনা এড়ানো যায়। পাইলটরা প্রথমে ফ্লাইটের জ্বালানি ফেলে দেন এবং পরে বিমানের জরুরি অবতরণ করেন।

উড়ানের কয়েক মিনিট পরই সম্পূর্ণ জরুরি অবস্থা ঘোষণা করা হয়। একথা শুনে বিমানে বসা সব যাত্রী ভয় পেয়ে যায়। পরে, যাত্রীদের জানানো হয়েছিল যে হাইড্রোলিক ব্যর্থতার কারণে ফ্লাইটটি তিরুঅনন্তপুরম বিমানবন্দরে ডাইভার্ট করা হচ্ছে।

এর আগে, এয়ার ইন্ডিয়ার একটি বিমান নেপালের কাঠমান্ডু বিমানবন্দরে একটি বড় দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছিল। কাঠমান্ডু থেকে নয়াদিল্লিগামী ১৭৩ জনকে নিয়ে উড়োজাহাজটি টেক অফ করার জন্য রানওয়েতে যাওয়ার সময় হঠাৎ করেই ফেটে যায়। একটি টায়ার ফেটে যাওয়ার পরে, বিমানটিকে একটি টো-ভ্যান দ্বারা রানওয়ে থেকে টেনে আনতে হয়েছিল এবং ফ্লাইটটি বাতিল করা হয়েছিল।

পিটিআই স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে যে এয়ার ইন্ডিয়ার AI216 ফ্লাইটটি শুক্রবার বিকেল ৪.৩০ মিনিটে (নেপালি সময় অনুযায়ী) কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করবে। বিমানটিতে ১৬৪ জন যাত্রী ছিল এবং ৯ জন ক্রু সদস্য ছিলেন। নেপালের মাই রিপাবলিক পত্রিকার খবরে বলা হয়েছে, বিমানটি টেক অফ করার জন্য রানওয়েতে চলতে শুরু করলেই এর টায়ার ফেটে যায়। এ সময় যে কোনো বড় দুর্ঘটনা ঘটতে পারত। রানওয়েতে উড়োজাহাজ দাঁড়িয়ে থাকায় বিমান চলাচলেও বিঘ্ন ঘটে।

 

জানিয়ে রাখি যে চার দিন আগেও এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের আরেকটি বিমানের জরুরি অবতরণ করা হয়েছিল। আসলে, দুবাই থেকে তিরুবনন্তপুরমগামী বিমানের নাকের চাকায় প্রযুক্তিগত ত্রুটি ছিল। এর পর পাইলট জরুরি অবতরণ করেন। এ সময় বিমানটিতে ১৫৬ জন যাত্রী ছিলেন।

Share this article
click me!