জম্মু কাশ্মীরে প্রথম বিদেশি বিনিয়োগ, তৈরি হচ্ছে পাঁচ লক্ষ বর্গফুটের শপিংমল

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর এই প্রথম এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। লুলু গ্রুপের চেয়ারম্যান এম এ ইউসাফালি বলেছেন যে ইএমএআর প্রোপার্টিজ দ্বারা তৈরি করা মলে একটি হাইপারমার্কেট খোলার চুক্তি রয়েছে।

Web Desk - ANB | Published : Mar 19, 2023 2:52 PM IST

বিশেষ মর্যাদা বাতিলের পরে, জম্মু ও কাশ্মীরে অনেক উন্নয়নমূলক কার্যকলাপ সক্রিয় রয়েছে। জম্মু ও কাশ্মীর উপত্যকায় স্থানীয়দের জীবনযাত্রার মান আরও উন্নীত করার জন্য অনেক কার্যক্রম শুরু হয়েছে উপত্যকা জুড়ে। এরই অংশ হিসেবে শ্রীনগরে পাঁচ লাখ বর্গফুটের একটি শপিংমল তৈরি করা হচ্ছে। ইমার গ্রুপ বিদেশ থেকে সরাসরি বিনিয়োগের অংশ হিসেবে শপিং মলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে। গত ১৯ মার্চ শপিংমলের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। জম্মু ও কাশ্মীর থেকে অনুচ্ছেদ ৩৭০ বাতিল হওয়ার পর এই ধরনের প্রথম FDI।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর এই প্রথম এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। মলে আবুধাবিতে অবস্থিত লুলু গ্রুপের একটি হাইপারমার্কেটও থাকবে। লুলু গ্রুপের চেয়ারম্যান এম এ ইউসাফালি বলেছেন যে ইএমএআর প্রোপার্টিজ দ্বারা তৈরি করা মলে একটি হাইপারমার্কেট খোলার চুক্তি রয়েছে। জানা গিয়েছে লুলু গ্রুপ বর্তমানে কেসর বা জাফরান, আপেল ও শুকনো ফল রপ্তানির সঙ্গে জড়িত।

এছাড়াও, EMAAR গ্রুপ উপত্যকায় ব্যবসায়িক উদ্যোগ সম্প্রসারণের চেষ্টা করছে। EMAAR গ্রুপ জানিয়েছে যে রিয়েল এস্টেট, শিল্প আবাসিক উদ্দেশ্যে ভবন নির্মাণ এবং হোটেল শিল্পে বিনিয়োগ করা হবে। গত এক বছরে, জম্মুতে অনুষ্ঠিত রিয়েল এস্টেট সামিটে ১৯ হাজার কোটি টাকার ৩৯টি এমওইউ প্রস্তুত করা হয়েছে। সরকারও শিল্প প্রকল্প ও নির্মাণ প্রকল্পকে অগ্রাধিকার দিয়ে উপত্যকাকে এগিয়ে নিয়ে আসার চেষ্টা করছে। স্থানীয়দের মতে, সবাই চায় উপত্যকার উন্নতি ও শান্তি। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর জম্মু ও কাশ্মীরে ১৪ হাজার কোটি টাকা বিনিয়োগ এসেছে। বর্তমানে এই পরিস্থিতির পরিবর্তনের সাক্ষী হচ্ছে উপত্যকা। এমনকি বিদেশী বিনিয়োগকারীরাও উপত্যকায় বড় আকারের বিনিয়োগে আগ্রহী হচ্ছেন বলে সূত্রের খবর।

প্রাসঙ্গিকভাবে, গত বছর, রাজ্য সরকার শ্রীনগরে একটি খাদ্য প্রক্রিয়াকরণ এবং লজিস্টিক হাব স্থাপনের জন্য লুলু গ্রুপের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছিল। এর সাথে, রাজ্যের পণ্যগুলি পশ্চিম এশিয়া জুড়ে ২৪৭টি লুলু হাইপারমার্কেটে পৌঁছে যাবে।

“আমরা ইতিমধ্যেই শ্রীনগরে সোর্সিং অফিস স্থাপন করেছি। চলতি আর্থিক বছরে, আমরা ইতিমধ্যে প্রায় ৭০ কোটি টাকার আপেল, সবজি, আখরোট এবং জাফরান রপ্তানি করেছি। খাদ্য প্রক্রিয়াকরণ এবং প্যাকেজিং সেগমেন্টের জন্য, আমরা জম্মু ও কাশ্মীরে প্রায় একশো মিলিয়ন ডলার বিনিয়োগ করছি," আলিকে উদ্ধৃত করে বলা হয়েছে।

Share this article
click me!