From The India Gate: সিপিএম নেতার ৫০ লক্ষ টাকার গাড়ি! প্রশ্ন উঠলেও দল নীরব

ইন্ডিয়া গেট থেকেঃ রাজনৈতিক মহলে প্রকাশ্যে যেমন অনের কিছু ঘটে তেমনই পর্দার আড়ালেও অনেক ঘটনা ঘটে যায়। মতামত প্রকাশ থেকে ক্ষমতা দখলের খেলা- যার একটি রাজৈনিক ভিত্তি থাকে। এশিয়ানেট নিউজ নেটওয়ার্কের মাধ্যমে সেই জাতীয় খবরগুলি আমরা আপনাদের সামনে তুলে ধরি।

 

Web Desk - ANB | Published : Jun 4, 2023 12:16 PM IST

ভারতের রাজনীতির অন্তরমহলে প্রতি সপ্তাহেই অনেক ঘটনা ঘটে। তারই কয়েকটা পাঠকের কাছে পেশ করার চেষ্টা করে এশিয়ানেট নিউজ বাংলা। এবারও From The india gate এর ২৭ তম এপিসোডে রইল তেমন কিছু টানাপোড়েনর কথা।

ক্যাপিটালিস্ট কমরেড

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের মার্কিন সফরের প্রস্তুতি চলছে জোরদার। ম্যানহাটনের একটি ইভেন্টে খরচ হতে পারে প্রায় এক লক্ষ মার্কিন ডলার। যদি এটি গোল্ট কার্ড স্পনসরশিপের প্রধান পুরষ্কার হয় তবে রৌপ্য ৫০ হাজার মার্কিন ডলার, ব্রোঞ্জ ২৫ হাজার মার্কিন ডলারের স্পনসরশিপের সঙ্গে কম বিকল্পগুলি দেওয়া হচ্ছে।

কেরলের কমরেডরা বিজয়নের এই পাবলিক ইভেন্টকে আর্থিকভাবে সমর্থন করার জন্য উঠে পড়ে লেগেছে। তারা বলছে স্পনসরশিপ সংগ্রহের পদক্ষেপটিকে ন্যায্যতা দেওয়ার জন্য মজাদার যুক্তি খাড়া করেছে। বলছে মার্কিন সমাজে এজাতীয় স্পনসরশিপ সংগ্রহের ইভেন্টগুলি খুবই স্বাভাবিক। যদিও একজন কমিউনিস্ট নেতা যিনি সমাজতান্ত্রিক ও সর্বহারা নীতির শপথ নেন তার এজাতীয় ইভেন্ট নিয়ে প্রশ্ন উঠেছে। মুখ্যমন্ত্রীর সঙ্গে থাকবে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সহকর্মীরা। তাদেরও স্পনসরশিপের তালিকা প্রকাশের অপেক্ষায় রয়েছে।

আরও বড় বিষয় হল বিজয়নন তাঁর মার্কিন সফরকে কিউবা সফরের সঙ্গে যুক্ত করেছেন। কিউবায় বিজয়ন ও তাঁর দল জনস্বাস্থ্য খাত সম্পর্কে অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করবে। প্রকৃতপক্ষে পুঁজিবাদী ও সমাজতান্ত্রের মধ্যে একটি অনমনীয় দ্বিধাবিভক্ত রয়েছে।

রাজার পথেই পারিষদ

প্রজা তার রাজাকে নিরলস অনুসরণ করে। কেরলের এই বাম ট্রেড ইউনিয়ন নেতা প্রতিটি বইকে আত্মস্থ করেছেন। সম্প্রতি তিনি ৫০ লক্ষ টাকার মিনি কুপার কিনেছেন। চাবি হস্তান্তরের ছবি ভাইরাল। যা সিপিএম ও ট্রেড ইউনিয়নকে বিব্রত করছে।

গবীর নেতার দাবি বিলাসবহুল গাড়ি তাঁর স্ত্রী ব্যাঙ্ক লোন নিয়ে কিছেনেছ কিন্তু একজন কমরেডের আত্মীয় কেন ৫০ লক্ষ টাকার মিনি কুপার কিনেছেন তা নিয়ে ক্যাডাররা ট্রোল ও পোজার হচ্ছে। মজার বিষয় হল নতুন গাড়িতে ইতিমধ্যেই গ্যারেজে পার্ক করা হয়েছে। যা আরও কয়েকটি বিলাসবহুল গাড়ির সঙ্গে থাকবে। এটাও শোনা যাচ্ছে ট্রেড ইউনিয়ন নেতা গ্যারাজ সম্প্রসারণের জন্য একটি প্লটও কিনেছেন। যদিও এখনও পর্যন্ত দল আনুষ্ঠানিকভাবে তার কাছে ব্যাখ্যা চায়নি।

রানী মৌমাছি

তেলাঙ্গনায় তাঁর উপস্থিতি নথিভুক্ত করার জন্য ওয়াইএস শর্মিলার প্রচেষ্টা জোরাল হচ্ছে। পুলিশকে কষে চড় মারার পর থেকেই আলোচনায় তিনি। শর্মিলার সাম্প্রতিক কর্ণাটকের উপ-মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের সফর গুজব মিলগুলিকে সম্ভাবনার মন্থন করেছিল। রাজনৈতিক জল্পনা রয়েছে যে শর্মিলার চোখ তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতির পদের দিকে।

অনেকে মনে করে PSC প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে SIT অফিসে ধর্না দেওয়ার মতো মুহূর্তের সিদ্ধান্তের পিছনে এই উচ্চাকাঙ্ক্ষা রয়েছে। যদিও কংগ্রেস তাকে তেলেঙ্গানায় একটি শক্তি কেন্দ্র হিসাবে গড়ে তুলতে চায়, তবে এআইসিসি মনে করে যে এটির জন্য এখনও সময় আসেনি।কংগ্রেস চায় শর্মিলা তার বাবা এবং অন্ধ্র প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াই এস রাজশেখর রেড্ডির রেখে যাওয়া শুভেচ্ছার উপর চড়ে তেলেঙ্গানায় তার দল গড়ে তুলুক। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরে শর্মিলা তাঁর দলকে কংগ্রেসের সঙ্গে যুক্ত করবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই গেছে।

সাহেব বিবি গোলাম

রাজস্থানের দুই সরকারি কর্মীর মধ্যে প্রেমের বিয়ে হয়েছে। বলা হয়এছে আইপিএস অফিসার স্ত্রী তার স্বামী ,যিনি একজন আইফএসএস অফিসার তাঁকে বিবাহবিচ্ছেদের নোটিশ দিয়েছে। এটি তাদের ব্যাচের সঙ্গীদের হতবাক করেছে। যারা তাদের আদর্স আমলাতান্ত্রিক দম্পতি হিসেবে দেখত। তাদের বিভিন্ন জেলায় দায়িত্ব পড়লেও ঘরে বাইরে সামঞ্জস্য বজায় রাখতে পারল তারা। মহিলা শক্তিশালী ব্যক্তিত্ব- দাবাং অফিসার হিসেবে উল্লেখ করা হয়। অন্যদিকে স্বামী আইএফএস অফিসার কিছুটা কোমল।

স্বামী বিচ্ছেদ চায় না। স্ত্রী স্পষ্ট করে দিয়েছে বিচ্ছেদ চায় সে। বিষয়টি এখন প্রকাশ্যে এসেছে। রাজস্থানের গুঞ্জন ক্ষমতাই দম্পতি আদালা হতে বাধ্য করেছে।

Share this article
click me!