গ্লোবাল টেররিজম ইনডেক্সে চার নম্বরে পাকিস্তান, ভারতের র‌্যাঙ্কিং কী?

গ্লোবাল টেররিজম ইনডেক্স ২০২৪-এর রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানে সন্ত্রাস আরও বেড়েছে। যে দেশ সন্ত্রাসের মাধ্যমে বিশ্বকে কাঁপানোর ষড়যন্ত্র করেছিল সে নিজেই সন্ত্রাসের কবলে পড়েছে,

Parna Sengupta | Published : Mar 8, 2024 6:01 AM IST

পাকিস্তান কয়েক দশক ধরে জঙ্গিদের নিরাপদ আশ্রয়স্থল। এখানকার অনেক সন্ত্রাসী গ্লোবাল টেররিস্টের মর্যাদা পেয়েছে। অনেক জঙ্গি সংগঠন আছে যারা সারা বিশ্বে ধ্বংসযজ্ঞ চালিয়েছে। গ্লোবাল টেরোরিজম ইনডেক্সের নতুন র‍্যাঙ্কিং স্পষ্টভাবে ইঙ্গিত করে যে পাকিস্তান এখনও জঙ্গি জন্য স্বর্গের চেয়ে কম নয়। গ্লোবাল টেররিজম ইনডেক্স ২০২৪-এর রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানে সন্ত্রাস আরও বেড়েছে। যে দেশ সন্ত্রাসের মাধ্যমে বিশ্বকে কাঁপানোর ষড়যন্ত্র করেছিল সে নিজেই সন্ত্রাসের কবলে পড়েছে, অন্যদিকে ভারতে জঙ্গিহামলার সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সন্ত্রাস-আক্রান্ত দেশের তালিকায় পাকিস্তান তিন পয়েন্ট এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে।

গ্লোবাল টেরোরিজম ইনডেক্স সন্ত্রাসবাদের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকা তৈরি করেছে। এই তালিকায় শীর্ষ-৪-এ রয়েছে পাকিস্তান। ২০২৩ সালে সন্ত্রাসবাদের কারণে মৃত্যুর সংখ্যা ২২ শতাংশ বেড়েছে। এইভাবে, ২০২৩ সালে সন্ত্রাসবাদের কারণে মোট ৮৩৫২ জন মারা গেছে, যা ২০১৭ সালের পর সর্বোচ্চ। গ্লোবাল টেরোরিজম ইনডেক্স অনুযায়ী, ২০২৩ সালে জঙ্গি হামলার ঘটনা কমেছে, তবে মৃত্যুর সংখ্যা বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে পাকিস্তানে মোট ৪৯০টি সন্ত্রাসবাদের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ৬৮৯ জন নিহত ও ১১৭৩ জন আহত হয়েছেন। জঙ্গি সংগঠন বেলুচিস্তান লিবারেশন আর্মি এবং তেহরিক-ই-তালেবান পাকিস্তান এই হামলার জন্য সবচেয়ে বেশি দায়ী।

সন্ত্রাসবাদে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ কোনটি?

গ্লোবাল টেরোরিজম ইনডেক্সের শীর্ষ ১০টি দেশের তালিকা অবাক করবে। আসুন জেনে নিই কোন দেশের র‌্যাঙ্কিং কত

১. বুরকিনা ফাসো

২. ইজরায়েল

৩. মালি

৪. পাকিস্তান

৫. সিরিয়া

এই তালিকায় ভারতের অবস্থান কত?

ভারত ক্রমাগত সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে। জম্মু ও কাশ্মীর থেকে উত্তর-পূর্ব রাজ্যগুলিতে, ভারত চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। এই তালিকায় ভারত রয়েছে ১৪তম স্থানে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!