বিনামূল্যে রেশন পাবে ৮১ কোটি ৩৩ লক্ষ ভারতবাসী, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের মাধ্যমে রেশন দেওয়া হবে আগামী ১ বছর

বিনামূল্যে রেশন পাবে ৮১ কোটি ৩৩ লক্ষ ভারতবাসী!জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা সুবিধাভোগীদের সম্পূর্ণ বিনামুল্যে এবার দেওয়া হবে রেশন আগামী ১ বছর।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 4:41 PM IST

আরও একবছর বিনামূল্যে রেশন পাবে ৮১ কোটি ৩৩ লক্ষ ভারতবাসী! বড় ঘোষণা কেন্দ্রের। ২০২৩ সালের জানুয়ারি মাস থেকেই চালু করা হবে এই প্রকল্প। এবং এই প্রকল্পে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা সুবিধাভোগীদের সম্পূর্ণ বিনামুল্যে এবার দেওয়া হবে রেশন আগামী ১ বছর। এর আগে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা সুবিধাভোগীদের কেজি প্রতি ৩ টাকা দিয়ে কিনতে হতো চাল। এবার তও মকুব করলো কেন্দ্র। এর জন্য যে ২ লক্ষ কোটি টাকা খরচ হবে তার পুরোটাই ব্যয় করবে কেন্দ্র। সম্প্রতি এক সাংবাদিক বৈঠকে এমনটাই ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল।

উল্লেখ্য এর আগেও যখন সারা দেশে লকডাউন চলছিল তখন কেন্দ্র দারিদ্র সীমার অন্তর্গত মানুষদের বিনামূকয়ে দিয়েছিলো রেশন। এই প্রকল্পের আওতায় মাথাপিছু মাসিক ৫ কেজি হারে খাদ্যশস্য পুরোপুরি বিনামূল্যে দেওয়া হত কোটি কোটি মানুষকে। ২০২২ এ এই প্রকল্পের মেয়াদ শেষ হলে তা পুনরায় বাড়ানোর কথা ভাবেন প্রধানমন্ত্রী মোদী।

আসলে এর আগে যে কোভিড আবহে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্প শুরু হয়েছিল, সেই কোভিড ফের হানা দেওয়ার পুনরায় খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা মানুষের পাশে দাঁড়ানোর কথা ভাবেন মোদী । চিনে ইতিমধ্যেই করোনা ফের মহামারীর আকার ধারণ করেছে। ভারতেও অদূর ভবিষ্যতে করোনা বাড়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। করোনা ফের হানা দিলে কর্মসংস্থানের বাজারেও ফের দেখা দিতে পারে সংকট। তাই সব দিক থেকে বিচার করে আগেভাগেই সতর্ক পদক্ষেপ নিচ্ছে মোদি সরকার।

Share this article
click me!