সারা ভারত জুড়ে ছড়িয়ে পড়ছে জাল আধার কার্ড, বিশেষ বিশেষ রাজ্য চিহ্নিত করে সমীক্ষার উদ্যোগ কেন্দ্র সরকারের

ভারতের মোট আটটি রাজ্যে এই বিষয়ে বিশেষ সমীক্ষা চালানোর কথা ভাবছে প্রশাসন। এই আট রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গকেও নথিভুক্ত করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 9:32 AM IST / Updated: Dec 13 2022, 03:51 PM IST

ভারতে একের পর এক সীমান্ত এলাকায় আটক হচ্ছে ভুয়ো আধার কার্ডধারী অনুপ্রবেশকারী। ভারতে আধার কার্ড চালু হওয়ার দশ বছরের মধ্যেই দেশ জুড়ে ছড়িয়ে পড়েছে ভুয়ো আধার কার্ড তৈরি করার চক্র, যাদের সঙ্গে সরাসরি যোগাযোগ রয়েছে সীমান্ত দিয়ে অনুপ্রবেশকারী জঙ্গি গোষ্ঠীগুলির। সেই বাড়বাড়ন্ত আটকাতে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে ভারত সরকার।

দেশ জুড়ে জাল আধার কার্ডের রমরমা রুখতে এবার অধিকতর তৎপর হল কেন্দ্র সরকার। ভারতের মোট আটটি রাজ্যে এই বিষয়ে বিশেষ সমীক্ষা চালানোর কথা ভাবছে প্রশাসন। এই আট রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গকেও নথিভুক্ত করা হয়েছে। এ ছাড়াও এই তালিকায় রয়েছে কেরল, তামিলনাড়ু, কর্নাটক, অসম, মেঘালয়, ত্রিপুরা, মহারাষ্ট্রের নামও।

উল্লিখিত আট রাজ্যের মধ্যে কয়েকটি জেলাকে বিশেষ ভাবে চিহ্নিত করা হয়েছে। ওই জেলাগুলিকে অধিক নজর দিয়ে সমীক্ষা চালানোর ভাবনা রয়েছে পর্যবেক্ষকদের। পশ্চিমবঙ্গের মধ্যে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাকে নির্দিষ্ট করে চিহ্নিত করা হয়েছে। বাদবাকি রাজ্যের জেলাগুলি হল কেরলের এরনাকুলাম, তামিলনাড়ুর ত্রিপুর, বেঙ্গালুরু, অসম রাজ্যের করিমগঞ্জ, গোয়ালপাড়া, ধুবরি, দক্ষিণ সালমারা, হাইলাকান্দি, মেঘালয়ে পূর্ব খাসি হিলস, পশ্চিম ত্রিপুরা, সিপাহিজালা, মহারাষ্ট্রের মুম্বই সেন্ট্রাল ও পালঘর জেলা।

ভুয়ো আধার কার্ড ছড়িয়ে পড়া আটকানো নিয়ে চলতি বছরের নভেম্বর মাসের শেষ সপ্তাহে সমস্ত রাজ্যের স্বরাষ্ট্রসচিবদের সঙ্গে বৈঠক করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। কোন পদ্ধতিতে এই রাজ্যগুলিতে সমীক্ষা চালানো হবে, সেই বিষয়ে রাজ্যগুলির প্রশাসনের কাছ থেকেও পরামর্শ চাওয়া হয়েছে। ভুয়ো আধার কার্ডের কারবার বন্ধ করতে বিশেষ ব্যবস্থা চালু করার ভাবনা রয়েছে কেন্দ্রের।

এই প্রসঙ্গে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের বক্তব্য, ‘‘ভুয়ো আধার কার্ড আমাদের দেশের জন্য বিপজ্জনক। এটা নিয়ে অবিলম্বে পদক্ষেপ করা দরকার। বিশেষত সীমানা সংলগ্ন রাজ্যগুলি আরও বিপজ্জনক। এ ব্যাপারে কেন্দ্রের তরফ থেকে যা নির্দেশিকা দেওয়া হবে, সেগুলি আমরা অনুসরণ করব।’’

তবে, এখনই এই পর্যবেক্ষণের দিনক্ষণ বা সময়সূচি চিহ্নিত করা হয়নি বলে জানা গেছে। কেন্দ্রীয় সূত্রে খবর, সমীক্ষার বিষয়ে রাজ্যগুলির প্রশাসনের সঙ্গে কেন্দ্র সরকার আবার বৈঠকে বসতে পারে।


আরও পড়ুন-
‘এতও দামি গয়না পরে রাস্তায় বেরিয়েছেন কেন?’ এই বলেই গয়না হাপিশ করত দুষ্কৃতীরা, পুরুলিয়া পুলিশের জালে ২
১০ এবং ১১ তারিখ দূরপাল্লার ট্রেনের যাত্রা বদল, লোকাল ট্রেন বাতিল হওয়ায় দুর্ভোগের আশঙ্কায় টেট পরীক্ষার্থীরা
শাসককে বিপদে ফেলে দিল গোটা দেশের পুলিশবাহিনী, পেরুতে প্রথম মহিলা প্রেসিডেন্ট হলেন ডিনা বোলুয়ার্তে

Share this article
click me!