১০ এবং ১১ তারিখ দূরপাল্লার ট্রেনের যাত্রা বদল, লোকাল ট্রেন বাতিল হওয়ায় দুর্ভোগের আশঙ্কায় টেট পরীক্ষার্থীরা

| Dec 09 2022, 09:38 AM IST

train
১০ এবং ১১ তারিখ দূরপাল্লার ট্রেনের যাত্রা বদল, লোকাল ট্রেন বাতিল হওয়ায় দুর্ভোগের আশঙ্কায় টেট পরীক্ষার্থীরা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

একগুচ্ছ ট্রেনের যাত্রাপথ বদল করা হচ্ছে। লোকাল ট্রেনও নতুন করে বাতিল করা হচ্ছে ১০ এবং ১১ তারিখের জন্য। দেখে নিন সেই তালিকা। 

ফের দুর্ভোগের আশঙ্কায় হাওড়া-বর্ধমান কর্ড শাখার রেলযাত্রীরা। ১০ ও ১১ ডিসেম্বর আবার বাতিল হতে চলেছে একাধিক লোকাল ট্রেন। ঘুরপথে চলবে অনেক দূরপাল্লার ট্রেনও। বিজ্ঞপ্তি জারি করে যাত্রীদের সতর্ক করে দিয়েছে পূর্ব রেল। ১১ ডিসেম্বর রবিবার পশ্চিমবঙ্গে টেট পরীক্ষা হওয়ার কথা। সেই দিনও ট্রেন বাতিল হওয়ার জেরে ব্যাপক ভোগান্তির আশঙ্কা করছেন চাকরিপ্রার্থীরা।

শিয়ালদা-চন্দনপুর লোকাল খুব তাড়াতাড়ি চালু করতে চলেছে পূর্ব রেল। বিগত কয়েক বছর ধরে এই লাইনে জোরকদমে কাজ চালানো হচ্ছে। সেই কারণেই বারুইপাড়া ও চন্দনপুরের মধ্যে করা হচ্ছে ফোর্থ লাইন তৈরির কাজ। বারুইপাড়া থেকে চন্দনপুরের মাঝামাঝি এলাকায় চতুর্থ লাইন নির্মাণ সংক্রান্ত কাজ চলার দরুন আগামী শনিবার, অর্থাৎ ১০ ডিসেম্বর রাত ১১ টা ৩০ মিনিট থেকে রবিবার, অর্থাৎ ১১ অক্টোবর ভোর ৫ টা ৩০ মিনিট পর্যন্ত চন্দনপুর স্টেশনে ট্র্যাফিক ও পাওয়ার ব্লক থাকবে। সেজন্য পূর্ব রেলের তরফে কয়েকটি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। কয়েকটি দূরপাল্লার ট্রেনের যাত্রাপথও ঘুরিয়ে দিয়েছে রেল।

Subscribe to get breaking news alerts

মেরামতি বা লাইনের অন্যান্য কাজের জন্য এর আগেও বেশ কয়েক বার বাতিল করা হয়ছিল বহু লোকাল এবং দূরপাল্লার ট্রেন। ফের এই চতুর্থ লাইনের কাজের জন্য ১০ ও ১১ ডিসেম্বর বাতিল হচ্ছে একাধিক হাওড়া-বর্ধমান লোকাল।

শনিবার, অর্থাৎ ১০ তারিখ হাওড়া থেকে বাতিল থাকবে ৩৬৮৫৫ নম্বর লোকাল ট্রেন । অন্যদিকে, রবিবার, অর্থাৎ ১১ ডিসেম্বর হাওড়া থেকে বাতিল রাখা হয়েছে ৩৬৮১১ নম্বর, ৩৬৮১৩ নম্বর এবং ৩৬৮১৫ নম্বর লোকাল ট্রেন। রবিবার বর্ধমান থেকে বাতিল করা হয়েছে, ৩৬৮১২ নম্বর, ৩৬৮১৪ নম্বর, ৩৬৮১৬ নম্বর এবং ৩৬৮৫৬ লোকাল ট্রেন।

১০ তারিখ আপ শাখায় ঘুরপথে চলবে ১২৩০৭ আপ হাওড়া-যোধপুর এক্সপ্রেস। এই ট্রেনটি শনিবার যাত্রা শুরু করবে এবং এর যাত্রাপথ ব্যান্ডেল-খানা দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে। ১২৩২১ আপ হাওড়া থেকে মুম্বই ছত্রপতি শিবাজি মহারাজা টার্মিনাস মেল, এই ট্রেনটি ব্যান্ডেল-খানা দিয়ে ঘুরে যাবে এবং এটি শনিবার হাওড়া থেকে ছাড়বে।

১২৩৩১ আপ হাওড়া-জম্মু তাওয়াই হিমগিরি এক্সপ্রেসও শনিবার হাওড়া থেকে ছাড়বে এবং এটিও ব্যান্ডেল-খানা দিয়ে যাবে বলে রেল সূত্রে জানানো হয়েছে। শনিবার যাত্রা শুরু করা ১৩১৬৫ আপ কলকাতা-সীতামাঢ়ি এক্সপ্রেস ট্রেনটির যাত্রাপথ ব্যান্ডেল-খানা দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে। ১২৯৮৭ আপ শিয়ালদা-আজমেঢ় এক্সপ্রেস শনিবার ছাড়বে এবং তা ব্যান্ডেল-খানা দিয়ে যাবে। ১২৩৭৭ আপ শিয়ালদা-নিউ আলিপুরদুয়ার পদাতিক এক্সপ্রেস শনিবার হাওড়া থেকে ছেড়ে ব্যান্ডেল-খানা দিয়ে যাবে।

ডাউন শাখায় ঘুরপথে চলবে ২২৫০২ ডাউন নিউ তিনসুকিয়া-বেঙ্গালুরু এক্সপ্রেস। ৯ ডিসেম্বর শুক্রবার যাত্রা শুরু করে ট্রেনটি বর্ধমান, ব্যান্ডেল, হাওড়া, সাঁতরাগাছি, অন্ডাল দিয়ে ঘুরে যাবে। ব্যান্ডেল, হাওড়া এবং সাঁতরাগাছিতে ট্রেন দাঁড়াবে। ১২৩৭০ ডাউন দেরাদুন-হাওড়া-কুম্ভ এক্সপ্রেস। শুক্রবার যাত্রা শুরু করা এই ট্রেনটিকে বর্ধমান-ব্যান্ডেল দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে রেল। ১২৩০৮ ডাউন যোধপুর-হাওড়া এক্সপ্রেস ৯ ডিসেম্বর শুক্রবার যাত্রা শুরু করবে। এই এক্সপ্রেসকে বর্ধমান-ব্যান্ডেল দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। ১৩০৭২ ডাউন জামালপুর-হাওড়া এক্সপ্রেস শনিবার যাত্রা শুরু করবে, বর্ধমান-ব্যান্ডেল দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। ১২৩৪৬ ডাউন সরাইঘাট এক্সপ্রেস শনিবার যাত্রা শুরু করবে। এই ট্রেনটিকেও বর্ধমান-ব্যান্ডেল দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। ১২৩৫২ ডাউন রাজেন্দ্রনগর-হাওড়া এক্সপ্রেস শনিবার ছাড়বে এবং বর্ধমান-ব্যান্ডেল হয়ে যাবে।

১৩১৪৮ নম্বর ডাউন বামনহাট-শিয়ালদা উত্তরবঙ্গ এক্সপ্রেস শনিবার যাত্রা শুরু করবে। এই ট্রেনটিকে ব্যান্ডেল দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। ১২৩৪৪ ডাউন হলদিবাড়ি-শিয়ালদা দার্জিলিং মেল শনিবার যাত্রা শুরু করবে, এটিকেও ব্যান্ডেল দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। ১২৩৭৮ ডাউন নিউ আলিপুরদুয়ার-শিয়ালদা পদাতিক এক্সপ্রেস শনিবার ছাড়বে এবং তা ব্যান্ডেল দিয়ে যাবে। অন্যদিকে, ডাউন ২২২১৪ পাটনা-শালিমার দুরন্ত এক্সপ্রেস, যেটি ১০ ডিসেম্বর ছাড়ার কথা রয়েছে, সেটিকে ১৫০ মিনিটে দেরি করানো হবে।


আরও পড়ুন-
দক্ষিণ ভারতের সমুদ্র উপকূলে বৃষ্টিপাতের প্রভাব, শুক্রবার কলকাতার তাপমাত্রা আরও নিম্নমুখী
জনসমক্ষে কেড়ে নেওয়া হবে মানুষের প্রাণ, আফগানিস্তানে ফের এক ব্যক্তিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দিল তালিবান
পঞ্চায়েত ভোটের আগে বঙ্গের পরিস্থিতি উত্তপ্ত হওয়ার সম্ভাবনা, আগে থেকে টিয়ার গ্যাসের সেল মজুত করে রাখছে পুলিশ