পরীক্ষা পিছোনোর আন্দোলন করতে এসে, জেলাশাসকের পরীক্ষার মুখে ছাত্রনেতা - ভাইরাল ভিডিও

অভিনব উপায়ে ছাত্র আন্দোলনের মোরকাবিলা করলেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) গোয়ালিয়রের (Gwalior) জেলাশাসক কৌশলেন্দ্র বিক্রম সিং (Kaushlendra Vikram Singh)। এনএসইউআই  (NSUI)-এর দাবি মানার আগে ছাত্রনেতাদের ক্লাস নিলেন তিনি, যার ভিডিও ভাইরাল (Viral Video) হয়েছে। 
 

Web Desk - ANB | Published : Jan 29, 2022 2:45 PM IST / Updated: Jan 29 2022, 08:24 PM IST

পরীক্ষা পিছোনোর দাবিতে আন্দোলন করতে এসে, পড়তে হল জেলা শাসকের পরীক্ষার সামনে। অভিনব উপায়ে ছাত্র আন্দোলনকে সামাল দিলেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) গোয়ালিয়রের (Gwalior) জেলাশাসক কৌশলেন্দ্র বিক্রম সিং (Kaushlendra Vikram Singh)। সম্প্রতি শহরের জীবাজী বিশ্ববিদ্যালয়ে (Jiwaji University) পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবিতে জোর আন্দোলন গড়ে তুলেছিল জাতীয় কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই  (NSUI)। এমনকী আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের গেটের তালাও ভেঙে ফেলেছিল। এমনই উত্তপ্ত পরিবেশে ঘটনাস্থলে পৌঁছান জেলাশাসক। তাঁর উদ্যোগে শেষ পর্যন্ত পরীক্ষার দিন পিছোনো হয় ঠিকই, কিন্তু তার আগে ছাত্র সংগঠনের নেতৃবৃন্দসহ আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীদের রীতিমতো ক্লাস নেন তিনি। যার একটি ভিডিও দ্রুত ভাইরাল (Viral Video) হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

গত এক সপ্তাহ ধরেই জীবাজী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার দিন পিছিয়ে দেওয়ার জন্য আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। এর নেতৃত্বে ছিল এনএসইউআই। অন্যান্য ছাত্রনেতাদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে ছিলেন সংগঠনের রাজ্য সহ-সভাপতি শিবরাজ যাদব-ও (Shivraj Yadav)। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করলেও, তাতে লাভ হয়নি। শনিবার, উত্তেজনার আঁচ এতটাই বেড়ে যায় যে, আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের গেটের তালাও ভেঙে ফেলেন। এমন উত্তপ্ত অবস্থাতেই বিশ্ববিদ্যালয়ে পৌঁছেছিলেন গোয়ালিয়রের জেলাশাসক কৌশলেন্দ্র বিক্রম সিং।

আরও পড়ুন - গোয়ালিয়রের রাস্তায় ভিক্ষা করছেন কানপুর আইআইটির ইঞ্জিনিয়ার, মুখে ছুটছে ইংরাজির বন্যা

আরও পড়ুন - RSS: 'আরএসএস আধাসামরিক বাহিনী নয়', সংঘের চরিত্র স্পষ্ট করলেন মোহন ভাগবত

আরও পড়ুন - রেহাই নেই রোগীর, এবার করোনা আক্রান্তকে ধর্ষণের চেষ্টা, গ্রেফতার ওয়ার্ড বয়

প্রথমে নরমভাবে শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু, এনএসইউআই-এর রাজ্য সহ-সভাপতি শিবরাজ যাদব তাঁর সঙ্গে উত্তপ্ত তর্ক জুড়ে দেন। এরপরই জেলাশাসক কৌশলেন্দ্র বিক্রম সিং, ওই ছাত্রনেতাকে জিজ্ঞেস করেন, তিনি বিশ্ববিদ্যালয়ের কোন ক্লাসে পড়েন? শিবরাজ যাদব এর জবাবে জানান তিনি ছাত্র নন, ছাত্র সংগঠনের পদাধিকারী। এরপর জেলাশাসক, আন্দোলনরত অন্যান্য ছাত্রদেরও তাদের পড়াশোনা সম্পর্কে জিজ্ঞাসা করেন। শিক্ষার্থীদের কেউ জানান, তিনি এলএলএম কোর্সের শিক্ষার্থী, কেউ বা এমএসসি-র, কেউ আরও অন্য কোনো বিষয়ের। 

জেলাশাসক ছাত্রদের বলেন, যদি পড়তেই আস, তাহলে নেতাগিরি করা উচিত নয়। এতে শিক্ষার্থীরা জানা, তারা পড়াশোনা করে। কিন্তু, এবার প্রস্তুতির সময় না পাওয়ায় পরীক্ষা পিছনোর দাবি জানাচ্ছে। কৌশলেন্দ্র বলেন, সারা বছর পড়াশোনা না করে নেতাগিরি করলে, পড়াশোনার সময় কোথা থেকে পাওয়া যাবে? শিক্ষার্থীদের তিনি আরও জানান, তিনি নিজে ইলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের (Allahabad University) ছাত্র ছিলেন। 

এদিকে, তারমধ্যেও শিবরাজ যাদব জেলাশাসকের সঙ্গে তর্ক চালিয়ে যান। এরপরই এনএসইউআই-এর রাজ্য সহ-সভাপতিকে থানায় নিয়ে যাওয়ার জন্য পুলিশকে নির্দেশ দেন জেলাশাসক। তবে, শেষ পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তিনি পরীক্ষা সূচি ১০ দিন পিছিয়ে দেওয়ারও ব্যবস্থা করেন। 


 

Share this article
click me!