Gyanvapi News: শুক্রবার জ্ঞানবাপী-তে ‘বৈজ্ঞানিক সমীক্ষা’, আশাবাদী হেমা মালিনী

মসজিদের দায়িত্বে থাকা ইসলামপন্থী সংগঠন ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’ এই বৈজ্ঞানিক সমীক্ষাতে সম্মত নয়। ফলে, সকাল থেকেই ব্যাপক গণ্ডগোল হওয়ার আশঙ্কায় কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে কাজ শুরু করেছে ASI।

Sahely Sen | Published : Aug 4, 2023 4:57 AM IST

শুক্রবার সকাল থেকে বারাণসীর জ্ঞানবাপী মসজিদ চত্বরে ‘বৈজ্ঞানিক সমীক্ষা’ শুরু করল ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ (Archaeological Survey of India)। উত্তরপ্রদেশে আজ সকাল ৭টা থেকে কয়েকটি দলে ভাগ হয়ে জ্ঞানবাপী চত্বরে শুরু হয়েছে সমীক্ষার কাজ। ১৭০০ শতকের এই মসজিদটি আগে থেকে তৈরি থাকা কোনও হিন্দু মন্দিরের কাঠামোর উপর নির্মাণ করা হয়েছিল কিনা, তা খুঁটিয়ে দেখাই এই দলের কাজ। মসজিদের দায়িত্বে থাকা ইসলামপন্থী সংগঠন ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’ এই বৈজ্ঞানিক সমীক্ষাতে সম্মত নয়। ফলে, সকাল থেকেই ব্যাপক গণ্ডগোল হওয়ার আশঙ্কায় হিন্দু আবেদনকারীদের প্রতিনিধিদের সাথে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে কাজ শুরু করেছে ASI।

জ্ঞানবাপী-তে বৈজ্ঞানিক সমীক্ষা করা হবে, এরূপ রায় দিয়েছিল বারাণসী জেলা আদালত। প্রথমে এই সমীক্ষায় সম্মতি দিয়েছিল ইসলামপন্থী সংগঠন অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি। পরে, তাঁদেরকে যথাযথ সময় দিয়ে আলোচনায় ডাকা হয়নি বলে এই সিদ্ধান্তের বিরোধী হয়েছিলেন এই কমিটির সদস্যরা। ফলে, ৩ অগাস্ট, বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্ট জরিপের নির্দেশ বহাল রাখলেও ৪ অগাস্ট, শুক্রবার এই সংগঠনের কোনও সদস্য ASI দলের সঙ্গে জরিপের কাজে যোগ দেয়নি। মসজিদ কমিটির যুগ্ম সচিব এসএম ইয়াসিন বলেছেন, “এলাহাবাদ হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আমরা বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছি। শীর্ষ আদালতের নির্দেশ দেখে আমরা পরবর্তী পদক্ষেপ করব।”

কাশী বিশ্বনাথ মন্দিরের পাশেই অবস্থিত এই জ্ঞানবাপী মসজিদের সমীক্ষায় ইতিবাচক মনোভাব পোষণ করেছেন বিজেপি সাংসদ তথা বলিউড অভিনেত্রী হেমা মালিনীও। সংবাদ মাধ্যমের কাছে এবিষয়ে তিনি বলেছে, “যত তাড়াতাড়ি সম্ভব সিদ্ধান্তে আসা উচিত। তা না হলে, আলোচনা চলতেই থাকবে। শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত এলে সেটা গোটা দেশের জন্য ভালো হবে।”

 

 

আরও পড়ুন-

স্কুলে যাওয়ার পথে ৫ বছরের ছোট্ট শিশুর মৃত্যু, ক্ষোভে আগুন জ্বলছে বেহালার রাস্তায়
Nuh Haryana News: হরিয়ানার হিন্দু-মুসলমান হিংসাকাণ্ডে বজরং দলের গরু-সুরক্ষাদায়ী সদস্য মনু মানেসার কতখানি জড়িত?
অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে চিঠি পাঠাতেন ‘কালীঘাটের কাকু’, লেখায় রয়েছে মানিক ভট্টাচার্যের নাম
Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে

Share this article
click me!