কালীপুজোর পরেই দেশ জুড়ে আবার লকডাউন? চিন থেকে ফের ভারতে ঢুকে পড়ল করোনার নতুন ভ্যারিয়েন্ট

বিশেষজ্ঞরা বলছেন, দীপাবলির আগে থেকেই ফের চাগাড় দিতে পারে ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট। যা সহজেই টেক্কা দিতে পারে ভ্যাকসিনের জোড়া ডোজকে।  
 

Web Desk - ANB | Published : Oct 17, 2022 2:33 PM IST

দশেরা, নবরাত্রি, দুর্গাপুজোয় দেদার আনন্দ, তারপরেই আসছে দীপাবলি উৎসব। ভিড়ে জমাটি উদযাপনের নেশায় মেতে থাকা মানুষ অনেক সময়েই ভুলে যাচ্ছেন মাস্ক পরার কথা, পকেটে বা ব্যাগে অনেকেই আর রাখছেন না স্যানিটাইজার। একটানা দু’বছর পর জোড়া ভ্যাকসিন নিয়ে নিশ্চিন্তে মাস্কবিহীন উৎসবকাল কাটিয়েছেন ভারতবাসী। কিন্তু, সেই নিশ্চিন্তি আর কতদিন? বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, দীপাবলির আগে থেকেই ফের চাগাড় দিতে পারে করোনার নতুন ভ্যারিয়েন্ট। যা, ইতিমধ্যেই প্রায় নিস্তব্ধ করে রেখেছে চিন দেশের একাংশকে। 

ওমিক্রন প্রজাতির করোনা ভাইরাসের দুই নতুন রূপ BA.5.1.7 এবং BF.7 নিয়ে উদ্বিগ্ন হয়ে রয়েছেন বিজ্ঞানীরা। এই দুই রূপ চিন দেশে মারাত্মক আকার ধারণ করেছে বলে খবর। চিনের কিছু জায়গায় এই দুই ভ্যারিয়েন্টের কারণে লকডাউনও ঘোষণা হয়ে গেছে। এই দুটির মধ্যে BF.7 ভ্যারিয়েন্টটি ঢুকে পড়েছে ভারতেও। বর্তমানে এটি বড় আকার ধারণ না করলেও কালীপুজো, দীপাবলি, গোবর্ধন পুজো এবং ভাইফোঁটার সময়ে মানুষের ব্যাপক মেলামেশা, অসতর্কতা ও স্বাস্থ্যবিধি না মেনে চলার কারণে এটি ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে গোটা দেশজুড়ে। 

বিজ্ঞানীরা বলছে, এই নতুন ওমিক্রন আগের প্রত্যেকটি প্রজাতির চেয়ে অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়ছে। নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য প্রতিনিয়ত অভিযোজন করে চলেছে করোনা ভাইরাস। আমেরিকা, ব্রিটেন, জার্মানি, ফ্রান্সের ইত্যাদি দেশেও সংক্রমণের হার বেশ গতিশীল। ভারতের মধ্যে গুজরাতেও এক জনের দেহে এই প্রজাতিটির সন্ধান পাওয়া গেছে। শরীরের প্রতিরোধ ক্ষমতাকে সহজেই এড়িয়ে গিয়ে উপস্থিত অ্যান্টিবডিকে টেক্কা দিতে প্রচণ্ড দক্ষ ‘ওমিক্রন স্পন’। এখনও ব্যাপক হারে ছড়িয়ে না পড়লেও যেহেতু দেশের অভ্যন্তরে ইতিমধ্যেই এর অস্ত্বিত্ব পৌঁছে গিয়েছে, তাই অবশ্যই সতর্ক থাকতে হবে।

নতুন করোনায় আক্রান্ত হলে জ্বর, গলা ব্যথা, শরীরে অসহ্য যন্ত্রণা, এই জাতীয় লক্ষণগুলি সাধারণভাবে দেখা দেবে বলেই মনে করা হচ্ছে। বয়স্ক মানুষ, শিশু এবং অসুস্থ ব্যক্তিদের বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে বলে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। জোড়া টিকা নেওয়ার পর নির্দিষ্ট সময় মেপে বুস্টার ডোজও নিয়ে নিতে বলা হচ্ছে। পাশাপাশি, মাস্ক, স্যানিটাইজার ও কোভিডকালীন স্বাস্থ্যবিধি মেনে চলার কথাও বলছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন-
যৌন শোষণ করেই কি ইউক্রেনকে দুর্বল করে দিতে চাইছে রাশিয়া? হাতিয়ার নয়, প্রকাশ হয়ে পড়ল ‘ভায়াগ্রা’ তথ্য
‘সৌরভের প্রতি এতই যখন আস্থা ও ভালোবাসা, তখন বাংলার ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর শাহরুখ কেন’, মমতাকে কটাক্ষ শমিকের
নিশুতি রাতে দুলে উঠছে রাজবাড়ির দোলনা, কালীপুজোর অন্ধকারে বল্লভপুরে অনির্বাণ ভট্টাচার্যের এ কেমন রূপকথা!

Share this article
click me!