বিপাকে সুখু সরকার! হিমাচলে বিক্রমাদিত্য সিংয়ের পদত্যাগের পর মাস্টার স্ট্রোক বিজেপির

বিজেপির মতে, ২৭শে ফেব্রুয়ারি বিজেপির রাজ্যসভার প্রার্থী যেভাবে জিতেছেন তাতে বোঝা যাচ্ছে সুখু সরকারের নিজেদের মধ্যে কতটা মতপার্থক্য রয়েছে। বিক্রমাদিত্য সিং-র পদত্যাগের মধ্য দিয়ে সেটাও স্পষ্ট হয়ে গেছে।

Parna Sengupta | Published : Feb 28, 2024 7:37 AM IST / Updated: Feb 28 2024, 01:10 PM IST

মঙ্গলবার হিমাচল প্রদেশে রাজ্যসভা নির্বাচনের সময়, ৯ কংগ্রেস বিধায়ক ক্রস ভোটিং করেছিলেন। এরপর থেকে এখানে রাজনৈতিক কোন্দল তীব্র হয়েছে এবং সুখু সরকার বিপদে পড়েছে বলেও বলা হচ্ছে। এই সবের মধ্যে, বিজেপি সূত্রে জানা গেছে, বর্তমানে বিজেপি হিমাচল নিয়ে চুপচাপ অপেক্ষা করছে। বিজেপির মতে, ২৭শে ফেব্রুয়ারি বিজেপির রাজ্যসভার প্রার্থী যেভাবে জিতেছেন তাতে বোঝা যাচ্ছে সুখু সরকারের নিজেদের মধ্যে কতটা মতপার্থক্য রয়েছে। বিক্রমাদিত্য সিং-র পদত্যাগের মধ্য দিয়ে সেটাও স্পষ্ট হয়ে গেছে। তবে বিক্রমাদিত্য বিজেপিতে যোগ দিচ্ছেন কি না তা এই মুহূর্তে পরিষ্কার নয়।

ক্ষুব্ধ রাজ্য সভাপতি প্রতিভা সিংও

হিমাচল প্রদেশের এই আকস্মিক রাজনৈতিক আলোড়নে সুখু সরকারের চেয়ার বিপদে পড়েছে কারণ ৯ জন বিধায়ক ক্রস ভোট দিয়েছেন। এমন পরিস্থিতিতে তিনি ক্ষুব্ধ বলেই মনে করা হচ্ছে। এর বাইরে ক্রস ভোটিংয়ের পরে, হিমাচল কংগ্রেস সভাপতি প্রতিভা সিং একটি চমকপ্রদ বক্তব্য রেখেছেন। মঙ্গলবার তিনি মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর সামনে নিজের অসন্তোষ প্রকাশ করেন এবং বলেন যে বিধায়কদের অসন্তোষ স্বাভাবিক। বিধায়করা মনে করেন সরকার আরও কিছু করতে পারত।

পদত্যাগ করেছেন বিক্রমাদিত্য সিং

এছাড়াও, বুধবার ক্যাবিনেট মন্ত্রী এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং-এর ছেলে বিক্রমাদিত্য সিং সুখবিন্দর সিং সুখুর বিরুদ্ধে ফ্রন্ট খুলে দল থেকে পদত্যাগ করেছেন। তিনি কংগ্রেস পার্টি এবং সিএম সুখবিন্দর সুখুর বিরুদ্ধে অনেক গুরুতর অভিযোগ করেছেন, তিনি বিজেপিতে যোগ দিতে পারেন বলে কথা রয়েছে। যদিও এ বিষয়ে তিনি কিছু বলেননি।

কংগ্রেসকে আক্রমণ অনুরাগ ঠাকুরের

কংগ্রেসে দলাদলির মধ্যেই সুখু সরকারকে আক্রমণ করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি বলেছেন যে প্রথমদিকে কংগ্রেস মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে হিমাচল প্রদেশে সরকার গঠন করেছিল এবং সরকার গঠনের পরে যখন সেই প্রতিশ্রুতিগুলি পূরণ হয়নি, তখন এলাকার লোকেরা তাদের বিধায়কদের কাছে প্রশ্ন করত যে প্রতিটি মহিলার জন্য ১০ হাজার টাকা পাওয়ার কথা ছিল। বড় বড় মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে সরকার গঠন করলে জনগণের কাছে জবাব দেওয়া কঠিন হয়ে পড়ে। আজ কংগ্রেসের অবস্থা এমন হয়েছে যে মিথ্যা প্রতিশ্রুতি থেকে সরে আসছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!