'এই ঘরে কতজন দলিত আর ওবিসি আছেন?' সাংবাদিক সম্মেলনে রাহুলের প্রশ্নে ছন্দপতন

রাহুল গান্ধী সাংবাদিক সম্মেলন করেন। সেখানে তিনি জানিয়ে দেন ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বর্ণ শুমারিকে সম্পূর্ণ সমর্থন জানাবে কংগ্রেস।

 

Saborni Mitra | Published : Oct 9, 2023 4:41 PM IST

জাত সুমারির দাবি জানিয়ে কি কিছুটা হলেও চাপে রাহুল গান্ধী? কারণ সাংবাদিক সম্মেলনে ঘরের মধ্যে উপস্থিত সাংবাদিকদের কাছে হাত তুলে কারা ওবিসি আর কারা দলিত তা জানিয়ে দিতে বলেন। তিনি বলেন, দুর্বল শ্রেণী মানুষ দেশের সম্পদ ও তার অংশ পাচ্ছে না। প্রতিষ্ঠানেও কাজ করার সুযোগ পাচ্ছে না। দেশের সম্পদ চলে যাচ্ছে একাধিক প্রতিষ্ঠানের হাতে।

সোমবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক হয়। তারপরই রাহুল গান্ধী সাংবাদিক সম্মেলন করেন। সেখানে তিনি জানিয়ে দেন ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বর্ণ শুমারিকে সম্পূর্ণ সমর্থন জানাবে কংগ্রেস। তিনি বলেন, ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। এটি একটি শক্তিশালী পদক্ষেপ বলেও বর্ণনা করেন রাহুল। কিন্তু সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেওয়ার সময় তিনি ছন্দপতন ঘটান।

একটি প্রশ্নে উত্তর দেওয়ার সময় রাহুল গান্ধী পাল্টা প্রশ্ন করেন, দেশের সম্পদ আর প্রতিষ্ঠানগুলিতে দলিত , উপজাতী ও অন্যান্য অনগ্রসর শ্রেণীর অংশ কী। তারপরই রাহুল গান্ধী বলেন, 'আমি জিজ্ঞাসা করব এই ঘরে কতজন দলিত আছে, এই দিকে দেখুন, ঘরে কতজন ওবিসি আছে, হাত তুলে দেখান... একজন ক্যামেরাম্যান আছে, আমি আপনার কথা বলছি না, আমি বলছি এদের কথা (সাংবাদিকদের দিকে ইশারা করেন রাহুল) দেখুন মজা দেখুন!'

 

 

এখানেই থেমে থাকেননি রাহুল গান্ধী। তিনি আরও বলেন, 'এটি প্রশ্ন, প্রতিষ্ঠানে কতজন দলিত, উপজাতি ও ওবিসি আছে। তাদের সম্পদ , সম্পদের ভাগ ও তাদের জনসংখ্যা কী।'

রাহুল গান্ধী জাত শুমারির দাবি নিয়ে বিজেপি তীব্র সমালোচনা করেছে। তার উত্তর দিতে গিয়ে রাহুল বলেন, কংগ্রেস জানতে চাইছে দেশে কতজন দরিদ্র মানুষ রয়েছে। তাই বিজেপি এটি নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে। তিনি বলেন, বর্ণ শুমারিকে কংগ্রেস দেশের এক্সরে হিসেবেই দেখছে। এটি উন্নয়নের সঠিক পদক্ষেপ হতে পারে বলেও আশা প্রকাশ করেছেন রাহুল গান্ধী।

 

Read more Articles on
Share this article
click me!